Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

দিনাজপুর শিক্ষাবোর্ডে কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ-৫

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ২০:০৩

ভালো ফলাফল করায় উচ্ছ্বাসিত দিনাজপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে মোট ২৫ হাজার ৫৮৬ পরীক্ষার্থী। তবে কমেছে পাসের হারের সংখ্যা। গত বছর পাসের হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ। বিপরীতে জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৫৭৮ জন। 

আজ সোমবার দুপুর দেড়টার দিকে দিনাজপুর শিক্ষাবোর্ড মিলনায়তনে পরীক্ষার ফলাফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. তোফাজ্জুর রহমান। 

ফলাফল ঘোষণাকালে তোফাজ্জুর রহমান বলেন, ২০২২ সালে এই শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় ১ লাখ ৭৬ হাজার ৮৪৬ পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৭৪ হাজার ৫৭৭ জন অংশগ্রহণ করে। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪১ হাজার ৬৮২ পরীক্ষার্থী। এতে গড় পাসের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। অকৃতকার্য হয়েছে ৩৫ হাজার ১৬৪ পরীক্ষার্থী। পরীক্ষায় অনুপস্থিত ছিল ১ হাজার ৬৯৫ পরীক্ষার্থী। এ ছাড়া ৩৬ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। 
 
তোফাজ্জুর রহমান আরও বলেন, গত বছরের মতো এবারও ছাত্রীদের পাসের হার বেশি। ছাত্রীরা পাস করেছে ৮১ দশমিক ৫৫ শতাংশ, ছাত্ররা ৮০ দশমিক ৭৭ শতাংশ। একই সঙ্গে এবার জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ জন। তাদের মধ্যে ছাত্রী রয়েছে ১৩ হাজার ৩৬৮ জন এবং ছাত্র ১২ হাজার ২১৮ জন। 

ফলাফল ঘোষণার সময় দিনাজপুর শিক্ষাবোর্ডের সচিব মো. জহির উদ্দিন, বিদ্যালয় পরিদর্শক মো. আবু হেনা মোস্তফা কামাল, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. রেজাউল করিম চৌধুরী রেজা, শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ মওদুদ-উল-করিম বাবুসহ শিক্ষাবোর্ডের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

জানা গেছে, বিজ্ঞান বিভাগে ৮২ হাজার ৬৯২ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৯ হাজার ৪০৭ জন। তাদের মধ্যে ৪৩ হাজার ৯৯৩ জন ছাত্র ও ৩৫ হাজার ১১৪ জন ছাত্রী রয়েছে। এতে বিজ্ঞান বিভাগে গড় পাস করেছে ৯৬ দশমিক ০৩ শতাংশ। মানবিক বিভাগে ৮৮ হাজার ৬১২ জনের মধ্যে উত্তীর্ণ করেছে ৫৯ হাজার ৪৭৬ জন। তাদের মধ্যে রয়েছে ২৫ হাজার ২৭৪ জন ছাত্র ও ছাত্রী ৩৪ হাজার ২০২ জন। এতে পাসের হার ৭০ দশমিক ২৫ শতাংশ। অপরদিকে, ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ হাজার ২৬৪ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২ হাজার ৭৯৯ জন। তাদের মধ্যে ১ হাজার ৯৭৫ জন ছাত্র ও ছাত্রী ৮২৪ জন রয়েছে। ফলে ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাসের হার ৮৫ দশমিক ৭৫ শতাংশ। 

উল্লেখ্য, এবার দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় রংপুর বিভাগের আট জেলার ২ হাজার ৬৯০ স্কুল থেকে ২৭৭টি কেন্দ্রে ১ লাখ ৭৪ হাজার ৫৭৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি প্রকাশিত হতে পারে

    আইবিএ ভর্তি পরীক্ষা: গণিত অংশে ভালো করবে যেভাবে

    মার্চে যাত্রা শুরু করবে চট্টগ্রামের বিজিএমইএ ইউনিভার্সিটি 

    বাউবির এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ, পাশের হার ৬৩ দশমিক ৬০ 

    জেএসসি ও জেডিসি পরীক্ষা আর হবে না

    চলতি বছরই চালু হচ্ছে প্রাক্-প্রাথমিক শিক্ষা

    কিংবদন্তি হতে বাবরকে টেস্টে সেঞ্চুরির তাগিদ দিলেন মুদাসসর

    দুই শত্রু: দুর্নীতি ও সাম্প্রদায়িকতা

    ‘বোমা কালামকে’ কুপিয়ে হত্যার অভিযোগে সৎ ছেলে গ্রেপ্তার

    জাপানে উচ্চশিক্ষা: নিখরচায় পড়ার সুযোগ

    ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ যাদের লক্ষ্য

    গাজীপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ১