Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

গাড়ির গতি বাড়াতে বাৎসরিক লাখ টাকায় কিনতে হবে সাবস্ক্রিপশন

আপডেট : ২৬ নভেম্বর ২০২২, ১০:৩৮

গাড়ি কেনার পর গতি বাড়ানোর জন্য কিনতে হবে সাবস্ক্রিপশন। ছবি: সংগৃহীত খালি গাড়ি কিনলেই হবে না, আরও বেশি গতি পেতে চাইলে কোম্পানির কাছ থেকে মোটা অঙ্কের ফি দিয়ে সাবস্ক্রিপশন কিনতে হবে! এমন একটি পরিষেবাই চালু করার ঘোষণা দিয়েছে জার্মান বিলাসবহুল কার ব্র্যান্ড মার্সিডিজ-বেঞ্জ। এই সেবা পাবেন যুক্তরাষ্ট্রে মার্সিডিজের বৈদ্যুতিক গাড়ির মালিকেরা। 

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, ট্যাক্স বাদে ১ হাজার ২০০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ২২ হাজার টাকারও বেশি বার্ষিক ফি দিয়ে গাড়ির গতি এক সেকেন্ডের মধ্যে ঘণ্টায় ০ থেকে ৬০ মাইলে উন্নীত করতে পারবেন গাড়ির মালিকেরা। 

প্রতিদ্বন্দ্বী গাড়ি নির্মাতা বিএমডব্লিউ চলতি বছরের শুরুতে প্রায় একই ধরনের সাবস্ক্রিপশন পরিষেবা চালু করেছে। গাড়িতে গরম আসনের জন্য এই সাবস্ক্রিপশন নিতে হয়। 

মার্সিডিজ বিবিসি নিউজকে জানিয়েছে, আপাতত যুক্তরাষ্ট্রে এই সেবা চালু হচ্ছে। যুক্তরাষ্ট্রে মার্সিডিজ–ইকিউ ইকিউই ৩৫০ এবং ইকিউএস ৪৫০ মডেলের গাড়ির পাশাপাশি এসইউভির সমকক্ষ গাড়িগুলোতে এই সাবস্ক্রিপশন সুবিধা পাওয়া যাবে। 

যুক্তরাষ্ট্রে মার্সিডিজের অনলাইন স্টোরের তথ্য অনুযায়ী, এই সাবস্ক্রিপশনের আওতায় গাড়ির মোটরের আউটপুট, সেই সঙ্গে টর্ক ইলেকট্রনিকভাবে বৃদ্ধি করা যাবে। 

ধারণা করা হচ্ছে, সাবস্ক্রিপশন নিলে গাড়ির গতি ২০-২৪ শতাংশ বাড়ানো যাবে। ফলে একটি মার্সিডিজ ইকিউ ৩৫০ এসইউভির গতি প্রায় ৫ দশমিক ২ সেকেন্ডের মধ্যে ঘণ্টায় ০ থেকে ৬০ মাইলে ত্বরান্বিত হবে, যেখানে সাবস্ক্রিপশন ছাড়া এই পরিমাণ গতি পেতে ৬ দশমিক ২ সেকেন্ড লাগে। 

ভোক্তারা এ ধরনের সাবস্ক্রিপশন পদ্ধতিকে হতাশাজনক বলছেন। তাঁরা বলছেন, যেই হার্ডওয়্যার গাড়িতে আগে থেকেই থাকছে, আর সেটিসহই তো টাকা দিয়ে কেনা হচ্ছে। তার মানে, আবার একই হার্ডওয়্যার থেকে বেশি পারফরমেন্স পাওয়ার জন্য টাকা দিয়ে সাবস্ক্রিপশন নেওয়ার মানে হলো কোম্পানিকে বাড়তি টাকা দেওয়া। আর সম্ভবত গাড়িটি কেনার সময়ই তারা লাভের মার্জিনে সেই টাকা যোগ হয়েই আছে। তারা আসলে অতিরিক্ত লাভ করার ধান্দা করছে। 

গত জুলাই মাসে বিএমডব্লিউ গ্রাহকদের কাছ থেকে একই ধরনের প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছিল। তারা ঘোষণা দিয়েছিল, গাড়িতে গরম আসন এবং স্টিয়ারিং হুইল আনলক করতে প্রতি মাসে ২৫ পাউন্ড করে দিতে পারে। 

এর আগে ২০২১ সালের ডিসেম্বরে টয়োটা ঘোষণা দিয়েছিল, দূর থেকে গাড়ি স্টার্ট করার সুবিধা পেতে চালককে প্রতি মাসে ৮ ডলার করে দিতে হবে। 

 ২০১৯ সালে টেসলা ‘অ্যাক্সিলারেশন বুস্ট’ সেবা আনে। মডেল ৩ গাড়িগুলোর জন্য এককালীন ২ হাজার ডলার ফিতে আধা সেকেন্ডের মধ্যে ঘণ্টায় ০ থেকে ৬০ মাইল গতিতে ত্বরান্বিত করার সেবা দেওয়া হয়েছিল। 

এবার মার্সিডিজ–বেঞ্জও যুক্তরাষ্ট্রে সাবস্ক্রিপশনের ভিত্তিতে গতি বাড়ানোর সেবা আনার ঘোষণার দিল। অবশ্য তারা এখনো নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চাকরির সাক্ষাৎকার নেওয়ার সময় বরখাস্তের খবর পেলেন গুগলের কর্মকর্তা

    জানেন কি

    প্রথম ডিজিটাল কম্পিউটারের ওজন ছিল ৩০ টন

    বেশি নম্বর না পেলেও স্নাতক পাস করল ‘চ্যাটজিপিটি’

    জুমে গ্রাহকসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা

    জানেন কি

    প্রতিবছর ২০০ ছাগলকে চাকরি দেয় গুগল

    স্মার্টফোনের গতি বাড়াতে ভার্চুয়াল র‍্যাম

    এবং বই-এর পঞ্চম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন

    উপশাখা ব্যবসার উন্নয়নে ইসলামী ব্যাংকের সম্মেলন 

    রেমিট্যান্স গায়েব করেছিলেন তারেকের সাবেক পিএস: সিআইডির দাবি

    সরকারই ভোজ্যতেল ও চিনি আমদানিতে নামছে

    ৮৩ হাজার কর্মী নেবে ইতালি, সুযোগ পাবেন বাংলাদেশিরাও

    বার কাউন্সিল সভায় বাগ্‌বিতণ্ডায় জড়ালেন বিএনপি-আওয়ামীপন্থী আইনজীবীরা