Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইউক্রেনই দায়ী: রাশিয়া

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১৭:১৯

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার জন্য ইউক্রেনকেই দায়ী করেছে রাশিয়া। ছবি: সংগৃহীত  রাশিয়া দাবি করেছে, স্থানীয় সময় গতকাল মঙ্গলবার পোল্যান্ডে যে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে তার জন্য ইউক্রেনই দায়ী। মস্কোর দাবি, রাশিয়ার মিসাইল ঠেকাতে ইউক্রেন পাল্টা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলে তারই কোনো একটি গিয়ে পোল্যান্ডে বিস্ফোরিত হয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ধ্বংসাবশেষের ছবি থেকে রাশিয়ার সামরিক বিশেষজ্ঞরা দ্ব্যর্থহীনভাবে নিশ্চিত যে, ইউক্রেনে এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গাইডেড অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইলের টুকরো সেই ধ্বংসাবশেষে রয়েছে।’ রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইউক্রেনের ভূখণ্ড থেকেই ইউক্রেন-পোল্যান্ড সীমান্তের ৩৫ কিলোমিটার কিলোমিটার দূরত্বের ওই লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছিল।’

বিস্ফোরণের পরিপ্রেক্ষিতে পোল্যান্ড দেশটির সামরিক বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে নির্দেশ দিয়েছে। এই ঘটনায় পোল্যান্ডে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করেছিল ওয়ারশ। এর পরপরই দেশটি ব্রাসেলসে ন্যাটোর সদস্য দেশগুলোর রাষ্ট্রদূতেরা এই বিষয়ে জরুরি আলোচনায় বলেছিলেন।

এই ক্ষেপণাস্ত্র হামলার বিষয়ে বেলজিয়ামের প্রতিরক্ষামন্ত্রী লুদিভাইন দেদোন্দার এক বিবৃতিতে বলেছেন, ‘প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্যের বিশ্লেষণের ভিত্তিতে, এই হামলা সম্ভবত ইউক্রেনের বিমান বিধ্বংসী ব্যবস্থার আক্রমণের ফলাফল যা রাশিয়ার ক্ষেপণাস্ত্রগুলো প্রতিরোধ করতে ক্রমাগত আক্রমণ চালিয়ে যাচ্ছিল।

এর আগে, পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলায় দুজন নিহত হন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন অনুসারে, মঙ্গলবার ইউক্রেনের সীমান্তবর্তী পোল্যান্ডের প্রজেওদোতে এ হামলার ঘটনা ঘটে। পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষাবিষয়ক এক সরকারি কমিটির জরুরি বৈঠকে দেশটির সশস্ত্র বাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন এবং দেশের জনগণকে এ পরিস্থিতিতে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন

    ইউক্রেন নিয়ে ফোনালাপে পুতিন ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেন: বরিস জনসন

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবে না জার্মানি: চ্যান্সেলর শুলজ

    জার্মানির বিদ্যালয়গুলোতে তীব্র শিক্ষক সংকট

    কনজারভেটিভ পার্টির চেয়ারম্যানকে বরখাস্ত করলেন ঋষি সুনাক

    লুহানস্কের হাসপাতালে ইউক্রেনের হামলায় নিহত ১৪, দাবি রাশিয়ার

    ভুল তথ্যে র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা: সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

    পিএসএল থাকায় বাংলাদেশ সিরিজে নেই হেলস

    ‘পাঠান’ নিয়ে টুইটারে মুখোমুখি কঙ্গনা রনৌত আর উরফি জাভেদ

    জেলা বিএনপির নেতাকে অবাঞ্চিত ঘোষণা যুবদলের একাংশের 

    মুলাদীতে আ. লীগ নিহতের ঘটনায় গ্রেপ্তার ৫

    গুনে গুনে ঘুষ নেওয়ার ঘটনায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু