Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

আমদানি-রপ্তানির লাইসেন্সের মেয়াদ ৫ বছর করল সরকার

আপডেট : ২৪ নভেম্বর ২০২২, ২০:২৬

আমদানি-রপ্তানির লাইসেন্সের মেয়াদ ৫ বছর করল সরকার ব্যবসা সহজীকরণের জন্য আমদানি-রপ্তানির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের মেয়াদ এক বছরের পরিবর্তে পাঁচ বছর করল সরকার। গতকাল বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের অবা-১ অধিশাখার উপসচিব নুসরাত আইরিন স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, আমদানিকারক ও রপ্তানিকারকসহ সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাণিজ্য মন্ত্রণালয়ে গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত ‘ব্যবসা সহজীকরণের উদ্দেশ্যে বিদ্যমান লাইসেন্স/রেজিস্ট্রেশনসমূহের নবায়নের মেয়াদ বৃদ্ধিকরণ’ সংক্রান্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী বিদ্যমান ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) ও এক্সপোর্ট রেজিস্ট্রেশন সার্টফিকেটের (ইআরসি) মেয়াদ এক বছরের পরিবর্তে পাঁচ বছর পর্যন্ত নির্ধারিত করা হলো। সংশ্লিষ্ট আবেদনকারী তাঁর প্রয়োজন অনুযায়ী ১-৫ বছর পর্যন্ত যেকোনো মেয়াদে আইআরসি ও ইআরসি গ্রহণ করতে পারবেন।

পরিপত্রে আরও বলা হয়, আইআরসি ও ইআরসি ইস্যু বা নবায়নের তারিখ থেকে মেয়াদ গণনা করা হবে। আইআরসি ও ইআরসি গ্রহণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মেয়াদ অনুযায়ী সার্টিফিকেট ইস্যু বা নবায়ন ফি দিতে হবে।

আগে জুন-জুলাই মাসে নবায়ন বাধ্যতামূলক ছিল। এখন নিবন্ধনের তারিখ থেকে পরবর্তী তিন বা পাঁচ বছর সময়ের মধ্যে নবায়ন করার সুযোগ পাচ্ছেন ব্যবসায়ীরা।

বিভিন্ন ধরনের সনদ (ট্রেড লাইসেন্স), রেজিস্ট্রেশন নবায়নের মেয়াদ পাঁচ বছর করার সিদ্ধান্ত নেয় সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) পক্ষ থেকে বাণিজ্যমন্ত্রীর কাছে আবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয় এবং তা বাস্তবায়ন করা হয়।

দেশে ব্যবসা কার্যক্রম পরিচালনার জন্য বেশ কিছু লাইসেন্স ও রেজিস্ট্রেশন দরকার হয়। এর মধ্যে ট্রেড লাইসেন্স, আমদানি-রপ্তানি লাইসেন্স, যৌথ মূলধনী প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন, পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের লাইসেন্স, ফায়ার সার্ভিসের লাইসেন্স, বিএসটিআইয়ের লাইসেন্স বা ছাড়পত্রসহ বিভিন্ন লাইসেন্স অনেক গুরুত্বপূর্ণ। এসব লাইসেন্স বা নিবন্ধন প্রতিবছরই নবায়ন করতে হয়। এটি খুবই ঝামেলাপূর্ণ ও সময় সাপেক্ষ বিষয় বলে ব্যবসায়ীরা মনে করছেন। নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন বলেও অভিযোগ রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ১৯% বাড়াতে চায় তিন কোম্পানি

    চিনির দাম কেজিতে বাড়ল ১৩ টাকা, তেলে ১২ টাকা

    ব্যাংকে দেড় লাখ কোটি টাকা অতিরিক্ত তারল্য, এলসি খোলাও স্বাভাবিক: বাংলাদেশ ব্যাংক

    ইভ্যালিসহ ৫ ই-কমার্সকে সতর্ক করল বাণিজ্য মন্ত্রণালয়

    অর্থনীতি স্বাভাবিক, ভালোভাবে এগোচ্ছি আমরা: প্রতিমন্ত্রী

    ই-ক্যাবের ৮ বছর

    কুমিল্লায় ডাকাতিকালে গৃহবধূকে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    কালীঘাটের জিতেন্দ্র মদনানী থেকে টলিউডের জিৎ

    ডাকাতির সময় বাড়ির মালিককে কুপিয়ে হত্যা, ৬ জনের যাবজ্জীবন

    পদত্যাগ করলেন ইউপিডিএফের বান্দরবান জেলার আহ্বায়ক ছোটন 

    রাঙামাটির দুর্গম অঞ্চলে ‘জেএসএস সমর্থককে’ গুলি করে হত্যা

    গ্রেপ্তার আতঙ্কে ঘর ছাড়া বিএনপির নেতারা