Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

রাতের তাপমাত্রা নামতে পারে ১৪ ডিগ্রিতে

আপডেট : ১৮ নভেম্বর ২০২২, ২১:৪৭

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ছবি: সংগৃহীত ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে সংস্থাটি। ফলে ওই সব এলাকায় হালকা শীত অনুভূত হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামে ৩২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৪ ঘণ্টায় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। উল্লিখিত সময়ে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পাশাপাশি রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক আজকের পত্রিকাকে জানান, সারা দেশে রাতের তাপমাত্রা ১৪ থেকে ২০ ডিগ্রি পর্যন্ত ওঠানামা করতে পারে। ভোররাতে সারা দেশে কুয়াশা পড়তে পারে এবং শীত অনুভূত হতে পারে। এ ছাড়া দেশের নদী অববাহিকা এবং যশোর, রংপুর, তেঁতুলিয়া, দিনাজপুর ও সিলেটে অপেক্ষাকৃত বেশি শীত অনুভূত হতে পারে। ফলে এসব এলাকায় শহরাঞ্চল থেকে কেউ গেলে তাদের কাছে অপেক্ষাকৃত বেশি শীত অনুভূত হতে পারে। তিনি আরও জানান, দেশের ভারী শিল্প এলাকা ও শহরে বিশেষ করে যেসব এলাকায় যানবাহন বেশি চলাচল করে সেখানে বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত ধোঁয়াশা সৃষ্টি হতে পারে। 

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। এই লঘুচাপ সম্পর্কে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক জানান, লঘুচাপটি ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। যদিও পরে এটির ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কম। আর এর প্রভাবে বাংলাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে সমুদ্রের আবহাওয়া প্রতিনিয়ত পরিবর্তনশীল বলেও উল্লেখ করেন এই আবহাওয়াবিদ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঢাকায় বায়ুদূষণ চরমে, দ্রুত পানি ছিটানোর দাবি পরিবেশবাদীদের

    মাঝারি ও ঘন কুয়াশায় বিঘ্নিত হতে পারে নৌযান চলাচল

    ফের কমবে রাতের তাপমাত্রা

    জলবায়ু পরিবর্তন: ঝুঁকিতে দেশের ২ কোটি শিশু

    সারা দেশে বাড়বে রাতের তাপমাত্রা, কমবে শৈত্যপ্রবাহ

    শীতে কাঁপছে শ্রীমঙ্গল, ২৫ জেলায় বইছে শৈত্যপ্রবাহ

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ