Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ক্যাডিলাকের বিলাসবহুল ইলেকট্রিক গাড়ি সেলেস্টিক

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ১১:১৯

ক্যাডিলাকের বিলাসবহুল সেলেস্টিক ছাড়িয়ে যাবে সব গাড়িকে। ছবি: সংগৃহীত বেন্টলি বা রোলস রয়েসের মতো ব্যয়বহুল ব্র্যান্ডের একটি গাড়ির স্বপ্ন কে না দেখে! কিন্তু যদি কেউ বলে, বেন্টলি বা রোলস রয়েসের চেয়েও ব্যয়বহুল ব্র্যান্ডের ইলেকট্রিক গাড়ি আসছে বাজারে, আপনি নিশ্চয় অবাক হবেন।

সম্প্রতি এক প্রদর্শনীতে দেখানো হয়েছে ক্যাডিলাকের বিলাসবহুল সব সুবিধা এবং আধুনিক প্রযুক্তির ইলেকট্রিক সেডান গাড়ি। ‘সেলেস্টিক’ মডেলের এই গাড়ির দাম শুরু হবে সর্বনিম্ন ৩ লাখ মার্কিন ডলার থেকে। থ্রি-ডি প্রিন্টারে তৈরি প্রায় ১১৫টি অংশ নিয়ে সেলেস্টিক ছাড়িয়ে যাবে সব গাড়িকে বলে আশা করছে এর নির্মাতা প্রতিষ্ঠান।

আগামী বছরের ডিসেম্বর থেকে উৎপাদন শুরু হবে সেলেস্টিকের। ২০২৪ সালে এটি যুক্তরাষ্ট্র ও কানাডার বাজারে আসবে। সেলেস্টিক হবে স্বপ্নের মতোই বিলাসবহুল! এটি দিনে মাত্র দুই ইউনিট অথবা বছরে মাত্র ৫০০ ইউনিট তৈরি করবে ক্যাডিলাক।

যা থাকছে
৬০০ হর্স পাওয়ারের শক্তিশালী ইঞ্জিন থাকবে সেলেস্টিকে। এটি ৬৪০ পাউন্ড-ফুট টর্ক উৎপাদনে সক্ষম। ৩ দশমিক ৮ সেকেন্ডে প্রতি ঘণ্টায় ৬০ মাইল গতি তুলতে পারবে সেলেস্টিক। এর থাকবে ২৩ ইঞ্চি। এর সামনের সিটগুলো নিচু হলেও থাকবে খোলামেলা ও বাতাসময়। গাড়িটির সামনে থাকবে ৫৫ ইঞ্চির সুবিশাল ডিসপ্লে। চালকের জন্য থাকবে পরিবর্তনশীল ডিজিটাল গজ ক্লাস্টার মিটার। সামনের দিকে থাকবে ১১ ইঞ্চির ডিসপ্লেসহ কমান্ড সেন্টার। পেছনের যাত্রীদের জন্য রয়েছে ৮ ইঞ্চির কমান্ড সেন্টার এবং ১২ দশমিক ৬ ইঞ্চির এন্টারটেইনমেন্ট ডিসপ্লে।

জানালার কাচের আলোর পরিমাণ নিয়ন্ত্রণ ক্ষমতা থাকবে গাড়িটির। যাত্রীদের সর্বোচ্চ পর্যায়ের আরাম নিশ্চিতে এতে থাকবে ম্যাগনেটিক রাইড কন্ট্রোল ৪ দশমিক শূন্য এবং অ্যাকটিভ রোল কন্ট্রোল।

সম্পূর্ণ বিদ্যুতে চলা এই গাড়ি যুক্তরাষ্ট্র ও কানাডাজুড়ে ১ লাখ ১০০ হাজার পাবলিক চার্জিং স্টেশনে চার্জ দেওয়া যাবে। এক চার্জে ৩০০ মাইল যেতে পারবে সেলেস্টিক। ২০০ কিলোওয়াট ফাস্ট চার্জিং দিয়ে চার্জ করা হলে মাত্র ১০ মিনিটের চার্জে ৭৮ মাইল যাওয়া যাবে।

তথ্যসূত্র: দ্য ভার্জ, ফোর্বস

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চাকরির সাক্ষাৎকার নেওয়ার সময় বরখাস্তের খবর পেলেন গুগলের কর্মকর্তা

    জানেন কি

    প্রথম ডিজিটাল কম্পিউটারের ওজন ছিল ৩০ টন

    বেশি নম্বর না পেলেও স্নাতক পাস করল ‘চ্যাটজিপিটি’

    জুমে গ্রাহকসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা

    জানেন কি

    প্রতিবছর ২০০ ছাগলকে চাকরি দেয় গুগল

    স্মার্টফোনের গতি বাড়াতে ভার্চুয়াল র‍্যাম

    জন্মদিনে নতুন সিনেমার ঘোষণা

    জ্যাকুলিন পেলেন জোড়া সুখবর

    এবং বই-এর পঞ্চম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন

    উপশাখা ব্যবসার উন্নয়নে ইসলামী ব্যাংকের সম্মেলন 

    রেমিট্যান্স গায়েব করেছিলেন তারেকের সাবেক পিএস: সিআইডির দাবি

    সরকারই ভোজ্যতেল ও চিনি আমদানিতে নামছে