Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

পুলিশের হেফাজতে ২০০ কেজি গাঁজা, খেয়ে ফেলল ইঁদুর!

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ১০:৪৬

পুলিশের হেফাজতে থাকা ২০০ কেজি গাঁজা খেয়ে ফেলেছে ইঁদুর। ছবি: টুইটার ইঁদুরের বিরুদ্ধে গাঁজা খাওয়ার অভিযোগ তুলেছে ভারতের পুলিশ। দেশটির উত্তর প্রদেশ রাজ্যের পুলিশ বলেছে, তারা ডিলারদের কাছ থেকে প্রায় ২০০ কেজি গাঁজা জব্দ করে থানায় রেখেছিল, কিন্তু সেই সব গাঁজা খেয়ে ফেলেছে ইঁদুর!

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলেছে, মাদক চোরাচালানের তিনটি মামলায় উত্তর প্রদেশের আদালত পুলিশকে তথ্য-প্রমাণ হাজির করতে বলেছিলেন। তখন পুলিশের তরফ থেকে বলা হয়েছে, ইঁদুর গাঁজাগুলো খেয়ে ফেলেছে। 

বিচারক সঞ্জয় চৌধুরী এক আদেশে বলেছেন, ‘আদালত যখন পুলিশকে জব্দকৃত মাদকটি প্রমাণ হিসেবে উপস্থাপন করতে বলেছিলেন, তখন পুলিশ বলেছে, ১৯৫ কেজি গাঁজা ইঁদুর খেয়ে ফেলেছ। এ ছাড়া ৩৮৬ কেজি মাদকের সঙ্গে জড়িত অপর একটি মামলার প্রতিবেদনেও পুলিশ বলেছে, কিছু গাঁজা ইঁদুর খেয়ে ফেলেছে।’

সঞ্জয় চৌধুরী আরও বলেছেন, ‘পুলিশের জব্দ করা প্রায় ৭০০ কেজি গাঁজা মথুরা জেলার থানায় রাখা ছিল। সেখানে অনেক ইঁদুরও ছিল। কিন্তু ইঁদুরগুলো খুব ছোট হওয়ায় তাদের প্রতিহত করার কোনো দক্ষতা পুলিশের ছিল না। ইঁদুরেরা ছোট প্রাণী এবং তাদের পুলিশের ভয় নেই। তাদের হাত থেকে মাদক রক্ষা করা কঠিন।’

তবে মথুরা জেলার একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা এমপি সিং সাংবাদিকদের বলেছেন, তাঁর আশপাশের থানাগুলোতে সংরক্ষিত কিছু গাঁজা ভারী বৃষ্টির কারণে নষ্ট হয়ে গেছে। ইঁদুরেরা সেগুলো খেয়ে ফেলেনি। 

ইঁদুরের বিরুদ্ধে মাদক সেবনসহ নানা অভিযোগ এটাই প্রথম নয়, এর আগে ২০১৭ সালে ভারতের বিহার রাজ্যের পুলিশ বলেছিল, তাদের হাজার হাজার লিটার জব্দ করা অ্যালকোহল ইঁদুর খেয়ে ফেলেছে। এ ছাড়া ২০১৮ সালে আসাম রাজ্যে একটি ত্রুটিপূর্ণ এটিএম মেশিন ঠিক করতে গিয়ে প্রযুক্তিবিদরা দেখতে পান, সেখানে ১২ লাখ রুপির সমপরিমাণ নোট ছেঁড়া। তাঁরা ধারণা করেছিলেন, ইঁদুর এসব নোট কেটে ফেলেছে।

ভারত ছাড়াও আর্জেন্টিনায় একবার এমন ঘটনা ঘটেছিল। ২০১৮ সালে আর্জেন্টিনায় পুলিশের গুদাম থেকে আধা টন গাঁজা গায়েব হওয়ার জন্য ইঁদুরকে দায়ী করা হয়েছিল। তবে বিশেষজ্ঞরা বলেছিলেন, ‘ইঁদুর যদি এত বিপুল পরিমাণ গাঁজা খেয়ে ফেলত, তবে সেখানে প্রচুর মরা ইঁদুর পাওয়া যেত। যেহেতু গুদামে ইঁদুরের মৃতদেহ পাওয়া যায়নি, সুতরাং পুলিশের অভিযোগ বিশ্বাসযোগ্য নয়।’ এ ঘটনার পর আটজন পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করেছিল আর্জেন্টিনা প্রশাসন।

২০১৯ সালে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, গবেষণাগারে ইঁদুরকে গাঁজাযুক্ত আটা খেতে দেওয়ার পর দেখা গেছে, তারা কম সক্রিয় হয়ে ওঠে এবং তাদের শরীরের তাপমাত্রাও কমে যায়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নরওয়ের যে শহরে কবর দেওয়া মানা

    বিচিত্র

    জার্মানির যে সেতুতে উঠতে মানা

    বিচিত্র

    গা ছমছমে পুতুলরাজ্য

    কুবার পেডি: অস্ট্রেলিয়ার পাতাল শহর

    জানেন কি

    প্রেসিডেন্ট নিক্সন অন্তত ৫টি বাদ্যযন্ত্র বাজাতে পারতেন

    বিচিত্র

    যে সেতু থেকে লাফিয়ে পড়ে ‘আত্মহত্যা’ করে কুকুর

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ