Alexa
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

সেকশন

 

সেরা দামি খাবার

আপডেট : ২৭ আগস্ট ২০২১, ০৮:৩০

জাফরান। ছবি: উইকিপিডিয়া বিশেষজ্ঞরা বলে থাকেন, উপকরণের দুষ্প্রাপ্যতা আর প্রক্রিয়াজাতকরণ বা প্রস্তুতপ্রণালির বিশেষত্বের কারণে বিভিন্ন খাবার দামি হয়ে থাকে। এই সেরা ৫ খাবার সাম্প্রতিকতম বাজারদরের নিরিখে তালিকার শীর্ষে আছে। বিবিসি, উইকিপিডিয়া এবং আরও কিছু সূত্র ঘেঁটে জানাচ্ছেন তানিয়া ফেরদৌস

আলমাস ক্যাভিয়ার
দামি খাবারের তালিকায় শীর্ষস্থানটি এখন আলমাস ক্যাভিয়ারের। ইরানের কাছে কাসপিয়ান সাগরে পাওয়া ৬০-১০০ বছর বয়সী আলবিনো স্টারজেন মাছের ডিম বিশেষভাবে প্রক্রিয়াজাত করে আলমাস ক্যাভিয়ার তৈরি হয়। কথিত আছে, শতবছরে নাকি এরা একবারই ডিম দেয়। এই তুমুল দুষ্প্রাপ্যতাই এর আকাশচুম্বী দামের কারণ। কেজি প্রতি ৩৪ 
হাজার ৫০০ ডলার দামে বিক্রি হয় আলমাস ক্যাভিয়ার। এটিই এখন বিশ্বের এক নম্বর দামি খাবার।

ইউবারি কিং মেলন
অত্যন্ত সুমিষ্ট এই বাঙ্গিজাতীয় মেলনের ক্রেজ আছে সারা বিশ্বে। এমনিতেই জাপানিরা অদ্ভুত সব উপায়ে সযত্ন লালনপালনে বেশ কিছু দামি ফল উৎপাদন করে থাকে। 
তবে ইউবারি কিং মেলন অতীতের সব রেকর্ড ভেঙে নিলামে বিক্রি হয়েছে ২৭ হাজার ডলার জোড়া দরে।

ব্লু ফিন টুনা
জাপানি ব্লু ফিন টুনা পৃথিবীর দামি সি ফুড হিসেবে সমাদৃত। সুশি, সাশিমিতে হোক আর গ্রিল করেই হোক, ব্লু ফিন টুনার স্বাদ যেন একেবারেই অনন্য। চর্বির একাধিক মিহি স্তর বা মার্বলিং থাকায় এর স্বাদ ও ফ্লেভার পৃথিবীর যেকোনো টুনার চেয়ে উৎকৃষ্ট। সীমিত উৎসের কারণে এর দাম অত্যন্ত বেশি। এক পাউন্ড খাঁটি ব্লু ফিন টুনা কিনতে গেলে দাম পড়বে প্রায় ৩ হাজার ৬০০ ডলার।

আয়াম সেমানি মোরগ
ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ায় এই আয়াম সেমানি মোরগ পাওয়া যায়। এদের শরীর, হাড়-মাংস ও বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ সবই কুচকুচে কালো। প্রচলিত বিশ্বাস অনুযায়ী, রোগ সারাতে, আয়ু বাড়াতে এবং ধনসম্পদ ও সৌভাগ্য আনতে পারার এক জাদুকরি ক্ষমতা আছে এ মোরগের।  আয়াম সেমানি মোরগের পুষ্টিগুণ সাধারণ মোরগের তুলনায় অনেক বেশি। এসব মিলিয়ে আয়াম সেমানি চিকেন প্রতিটির দাম প্রায় ২ হাজার ৫০০ ডলার প্রায়।

জাফরান
‘লোহিত স্বর্ণ’ বলে পরিচিত এই দামি মসলাটি সারা বিশ্বে খুবই জনপ্রিয়। মূলত ক্রোকাস ফুলের কেশর শুকিয়ে তৈরি জাফরান সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণ অত্যন্ত শ্রমঘন ও সময়সাধ্য। তার মধ্যে এ ফুল বছরে দুই মাস ফোটে পৃথিবীর নির্দিষ্ট কিছু জায়গায়। তাই এক পাউন্ড ওজনের ভালো মানের জাফরান কিনতে গেলে গুনতে হবে ৫০০ থেকে ২০০০ ডলার। অর্থাৎ ওজনের হিসাবে জাফরান সোনার চেয়েও দামি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ‘অবসর’ নেওয়ার ধারণা আবিষ্কার হলো কবে

    আজকের রাশিফল

    বিশ্বে সবচেয়ে জনপ্রিয় সবজি কোনটি

    ফ্যাশন শিল্প, মাছের চামড়া এবং তিন ফরাসি তরুণের গল্প 

    সুখবর

    স্মরণশক্তি ও মনোযোগ বাড়ায় মেডিটেশন

    চুলের যত্ন কীভাবে নেবেন

    চোটে পড়ে তবে পিএসজির উপকারই করলেন নেইমার! 

    আমিনবাজারে ছয় খুন মামলার রায় কাল

    টনসিলের কারণে গলাব্যথা হলে

    টুইটারে অনুমতি ছাড়া শেয়ার করা যাবে না ব্যক্তিগত ছবি 

    দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়ার আগেই ইউরোপে ছিল ওমিক্রন 

    মৃত্যু নেই রামেকের করোনা ইউনিটে