Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

আমরা অবশ্যই টিকে থাকব: ইউক্রেনের ফার্স্ট লেডি 

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ১৯:০১

ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা। ছবি: টুইটার  ইউক্রেনের প্রেসিডেন্টের স্ত্রী ও দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা বলেছেন, ‘আসন্ন শীত এবং রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কারণে বিদ্যুতের সংকট থাকার পরও আমরা যুদ্ধ চালিয়ে যাব এবং নিজেদের টিকিয়ে রাখব।’ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওলেনা জেলেনস্কা এ কথা বলেছেন। 

ওলেনা বলেছেন, ‘আমরা যুদ্ধ চালিয়ে যাব, কারণ বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে জয় ছাড়া শান্তি সম্ভব নয়।’ তিনি বলেছেন, ‘আমরা একটি ছিন্নবিচ্ছিন্ন শহরে বাস করি, যেখানে হিম করা শীত কামড় বসাচ্ছে, যেখানে সুন্দর মহাসড়কগুলোর বাতিগুলো ম্লান হয়ে গেছে, যেখানে রাশিয়া ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডকে আঘাত করায় বিদ্যুৎহীনতায় ভবনগুলো অন্ধকার ও শীতল হয়ে যাচ্ছে। ইউক্রেনের জনগণ রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে তাদের অবস্থান দৃঢ়ভাবে জানান দেওয়ার জন্য প্রশংসা জিতেছে।’ তিনি আরও বলেন, ‘আমরা আমাদের অবশ্যই টিকিয়ে রাখব।’ 

ওলেনা জেলেনস্কা বলেন, ‘আমাদের অনেকগুলো ভয়াবহ চ্যালেঞ্জ ছিল। আমাদের এই শহরে এত বেশি ভুক্তভোগী, এত ধ্বংসলীলা দেখেছি যে ব্ল্যাকআউট আমাদের সামনে ঘটা সবচেয়ে খারাপ বিষয়টি নয়।’ এ সময় তিনি একটি সাম্প্রতিক জরিপের উদ্ধৃতি দিয়েছেন, যেখানে ৯০ শতাংশ ইউক্রেনীয় বলেছেন, তারা বিদ্যুতের চলমান ঘাটতি নিয়ে বাঁচতে প্রস্তুত, যদি দুই থেকে তিন বছরের জন্য ইউরোপীয় ইউনিয়নে যোগদানের সম্ভাবনা দেখতে পান তাঁরা। 

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে ‘মানবতাবিরোধী অপরাধের’ অভিযোগ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে দেওয়া এক ভার্চুয়াল ভাষণে জেলেনস্কি এই অভিযোগ করেন। রাশিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলাকে ‘সন্ত্রাসের ফর্মুলা’ উল্লেখ করে জেলেনস্কি বলেন, ‘তীব্র শীতে কয়েক মিলিয়ন মানুষকে রাশিয়া বিদ্যুৎ, তাপ, পানিহীন অবস্থায় ফেলে দিয়েছে।’ এ সময় জাতিসংঘকে রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বুরকিনা ফাসোতে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় ২৮ জন নিহত

    পাকিস্তানের মসজিদে পুলিশকে লক্ষ্য করে বোমা হামলায় নিহত বেড়ে ৮৩ 

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন

    পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বিস্ফোরণ, ১৭ জন নিহত, আহত ৮৩ 

    দক্ষিণ আফ্রিকায় জন্মদিনের অনুষ্ঠানে নির্বিচার গুলিতে নিহত ৮ 

    ইউক্রেন নিয়ে ফোনালাপে পুতিন ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেন: বরিস জনসন

    এরশাদের সঙ্গে বেইমানি করে ২০১৪ সালের নির্বাচনে গিয়েছিলাম: সংসদে চুন্নু

    সিংড়ায় ৩২ কেজির প্রাচীন বিষ্ণুমূর্তি উদ্ধার

    সাতক্ষীরায় কেন্দ্রীয় নেতার সামনে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষ, পুলিশের লাঠিপেটা, আহত ২০ 

    ভুল তথ্যে র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা: সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

    পিএসএল থাকায় বাংলাদেশ সিরিজে নেই হেলস

    ‘পাঠান’ নিয়ে টুইটারে মুখোমুখি কঙ্গনা রনৌত আর উরফি জাভেদ