Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

পশ্চিম ইউরোপে তীব্র গরমে মারা গেছেন ২০ হাজারেরও বেশি মানুষ

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ২১:০৩

পশ্চিম ইউরোপে তীব্র গরমে মারা গেছেন ২০ হাজারেরও বেশি মানুষ। ছবি: এএফপি  পশ্চিম ইউরোপজুড়ে তীব্র তাপ প্রবাহের কারণে চলতি বছর ২০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি এক গবেষণা থেকে এই তথ্য উঠে এসেছে। গবেষকেরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই এই তীব্র তাপ প্রবাহ বয়ে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস পরিচালিত এক বিশ্লেষণ থেকে এই তথ্য উঠে এসেছে। তবে বিশ্লেষণটি কেবল বিশেষভাবে তাপ সম্পর্কিত মৃত্যুর বিষয়টিই অনুমান করে না একই সঙ্গে তাপমাত্রা কম এবং তাপমাত্রা বেশি থাকার সময়ও মানুষের মৃত্যুর হারের বিষয়টিও পর্যালোচনা করে দেখেছে।

গবেষকেরা বলছেন, অতিরিক্ত মৃত্যুর কারণ বিশ্লেষণ করতে গিয়ে দেখা গেছে—ঘটে যাওয়া মৃত্যুর সংখ্যা এবং ঐতিহাসিক প্রবণতার ওপর ভিত্তি করে প্রত্যাশিত সংখ্যার মধ্যে যে পার্থক্য তা জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্টি বৈশ্বিক উষ্ণায়নের ফলে সৃষ্ট হুমকিরই বহিঃপ্রকাশ। 

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের দেওয়া তথ্যানুসারে, চলতি বছরের গ্রীষ্মে লন্ডনের গড় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস, দক্ষিণ-পশ্চিম ফ্রান্সের গড় তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং স্পেনের কর্ডোভায় এই অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। 

যুক্তরাজ্যের পরিসংখ্যান বিভাগের দেওয়া তথ্যানুসারে চলতি বছরের ১ জুন থেকে ৭ সেপ্টেম্বরের মধ্যে ইংল্যান্ড এবং ওয়েলসে গরম এবং দাবদাহের কারণে ৩ হাজার ২৭১ জনের মৃত্যু হয়েছে। যা বিগত পাঁচ বছরের রেকর্ডের চেয়ে ৬ দশমিক ২ শতাংশ বেশি। অপরদিকে, ফ্রান্সে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। গ্রীষ্মের মাসগুলোতে ফ্রান্সে ১০ হাজার ৪২০ জনের মৃত্যু হয়েছে। ফ্রান্সের সরকারি স্বাস্থ্য সংস্থা সাতেঁ পাবলিক ফ্রান্স এই তথ্য জানিয়েছে। 

অপরদিকে, স্পেনের রাষ্ট্রায়ত্ত কার্লোস তৃতীয় হেলথ ইনস্টিটিউট অনুমান করছে দেশটিতে ৪ হাজার ৬৫৫ জনেরও বেশি মানুষ মারা গেছেন। প্রতিষ্ঠানটির অনুমান, জুন থেকে আগস্ট মাসের মধ্যে এই মৃত্যুগুলো সংঘটিত হয়েছে। জার্মানির রাষ্ট্রায়ত্ত স্বাস্থ্য সংস্থা রবার্ট কোচ ইনস্টিটিউটের অনুমান, দেশটিতে সাড়ে ৪ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন অতিরিক্ত গরমে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের

    ইউক্রেন যুদ্ধে শীতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া: ন্যাটো

    যুক্তরাজ্যের ১০০ প্রতিষ্ঠানে সপ্তাহে চার দিন কর্মদিবস চালু

    মশার কামড়ে কোমায় যুবক, করতে হয়েছে ৩০টি অপারেশন 

    ইউরোপের ‘সুপার কার্টেলের’ কাছ থেকে জব্দ ৩০ টন কোকেন, গ্রেপ্তার ৪৯ 

    ইতালিতে ভূমিধসে ৭ জনের মৃত্যু, জরুরি অবস্থা ঘোষণা

    চট্টগ্রামের ‘শীর্ষ সন্ত্রাসী’ ম্যাক্সনের ভারতে মৃত্যু, জানাল পরিবার

    রিটার্ন দাখিলের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত

    দুই ওভারের আক্ষেপে ম্যাচ জিততে পারল না নিউজিল্যান্ড

    বাড্ডায় শিশুকে ধর্ষণের পর খুনের মামলার একজনকে মৃত্যুদণ্ড

    অস্ত্র মামলায় ভারতীয় দম্পতির কারাদণ্ড