Alexa
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

পিসিএসবি ও আইপিএম কেরালার মধ্যে সমঝোতা চুক্তি

আপডেট : ২১ নভেম্বর ২০২২, ০০:০৬

 পিসিএসবি ও আইপিএম কেরালার মধ্যে দ্বিপক্ষীয় সমঝোতা চুক্তি স্বাক্ষর। ছবি: সংগৃহীত প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ (পিসিএসবি) এবং ইনস্টিটিউট অব প্যালিয়েটিভ মেডিসিন (আইপিএম) কেরালার মধ্যে একটি দ্বিপক্ষীয় সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

ভারতের কেরালাতে আইপিএম কেরালার পক্ষে এর পরিচালক ডা. আনোয়ার হোসাইন এবং পিসিএসবির পক্ষে এর সদস্যসচিব অধ্যাপক ডা. সানজিদা শাহরিয়া চুক্তিপত্রে স্বাক্ষর করেন। 

বিশ্বের ৫২টি দেশের ২০০ জনের বেশি অংশগ্রহণকারী নিয়ে আয়োজিত 'মাস্টার ক্লাস ইন প্যালিয়েটিভ কেয়ার' অনুষ্ঠানে এই চুক্তি সই হয়। ভিরিজে বিশ্ববিদ্যালয় ব্রাসেলসের অধ্যাপক ডা. লিবী সালনো এই মুহূর্তকে আঞ্চলিক সম্প্রীতির এক ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করেন। 

ডাব্লুএইচও ফেলো ফর কমিউনিটি পার্টিসিপেশন ইন প্যালিয়েটিভ কেয়ার অ্যান্ড লং টার্ম কেয়ার ডা. সুরেশ কুমার বলেন, ভবিষ্যতে বাংলাদেশের প্যালিয়েটিভ কেয়ার বিস্তারে বিশ্বস্বাস্থ্য সংস্থার সম্পৃক্ততা আরও জোরদার করা হবে বলে আশা করছি। 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্যালিয়েটিভ মেডিসিন বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমাদ বলেন, 'বাংলাদেশ সততা, খোলামেলা সংলাপ এবং আশা নিয়ে সবার সঙ্গে যুক্ত হতে আন্তরিক। কারণ মৃত্যু সবার জন্যই অমোঘ।' 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. হিদার রিচার্ডসন বাংলাদেশে আগামী দিনগুলোতে আরও সক্রিয় কার্যক্রম বিস্তারে ইচ্ছা প্রকাশ করেন। 

এই দ্বিপক্ষীয় সমঝোতার চুক্তির সাক্ষী হিসেবে স্বাক্ষর করেন, বাংলাদেশের পক্ষে অধ্যাপক (ডা.) হিদার রিচার্ডসন (সদ্য প্রাক্তন সিইও সেন্ট ক্রিস্টোফার হসপিস ইউকে; অধ্যাপক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়) এবং অধ্যাপক (ডা.) নিজামুদ্দিন আহমাদ (প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্যালিয়েটিভ মেডিসিন বিভাগ বিএসএমএমইউ; বিশ্বের নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোর প্রথম প্যালিয়েটিভ মেডিসিনের অধ্যাপক) এবং আইপিএম এর পক্ষ থেকে ডা. সুরেশ কুমার (ডিরেক্টর; ডাব্লুএইচও ফেলো ফর কমিউনিটি পার্টিসিপেশন ইন প্যালিয়েটিভ কেয়ার অ্যান্ড লং টার্ম কেয়ার) এবং অধ্যাপক (ডা.) লিবি সালনো (ল্যানসেট কমিশন ভ্যালু অব ডেথ চিফ; কনসালট্যান্ট প্যালিয়েটিভ মেডিসিন সিএনডাব্লিউএল ন্যাশনাল হেলথ ট্রাস্ট ইউকে; অধ্যাপক ভিরিজে বিশ্ববিদ্যালয় ব্রাসেলস)। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস হাসপাতালেই করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

    নবজাতকের নাভিতে সেঁক দেবেন না

    শিশু চিকিৎসায় নির্ভরতার প্রতীক

    ছানি হলে করণীয়

    যেমন হবে আগামীর চিকিৎসা

    দেশে প্রথম মরণোত্তর দানের কিডনি প্রতিস্থাপন

    তরুণীকে কুপ্রস্তাব: সেই প্রাণিসম্পদ কর্মকর্তাকে বদলি

    ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ

    ঢাকায় কসক্যাপের সভা অনুষ্ঠিত, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আশা

    উপাচার্যের আশ্বাসে স্থগিত মৈত্রী হল প্রাধ্যক্ষের পদত্যাগের আন্দোলন 

    আন্তর্জাতিক অঙ্গনে যাত্রা শুরু করল ‘রুকাইয়াইসমাত ফ্যাশন ব্র্যান্ড’

    নরসিংদীতে বিএনপি নেতা খায়রুল কবীরের বাড়িতে অগ্নিসংযোগ