Alexa
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

রাষ্ট্রপতির শোভাযাত্রার মাধ্যমে শুরু ঢাবির ৫৩তম সমাবর্তন 

আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ১২:৫৭

সমাবর্তন বক্তা নোবেলজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যঁ তিরোলকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রির পদক তুলে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি: আজকের পত্রিকা রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদের শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন। আজ শনিবার বেলা ১১টা ৫৫ মিনিটে রাষ্ট্রপতির শোভাযাত্রার সময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট সদস্যসহ বিভিন্ন অনুষদের ডিন ও চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

শোভাযাত্রা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠানে আসন গ্রহণ করেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির উদ্বোধন ঘোষণা করার পর কোরআন তিলাওয়াত, গীতা, ত্রিপিটক ও বাইবেল পাঠ করা হয়। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের দলীয় সংগীত ও নৃত্য পরিবেশন করে আনুষ্ঠানিকতা শুরু হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জ্যঁ তিরোল। ঢাকা বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূচক ডক্টর অব লস ডিগ্রি দেবে।

এবারের সমাবর্তনটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সবচেয়ে বড় সমাবর্তন। এই সমাবর্তনে অংশগ্রহণের জন্য ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে ২২ হাজার ২৮৭ জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানে যুক্ত থাকবেন। এ ছাড়া অধিভুক্ত সাত কলেজের গ্র্যাজুয়েটরাও সমাবর্তনে অংশ নেবেন।

 ৫৩তম সমাবর্তনে ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক দেওয়া হবে। এ ছাড়া এবার ৯৭ জনকে পিএইচডি, দুজনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নতুন শিক্ষানীতি তৈরির আহ্বান নাগরিক সমাজের

    এইচএসসির ফল ৮ ফেব্রুয়ারি প্রকাশিত হতে পারে

    আইবিএ ভর্তি পরীক্ষা: গণিত অংশে ভালো করবে যেভাবে

    ইবিতে ২৯ জানুয়ারি স্নাতক প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু

    জাহাঙ্গীরনগরে ষষ্ঠ সমাবর্তন ২৫ ফেব্রুয়ারি

    জবিতে ১৯২ আসন ফাঁকা রেখে প্রথম বর্ষের ক্লাস শুরু

    ‘বৌদ্ধ সন্ত্রাসের মুখ’: মিয়ানমারের ভিক্ষু উইরাথু ফের আলোচনায়