Alexa
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

মরক্কোর কাছে হারের পর বেলজিয়ামে দাঙ্গা, বহু আটক

আপডেট : ২৮ নভেম্বর ২০২২, ১০:১৯

বিশ্বকাপে মরক্কোর কাছে বেলজিয়ামের হারের পর ব্রাসেলসে দাঙ্গা হয়েছে। ছবি: টুইটার কাতারে চলমান বিশ্বকাপ ফুটবলের একটি ম্যাচে মরক্কোর কাছে বেলজিয়ামের পরাজয়ের পর রাজধানী ব্রাসেলসে দাঙ্গা হয়েছে। বিক্ষোভকারীরা একটি ব্যক্তিগত গাড়ি ও কয়েকটি বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরিয়ে দিয়েছে। এ ঘটনায় একজনকে গ্রেপ্তারসহ বহু দাঙ্গাকারীকে আটক করেছে বেলজিয়ামের পুলিশ। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় রোববার দুপুরের দিকে এ দাঙ্গা হয়েছে। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসসহ বেশ কয়েকটি এলাকায় দাঙ্গা হয়েছে। অনেক দাঙ্গাকারীর শরীরে মরক্কোর পতাকা জড়ানো ছিল। দাঙ্গা থামাতে পুলিশ জলকামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করেছে। দাঙ্গাকারীরা পুলিশের সঙ্গেও সংঘর্ষে লিপ্ত হয়েছিল। 

পুলিশের মুখপাত্র ইলস ভ্যান ডি কিরে বলেছেন, ‘সন্ধ্যা ৭টার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। তবে ঘটনাস্থলগুলোতে পুলিশ টহল অব্যাহত রয়েছে।’ 

ইলস ভ্যান ডি কিরে আরও জানিয়েছে, সংঘর্ষের সময়ে দাঙ্গাকারীরা আতশবাজি ফুটিয়েছে। তাদের হাতে প্রজেক্টাইল (এক ধরনের বন্দুক) ও লাঠি ছিল। তারা মহাসড়কে বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। আতশবাজির মধ্যে পড়ে এক সাংবাদিক আহত হয়েছেন। পুলিশ বাধ্য হয়ে জলকামান ও টিয়ার গ্যাস ব্যবহার করেছে। 

কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, এ ঘটনার পর ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ ব্রাসেলসের সিটি সেন্টার থেকে লোকজনকে দূরে থাকতে নির্দেশ দিয়েছেন। মহাসড়কের পরিস্থিতি স্বাভাবিক করতে কর্তৃপক্ষ কাজ করছে বলেও জানিয়েছেন তিনি। 

ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ বলেছেন, ‘এই দাঙ্গার তীব্র নিন্দা জানাই। শৃঙ্খলা ফেরাতে পুলিশ কঠোর ব্যবস্থা নিয়েছে। আমি ফুটবল ভক্তদের শহরের কেন্দ্রে আসতে নিষেধ করেছি। যারা বিশৃঙ্খলা সৃষ্টি করেছে, তাদের গ্রেপ্তার করতে পুলিশকে নির্দেশ দিয়েছি।’ 

 আল-জাজিরা জানিয়েছে, শৃঙ্খলা ফেরাতে অন্তত ১০০ পুলিশ এক সঙ্গে কাজ করেছে। এ সময় কতজনকে গ্রেপ্তার বা আটক করা হয়েছে, তা এখনো জানা যায়নি। দাঙ্গার বিস্তার থামাতে মেট্রো স্টেশন এবং রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। 

এদিকে বেলজিয়ামের প্রতিবেশী দেশ নেদারল্যান্ডসের রটারডাম, আমস্টারডাম ও হেগেও বিক্ষোভ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। নেদারল্যান্ডসের পুলিশ জানিয়েছে, বন্দর শহর রটারডামে সহিংসতা ছড়িয়ে পড়েছে। দাঙ্গা পুলিশ পাঁচ শতাধিক ফুটবল সমর্থকদের একটি দলকে ছত্রভঙ্গ করে দিয়েছে। এ সময় দাঙ্গাকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মেরেছে ও আতশবাজি ফুটিয়েছে। 

অন্যদিকে মরক্কোর পরিস্থিতি ছিল সম্পূর্ণ বিপরীত। সেখানে ফুটবল ভক্তরা রাবাতের রাস্তায় নাচ, গান ও পতাকা উড়িয়ে বিজয় উদ্‌যাপন করেছে। গতকাল বিশ্বকাপ ফুটবলের ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে পরাজিত করেছে মরক্কো। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    জাতীয় সংগীত গাইতে না পেরে তামিলনাড়ুতে বাংলাদেশি গ্রেপ্তার

    সমকামিতা অপরাধ নয়: পোপ ফ্রান্সিস

    লেপার্ড ট্যাংকও পুড়িয়ে দেওয়া হবে: রাশিয়া

    জার্মানিতে ট্রেনে ছুরি হামলায় নিহত ২, আহত ৫

    পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রীকে আটকের অভিযোগ 

    ইউক্রেনে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা জেলেনস্কির

    তরুণীকে কুপ্রস্তাব: সেই প্রাণিসম্পদ কর্মকর্তাকে বদলি

    ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ

    ঢাকায় কসক্যাপের সভা অনুষ্ঠিত, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আশা

    উপাচার্যের আশ্বাসে স্থগিত মৈত্রী হল প্রাধ্যক্ষের পদত্যাগের আন্দোলন 

    আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু করল ‘রুকাইয়াইসমাত ফ্যাশন ব্র্যান্ড’

    নরসিংদীতে বিএনপি নেতা খায়রুল কবীরের বাড়িতে অগ্নিসংযোগ