Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ড্রোন খাতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে চায় দক্ষিণ কোরিয়া

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ১৭:১২

বাংলাদেশ-কোরিয়া ড্রোন প্রযুক্তি সম্মেলন ও ড্রোন রোড শো পরিদর্শন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: আজকের পত্রিকা ড্রোন খাতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী দক্ষিণ কোরিয়া। বাংলাদেশ-কোরিয়া ড্রোন প্রযুক্তি সম্মেলন ও ড্রোন রোড শো-২০২২-য়ে এ কথা জানান বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন। আজ বুধবার রাজধানীর হোটেল শেরাটনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত বলেন, ‘বিশ্বে ড্রোন প্রযুক্তির বাজার খুব দ্রুত সম্প্রসারিত হচ্ছে। বাংলাদেশের ড্রোন প্রযুক্তিতে বিনিয়োগ করার যথেষ্ট সুযোগ রয়েছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ড্রোন খাতে কোরিয়া-বাংলাদেশ একসঙ্গে কাজ করতে পারে।’

ঢাকার দক্ষিণ কোরীয় দূতাবাস আয়োজিত এ সম্মেলনে দেশটির ৬টি প্রতিষ্ঠান তাদের ড্রোন ও জিআইএস বিষয়ক পণ্য ও সেবা প্রদর্শন করে। কোরিয়া থেকে আসা ২৭ জন প্রতিনিধি এই সম্মেলনে অংশ নেন। আয়োজকেরা জানান, করোনা পরবর্তী সময়ে কোরীয় ড্রোন প্রযুক্তির এটাই সবচেয়ে বড় সম্মেলন।

এ বিষয়ে কোরীয় রাষ্ট্রদূত বলেন, এই সম্মেলনে ২৭ সদস্যের বিশাল প্রতিনিধি দলের অংশগ্রহণই বলে দিচ্ছে-বাংলাদেশের সঙ্গে এই খাতে কাজ করতে তারা কতটা আগ্রহী।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের পর থেকেই কোরিয়ার সঙ্গে একটি সুন্দর সম্পর্ক রয়েছে। গত ১৩ বছরে এ সম্পর্ক আরও দৃঢ় হয়েছে। তৈরি পোশাক খাতে ৪০ বছর আগে থেকেই কোরিয়ার সঙ্গে আমরা কাজ করছি। এই দুদেশের আরও বিভিন্ন খাতে যৌথভাবে কাজ করার সুযোগ রয়েছে।’

ড্রোন রোড শোতে কৃষিকাজসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করা ড্রোনের ব্যবহার তুলে ধরা হয়। এ ছাড়া ড্রোন সকার প্রদর্শন করা হয়। সম্মেলনে জানানো হয়, ২০২৫ সালে হতে যাচ্ছে ওয়ার্ল্ডকাপ ড্রোন সকার চ্যাম্পিয়নশিপ। এই চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের নিয়মগুলোও সম্মেলনে তুলে ধরা হয়।

সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খান, সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেসের (সিইজিআইএস) ব্যবস্থাপনা পরিচালক মালিক ফিদা এ খান, কে-বিডি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইয়ং ওহ রিউ।

আয়োজকেরা মনে করেন, কোরিয়া ও বাংলাদেশের মধ্যে উদ্ভাবনী প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতার নতুন একটি সুযোগ তৈরি করবে এই সম্মেলন। এর মূল লক্ষ্য ড্রোন প্রযুক্তির গুরুত্ব ও বৈচিত্র্যময় ব্যবহারের প্রতি বাংলাদেশ সরকার ও ব্যবসায়ীদের দৃষ্টি আকর্ষণ করা এবং এই প্রযুক্তির প্রয়োজনীয়তা সবার কাছে তুলে ধরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে তামার তার চুরির সময় আটক ২ 

    ভুয়া কাগজ বানিয়ে বাসা দখলের অভিযোগ আ. লীগ নেত্রীর বিরুদ্ধে

    দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা, মোটরসাইকেল আরোহীর মৃত্যু

    বাকৃবি সাংবাদিক সমিতির সভাপতি আশিক, সম্পাদক আতিক

    শুধু সেলফি না, একতারা মার্কায় ভোটটা দিয়েন: হিরো আলম

    বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তির দাবিতে আন্দোলনের নেতৃত্ব দেওয়া দুই শিক্ষার্থী আটক 

    আন্তর্জাতিক অ্যাফিলিয়েশনে গ্রিন ইউনিভার্সিটি

    কঠিন চ্যালেঞ্জে খোমেনিদের কর্তৃত্ব, ঘনীভূত পরমাণু সংকট

    তিন জুটির কাছে আসার গল্প

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন

    স্মার্ট পোশাকের ঝলক

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী