Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড পঞ্চগড়ে 

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১৭:০৬

পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ছবি: আজকের পত্রিকা দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে শীতের আমেজ শুরু হয়ে গেছে। উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বাতাস ও ঘন কুয়াশায় তাপমাত্রা হ্রাস পাচ্ছে, বৃদ্ধি পাচ্ছে শীতের তীব্রতা। গত এক সপ্তাহ ধরে জেলায় দুপুরের দিকে শীত কিছুটা কম অনুভূত হলেও সন্ধ্যার পর থেকে বাড়ে শীত, চারপাশে বিরাজ করে কুয়াশাচ্ছন্ন পরিবেশ।

আজ বৃহস্পতিবার সকাল ৬টায় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২ ঘণ্টার ব্যবধানে তাপমাত্রা হ্রাস পেয়ে সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড। 

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, দেশের উত্তরের এ জেলার অবস্থান হিমালয় পর্বতের অনেক কাছাকাছি। ফলে প্রতিবছর এ জেলায় অন্যান্য জেলার তুলনায় আগেই শীতের আগমন ঘটে, স্থায়ীত্বও থাকে দীর্ঘ সময়। বিগত বছরের তুলনায় এবার ১৫ দিন আগেই এ জেলায় শীতের আমেজ শুরু হয়েছে। সন্ধ্যা হলেই হিমেল বাতাস ও কুয়াশায় ঢাকা থাকে চারপাশ। দিন দিন তাপমাত্রা হ্রাস পেতে থাকে ও শীতের তীব্রতা বাড়তে থাকে।

স্থানীয়রা জানান, সন্ধ্যা হলেই বৃষ্টির মতো টুপটাপ শিশির বিন্দু ও ঘন কুয়াশায় ঢেকে পড়ে চারপাশ। আবার সকাল হলেই কেটে যায় কুয়াশা। তবে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে কুয়াশা চলে যায়। সকাল থেকে দুপুর পর্যন্ত রৌদ্র ও গরম থাকছে আবার বিকেল হলেই রোদের তীব্রতা কমে গিয়ে ঠান্ডার পরিবেশ সৃষ্টি হচ্ছে। 

রিকশা চালক আলাল হোসেন বলেন, ‘কয়েক দিন ধরে কনকনে শীত অনুভূত হচ্ছে। সন্ধ্যার পর গরম কাপড় পড়ে রিকশা চালাতে হয় আবার দিনের বেলা গরম করে। শীতকাল আসলেই আমাদের কষ্ট হয়।’

তুলারডাঙ্গা এলাকার কৃষক ফয়জুর রহমান বলেন, ‘আমরা সকালে শীতের মধ্যে শাক সবজি মাঠে তুলতে এসেছি। দিন দিন শীত বাড়ছে সঙ্গে কষ্টও বাড়ছে। শীতকালে তেমন কেউ সহযোগিতাও করছে না।’

এ বিষয়ে তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, হিমালয় কাছাকাছি হওয়ায় শীতের প্রকোপ পড়তে শুরু করেছে। মৌসুমি বায়ুর প্রভাবে ধীরে ধীরে ঠান্ডার পরিবেশ বিরাজ করতে শুরু করেছে। সামনে আরও তাপমাত্রা কমবে বলেও জানান এই কর্মকর্তা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঢাকায় বায়ুদূষণ চরমে, দ্রুত পানি ছিটানোর দাবি পরিবেশবাদীদের

    মাঝারি ও ঘন কুয়াশায় বিঘ্নিত হতে পারে নৌযান চলাচল

    ফের কমবে রাতের তাপমাত্রা

    জলবায়ু পরিবর্তন: ঝুঁকিতে দেশের ২ কোটি শিশু

    পরিবেশবাদীদের কথা ভাবলে আদিম যুগে ফিরে যেতে হবে: নৌ–প্রতিমন্ত্রী

    সারা দেশে বাড়বে রাতের তাপমাত্রা, কমবে শৈত্যপ্রবাহ

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ