Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

আদানি গ্রুপের বন্দর নির্মাণ: পুলিশের ওপর হামলা, ৩ হাজার প্রতিবাদকারীকে আসামি 

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১৯:০২

ভিজিঞ্জামে আদানি গ্রুপের বন্দর নির্মাণের বিরোধিতা করে পুলিশ স্টেশনে হামরা করে প্রতিবাদকারীরা। ছবি: সংগৃহীত  ভারতের কেরালায় ভিজিঞ্জামে আদানি গ্রুপের বন্দর নির্মাণের বিরোধিতা চরম পর্যায়ে পৌঁছেছে। অভিযোগ উঠেছে পুলিশের ওপর হামলার। এই হামলায় ৪০ জন পুলিশসহ বেশ কয়েকজন স্থানীয় আহত হয়েছেন। আর তাই বেআইনি সমাবেশ, দাঙ্গা করা এবং দণ্ডনীয় অপরাধের ষড়যন্ত্র করায় ৩ হাজারেরও বেশি মানুষকে আসামি করে মামলা করা হয়েছে। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন অনুসারে, কেরালার রাজধানী থিরুবনন্তপুরম থেকে ২০ কিলোমিটার দূরের ভিজিঞ্জাম পুলিশ স্টেশনে হামলা চালায় আদানি গ্রুপের নির্মিত বন্দরের প্রতিবাদকারী জনতা। সেই হামলায় ৩৯ জন পুলিশ আহত হয়েছেন বলে জানা গেছে। এই হামলার পরপরই পুলিশ শনাক্তযোগ্য ৩ হাজার ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করে। আসামিদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। 

মামলায় অভিযোগ করা হয়েছে, প্রতিবাদকারীরা গত শনিবার আদানি গ্রুপের অর্থায়নে নির্মিত হতে যাওয়া বন্দরে নির্মাণসামগ্রী বহনকারী ট্রাকগুলোকে অবরুদ্ধ করেছিল। এর আগে, আদালতের স্থগিতাদেশ থাকায় বন্দরের নির্মাণকাজ বন্ধ ছিল। পরে গত সপ্তাহে আদালতের নির্দেশে ৯০০ মিলিয়ন ডলারের প্রকল্পটি নির্মাণের কাজ পুনরায় শুরু হয়। 

গত তিন মাস ধরে নির্মাণকাজ বন্ধ ছিল। স্থানীয় ক্যাথলিক যাজকদের নেতৃত্বে এই বন্দরের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন স্থানীয়রা। তাদের দাবি, বন্দরের কাজ উপকূলীয় ক্ষয় সৃষ্টি করছে এবং তাদের জীবিকা থেকে বঞ্চিত করছে। 

মামলায় ত্রিবান্ডুমের ল্যাটিন আর্চবিশপসহ স্থানীয় জেলে সম্প্রদায় এবং পুরোহিতসহ বেশ কয়েকজনের বিরুদ্ধে হত্যার চেষ্টা, দাঙ্গা, অনুপ্রবেশ, অপরাধমূলক ষড়যন্ত্র এবং সরকারি কর্মচারীদের কাজে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। মামলায়, অন্তত ১৫ জন ক্যাথলিক পাদ্রীসহ অন্তত ১০০ জনের নাম উল্লেখ করা হয়েছে। 

বন্দর নির্মাণের বিরোধীকারী এবং পুলিশের মধ্যে সহিংসতায় ৪০ জন পুলিশ কর্মী এবং অসংখ্য স্থানীয় লোক আহত হওয়ার খবর পাওয়া গেছে। পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীরা গত শনিবার একটি মামলায় একজন অভিযুক্ত এবং অন্যান্য সন্দেহভাজন, লিও স্ট্যানলি, মুথাপ্পান, পুষ্পরাজ ও শানকি নামে আটক বেশ কয়েকজনের মুক্তি দাবি করছিল। মামলার প্রাথমিক এজাহারে বলা হয়েছে, এই হামলায় প্রায় ৮৫ লাখ রুপির ক্ষতি হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ৩ মাসের শিশুকে ৫১ বার গরম রডের সেঁক, অবশেষে মৃত্যু 

    বাল্যবিবাহের অভিযোগে আসামে ১৮০০ পুরুষ গ্রেপ্তার

    আদানির শেয়ার ডুবছে, লোকসভায় তোলপাড়ও চলছে  

    আদানির সঙ্গে বাংলাদেশের চুক্তি সংশোধন প্রশ্নে ভারত বলল— সরকার জড়িত নয়

    আদানি হারালেন ১০ হাজার কোটি ডলার, তৃতীয় শীর্ষ ধনী এখন ১৬তম

    ইউক্রেনে যুদ্ধের বর্ষপূর্তিতে ‘বড় হামলার প্রস্তুতি’ নিচ্ছে রাশিয়া

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ