Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

মুক্ত গণতান্ত্রিক পরিবেশ ও মানবাধিকার সমুন্নত রাখতে ইইউর তাগিদ 

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ১১:১৬

মুক্ত গণতান্ত্রিক পরিবেশ ও মানবাধিকার সমুন্নত রাখতে ইইউর তাগিদ  ২৭ দেশের জোট ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের সঙ্গে চলমান সম্পর্কে গতি আনতে নতুন চুক্তি করবে। বৃহস্পতিবার ঢাকায় দ্বিপক্ষীয় রাজনৈতিক সংলাপ শেষে সাংবাদিকদের জানানো হয়েছে, প্রস্তাবিত চুক্তিটি এখনো আলোচনার পর্যায়ে আছে।

সংলাপে ইইউ বাংলাদেশে মুক্ত গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশের বিকাশ, আইনের শাসনের মানোন্নয়ন এবং মানবাধিকার ও শ্রম পরিস্থিতির উন্নতি ঘটিয়ে সাধারণ মানুষের উদ্বেগ ও সংশয়ের অবসান ঘটানোর ওপর জোর দিয়েছে বলে সংশ্লিষ্ট কূটনীতিকেরা জানান।

আনুষ্ঠানিক সংলাপের পাশাপাশি অনানুষ্ঠানিক আলাপকালে বাংলাদেশে গণতান্ত্রিক রাজনৈতিক পরিবেশের বিকাশের জন্য সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের উপযুক্ত পরিবেশ তৈরিরও তাগিদ দিয়েছে ইইউ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম এবং ইইউর ডেপুটি সেক্রেটারি জেনারেল এনরিকে মোরা নিজ নিজ পক্ষে সংলাপে নেতৃত্ব দেন। সংলাপের মাঝামাঝি পর্যায়ে এক ব্রিফিংয়ে তাঁরা নতুন চুক্তি স্বাক্ষরের প্রস্তুতির কথা জানান।

এনরিকে মোরা জানান, চুক্তিটি স্বাক্ষর করা সম্ভব হলে তা প্রতিরক্ষা, নিরাপত্তা, আন্তসংযোগ, জলবায়ু, ডিজিটাল ক্ষেত্রসহ সহযোগিতা বাড়াতে প্রতিটি ক্ষেত্রের জন্য ভিত্তি হিসেবে কাজে দেবে।

সংলাপে বাংলাদেশ পক্ষ স্বল্পোন্নত দেশ থেকে ২০২৯ সাল নাগাদ উন্নয়নশীল দেশে উত্তরণের পর অবাধ বাণিজ্যসুবিধা অব্যাহত রাখার ওপর জোর দিয়ে বলেছে, করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাবের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এই সহযোগিতা প্রয়োজন হবে।

অন্যদিকে, ন্যায্য মজুরি নিশ্চিত করাসহ শ্রম পরিস্থিতির উন্নয়ন, কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করা, মানব পাচার বন্ধ করা, ইইউ অঞ্চল থেকে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফেরানো এবং অর্থ পাচারসহ বিভিন্ন বিষয়ে তৎপর হতে বাংলাদেশ সরকারকে তাগিদ দেওয়া হয়েছে সংলাপে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে ক্ষতিগ্রস্ত পক্ষ হিসেবে ইউক্রেনের নৈতিক অবস্থানের প্রতি বাংলাদেশের সমর্থন চেয়েছে ইইউ।

অন্যদিকে, মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের সে দেশে ফেরা নিশ্চিত করতে উদ্যোগী ভূমিকা পালনের জন্য তাগিদ দিয়েছে বাংলাদেশ পক্ষ।

সংলাপের পর উভয় পক্ষ একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে। দ্বিতীয়ত, আগামী বছর রাজনৈতিক বিষয়ে ব্রাসেলসে অনুষ্ঠান আয়োজনে উভয় পক্ষ একমত হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভূমির কারণেই সংখ্যালঘুরা বেশি নির্যাতিত হচ্ছে: কর্মশালায় বক্তারা

    আগামী সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার : প্রধানমন্ত্রী

    আফগানিস্তানের সঙ্গেও বাণিজ্য ঘাটতি রয়েছে: সংসদে বাণিজ্যমন্ত্রী

    রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি: সিইসি

    প্রতিবন্ধী ব্যক্তিদের অর্ধেকের বেশি স্কুলে যান না

    মানবাধিকার কমিশনে ৪৪ দিনে ১৯০ অভিযোগ

    ডাচ ডিফেন্ডারের গোলেই ম্যাচ হেরেছে আর্সেনাল

    মানসিক চাপ ডিম্বাণুর প্রস্ফুটন দাবিয়ে রাখে

    ‘বৌদ্ধ সন্ত্রাসের মুখ’: মিয়ানমারের ভিক্ষু উইরাথু ফের আলোচনায়