Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

কনের ত্বকের যত্নে ঘরোয়া স্ক্রাব

আপডেট : ২৩ নভেম্বর ২০২২, ১৫:৪২

কনের রূপচর্চায় যোগ করা যেতে পারে অ্যান্টি এজিং গ্রিন টি বা সবুজ চা। মডেল: মিথি, ছবি: মঞ্জু আলম গুটি গুটি পায়ে এসে গেল বিয়ের মৌসুম। এ বাড়ি ও বাড়ি শুরু হয়ে গেছে বিয়ের ধুম। আর বিয়ে মানেই আনন্দ, হইচই, পোশাক-আশাক, সাজসজ্জার বাড়াবাড়ি। এ সময় কনে তো বটেই, কনের আত্মীয়-স্বজনদেরও ত্বক নিয়ে চিন্তিত হতে দেখা যায়। কী করলে ত্বক দেখাবে আরও একটু উজ্জ্বল, আরও একটু কোমল ও দাগহীন হবে ত্বক, এসব বিষয় ভেবে হয়রান হয়ে দল বেঁধে সবাই ছোটেন পারলারে। কিন্তু যদি কেউ পারলারে যেতে না চান, তাঁরা বাড়িতে বসেও প্রাকৃতিক উপাদান ব্যবহার করে করতে পারবেন ত্বকের যত্ন।

‘ত্বক নমনীয়তা এবং উজ্জ্বল রাখতে হলে এক্সফোলিয়েশন বেশ জরুরি’, বলছিলেন হার্বস আয়ুর্বেদিক স্কিন কেয়ার ক্লিনিকের ত্বক বিশেষজ্ঞ শাহীনা আফরিন মৌসুমী। এটি ত্বকের মৃত চামড়া তুলে ফেলে গভীরভাবে ত্বক পরিষ্কার করে এবং ত্বকের গভীরে পুষ্টি ও প্রয়োজনীয় আর্দ্রতা জোগায়। ফলে ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পেয়ে ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত ও সতেজ। স্ক্রাব ত্বকের রোদে পোড়া ভাব, কালচে ভাব, অবাঞ্ছিত দাগ-ছোপ কমাতেও সাহায্য করে থাকে।

অ্যাভোকাডো ও আমন্ড স্ক্রাব
এই স্ক্রাব শুষ্ক ত্বককে আর্দ্র করে উজ্জ্বলতা আনে। শুধু মুখে নয়, এর ব্যবহার করা যেতে পারে সারা গায়ে, সপ্তাহে দুই থেকে তিন দিন। একটা পাকা অ্যাভোকাডোর সঙ্গে আধা কাপ গুঁড়ো করা আমন্ড এবং এক কাপ গুঁড়ো ওটমিল নিয়ে ভালো করে মিশিয়ে মুখ, ঘাড়, গলায় লাগিয়ে শুকিয়ে আসার আগেই আলতো হাতে ঘষে ঘষে ধুয়ে নিতে হবে।

 ঘরে থাকা বিভিন্ন উপকরণ দিয়ে বানানো যায় স্ক্রাব। মডেল: মিথি, ছবি: মঞ্জু আলম গ্রিন টি 
কনের রূপচর্চায় যোগ করা যেতে পারে অ্যান্টি এজিং গ্রিন টি বা সবুজ চা। 
আধা কাপ ফুটন্ত পানিতে একটি গ্রিন টি ব্যাগ ডুবিয়ে রেখে ঠান্ডা করে নিতে হবে। আর একটি পাত্রে দুই টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে মেশাতে হবে এক টেবিল চামচ চিনি। এবার আর একটি টি ব্যাগ ছিঁড়ে তার ভেতরে থাকা চায়ের পাতা ও ঠান্ডা করে রাখা চা একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করতে হবে। এই মিশ্রণটি দিয়েই মুখ এবং পুরো শরীর ঘষে ঘষে কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে। এতে ত্বকের অবসন্নতা দূর হবে, দেহমনে তৈরি হবে চনমনে ভাব।

টমেটো
টমেটো একটি প্রাকৃতিক পরিষ্কারক যেটি ত্বক উজ্জ্বল ও কোমল করে। রোদে পোড়া দাগ, কালচে দাগ বা ছোপ কমাতেও এর জুড়ি মেলা ভার। গোসলের আগে সপ্তাহে দুই তিন দিন ব্যবহারে ত্বক হয়ে উঠবে ঝলমলে মসৃণ।

এক চা-চামচ ওটস, এক চা-চামচ চিনির গুঁড়ো আর একটি পাকা টমেটো দু টুকরো করে কেটে নিন। কাটা অংশে চিনির গুঁড়ো এবং ওটস মিশিয়ে মুখ, ঘাড় এবং হাতের ত্বকে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে ধুয়ে নিন।

পুদিনা পাতা
বিয়েতে মুখের যত্নের সঙ্গে পায়ের যত্নও জরুরি। পায়ে সুন্দর করে আলতা, পায়েল, আঙ্গট পরা কিংবা আলপনা করার পাশাপাশি বাহারী জুতাও পরা হয়। এসব কারণে ত্বকের ওপর চাপ পড়ে। সে জন্য পায়ের যত্নও হতে হয় একটু বেশি।

প্রাকৃতিক পরিষ্কারক টমেটো ত্বক উজ্জ্বল ও কোমল করে। ছবি: পেক্সেলস ঘরে থাকা এক কাপ সি সল্টের সঙ্গে আধা কাপ অলিভ অয়েল, নারকেল বা আমন্ড অয়েল মিশিয়ে নিতে হবে। এতে যোগ করতে হবে কয়েক ফোঁটা পুদিনা এসেনশিয়াল অয়েল এবং এক টেবিল চামচ পুদিনা পাতার রস। এবার সমস্ত উপাদান একসঙ্গে মিশিয়ে নিয়ে দু পায়ে কিছুক্ষণ ঘষে ঘষে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিয়ে লাগিয়ে নিতে হবে ময়েশ্চারাইজার।

কমলালেবুর খোসা
সেই প্রাচীনকাল থেকে ত্বকের ঘরোয়া যত্নে বা চর্চায় ব্যবহার হয়ে আসছে কমলা লেবুর খোসা। 
কমলা লেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিন। দুই টেবিল চামচ ওটস, এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে এই স্ক্রাবটি দিয়ে মুখ এবং সারা শরীর ভালো করে স্ক্রাব করে নিলে ত্বকে জেগে উঠবে প্রাণচাঞ্চল্য।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আজকের রাশিফল

    বিমানভ্রমণে যা নেবেন, যা নেবেন না

    লোভাছড়া: পাহাড়, নদী, চা-বাগানের মায়াবী রাজ্য

    বাংলাদেশের পাসপোর্টে ১৪২ দেশ ভ্রমণ

    ফুলবাড়ীর ৮ নারী কর্মকর্তা

    বাধা পেরিয়ে স্বাবলম্বী ফরিদা

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ