Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ছাত্রলীগের পরে ৯ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কমিটি দিল ছাত্রদল

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ২০:৪২

ছাত্রলীগের পরে ৯ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কমিটি দিল ছাত্রদল ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি ঘোষণার পর এবার ৯ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আংশিক কমিটি ঘোষণা করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। 

গত রোববার বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিট ছাত্রদলের সভাপতি মো. আবু হোরায়রা ও সাধারণ সম্পাদক রাজিবুল ইসলাম তালুকদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ আংশিক কমিটি ঘোষণা করা হয়। ইউনিটগুলোকে পূর্ণাঙ্গ কমিটির খসড়া ১৫ কর্মদিবসের মধ্যে জমা দিতে উল্লেখ করা হয় প্রেস বিজ্ঞপ্তিতে। 

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো হলো, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ, উত্তরা ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, বাংলাদেশ ইসলামী ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। 

এর আগে, গত ৩ সেপ্টেম্বর নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি), ব্র্যাক ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি), আহছানউল্লা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিসহ ১৬টি বিশ্ববিদ্যালয়ে কমিটি ঘোষণা করে ছাত্রলীগ। 

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, ‘জঙ্গিবাদকে প্রশ্রয় দিতে ছাত্র রাজনীতি বন্ধ করতে চায় বেসরকারি বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড। ছাত্রলীগ থাকতে আমরা তা কখনো বাস্তবায়ন হতে দেব না। জঙ্গিবাদ মুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলতে ও শিক্ষার্থীদের দাবি আদায়ের জন্য ছাত্র রাজনীতি থাকা দরকার বলে মনে করেন জয়।’ 

ছাত্রলীগের কমিটি ঘোষণার পরে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যানের কাছে চিঠি দিয়েছিল বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি (এপিইউবি) এর চেয়ারম্যান শেখ কবির হোসেন। 

শেখ কবির হোসেন চিঠিতে উল্লেখ করেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মূলত সেশনজটমুক্ত অলাভজনক ও অরাজনৈতিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার সময় থেকেই বেসরকারি বিশ্ববিদ্যালয় তাদের পলিসি (নীতি), শৃঙ্খলা ও নিয়মকানুন অনুযায়ী পরিচালিত হয়ে আসছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দলীয় রাজনৈতিক কর্মকাণ্ড চলবে কি না, তা বিশ্ববিদ্যালয়ের নিয়ম দিয়ে নির্ধারিত। অর্থাৎ, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতি করা যাবে কি না, তা বিশ্ববিদ্যালয়ের নিয়মে নির্ধারিত হবে ৷

জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ আজকের পত্রিকাকে বলেন, ২০১২ সালে ছাত্রদল বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিট গঠন করে। তখন থেকে ছাত্রদল নিয়মিত কমিটি দিয়ে আসছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড যখন ছাত্র রাজনীতির বিপক্ষে অবস্থান নিয়েছে তখনই আমরা প্রতিবাদ জানিয়ে আমাদের অবস্থান স্পষ্ট করেছি। আমরা চাই সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য ছাত্রদলের ছায়ায় আসুক এবং সকল বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ থাকুক যাতে পরিচালনা পরিষদ তাদের স্বৈরাচারী মনোভাব থেকে দূরে থাকতে পারে। ছাত্র সংসদ ও ছাত্র রাজনীতিই ছাত্রদের হয়ে কাজ করে বলে উল্লেখ করেন শ্রাবণ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আমাদের হিসাবে ৫ শতাংশের বেশি ভোট পড়েনি: উপনির্বাচন নিয়ে ফখরুল

    খেলা হবে আন্দোলনে-নির্বাচনে, বিএনপিকে ওবায়দুল কাদের

    বিএনপি স্বাধীনতাবিরোধীদের ঐক্যবদ্ধ করছে: আমু

    মাদক সেবনের ভিডিও ভাইরাল: যুব মহিলা লীগ নেত্রীকে অব্যাহতি 

    দেশের ৯৯ শতাংশ মানুষ আওয়ামী লীগের বিদায় চায়, দাবি ফখরুলের

    বিএনপির পদযাত্রার আগে রাজধানীতে আ.লীগের ‘শান্তি সমাবেশ’

    চাঞ্চল্য সেলিম হত্যার চার বছরেও উদ্‌ঘাটন হয়নি রহস্য

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

    ‘এবারের ওমরাহ বিশেষ’, কিসের ইঙ্গিত দিলেন সানা

    টাকা পাচার বন্ধে এনবিআরকে শক্তিশালী ভূমিকা রাখতে হবে: কৃষিমন্ত্রী

    ডিএমপির ৪ এডিসিকে বদলি