Alexa
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

উন্নত বিশ্বের জলবায়ু সহায়তায় শুভংকরের ফাঁকি: তথ্যমন্ত্রী

আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ২১:৫২

 জলবায়ু সম্মেলন থেকে ফিরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তথ্যমন্ত্রী। ছবি: সংগৃহীত জলবায়ু পরিবর্তন তহবিলে উন্নত বিশ্বের অর্থ দেওয়ার ক্ষেত্রে শুভংকরের ফাঁকি রয়েছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। উন্নত বিশ্ব এই তহবিলে অর্থায়নের যে হিসাব দিচ্ছে সেটির সঙ্গে একমত নন বলেও জানান তিনি। 

মিসরে বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে যোগদান শেষে আজ সোমবার সকালে দেশে ফিরেই দুপুরে সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন মন্ত্রী হাছান মাহমুদ। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তথ্যমন্ত্রী। 

মতবিনিময়ের সময় বিশ্ব জলবায়ু সম্মেলনের ওপর আলোকপাত করতে গিয়ে তথ্যমন্ত্রী ও পরিবেশবিদ ড. হাছান মাহমুদ বলেন, ‘উন্নত দেশগুলো বলেছে গত বছর তারা জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলার আন্তর্জাতিক তহবিলে ৮২ বিলিয়ন ডলার দিয়েছে। এর মধ্যে একটা বিরাট শুভংকরের ফাঁকি আছে। কারণ বিশ্ব জলবায়ু অর্থায়নের বিষয়ে প্যারিস চুক্তিতে স্পষ্ট লেখা আছে যে “ইন এডিশন টু প্রেজেন্ট ওডিএ (ওভারসিজ ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স) ”। অর্থাৎ বর্তমানে উন্নত বিশ্ব যে ওভারসিজ ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স দেয়, সেই অর্থ এই তহবিলে যুক্ত বলে গণ্য হবে না। জলবায়ু তহবিলে এর অতিরিক্ত অর্থ দিতে হবে। কিন্তু তারা বর্তমান ওডিএর অর্থায়নকেও যুক্ত করে গত বছর উন্নয়নশীল দেশগুলোকে ৮২ বিলিয়ন ডলার দিয়েছে বলে একটি হিসাব দাঁড় করিয়েছে। এর সঙ্গে আমরা একমত নই।’ 

বিশ্ব জলবায়ু সম্মেলন কপ–২৭–এ এই বিষয়গুলোই আলোচিত হচ্ছে এবং এখনো চলমান সম্মেলনের শেষের দিকেই ঐকমত্য বা সমঝোতা বা রোডম্যাপগুলো হয় বলে জানান হাছান মাহমুদ। 

তথ্যমন্ত্রী বলেন, ‘রাজনৈতিক কর্মসূচির জন্য আমি দেশে ফিরে এলেও সেখানে আমাদের পরিবেশমন্ত্রী আছেন, পররাষ্ট্রমন্ত্রীও গতকাল গেছেন। তবে এবারকার সম্মেলনে বিশ্ব নেতাদের অংশগ্রহণে প্রমাণিত হয়েছে যে, উষ্ণায়নের হাত থেকে বিশ্বকে রক্ষা করার জন্য বিশ্বনেতারা গুরুত্ব দিচ্ছে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    স্বাভাবিক অবস্থায় ফিরছে ওজোন স্তর: গবেষণা 

    জানেন কি

    বন–জঙ্গল নয়, পৃথিবীকে বেশির ভাগ অক্সিজেন দেয় সমুদ্র

    কুয়াশা কমলেও কয়েক দিন থাকবে কনকনে ঠান্ডা বাতাস

    এ বছরও চ্যালেঞ্জ জলবায়ু কূটনীতি, সঙ্গে লা নিনার প্রভাব

    আগামী ৩ দিন কয়েক জেলায় বৃষ্টির সম্ভাবনা, জেঁকে বসবে শীত

    এই শতাব্দী শেষে প্রতি ১০ প্রজাতির একটি বিলুপ্ত হতে পারে: গবেষণা

    মানব পাচার বেশি ভারত সীমান্তবর্তী এলাকায়: জাতিসংঘ

    গ্রামীণ পিঠা যান্ত্রিক শহরে

    তরুণীকে কুপ্রস্তাব: সেই প্রাণিসম্পদ কর্মকর্তাকে বদলি

    ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ

    ঢাকায় কসক্যাপের সভা অনুষ্ঠিত, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আশা

    উপাচার্যের আশ্বাসে স্থগিত মৈত্রী হল প্রাধ্যক্ষের পদত্যাগের আন্দোলন