Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

কপ-২৭ পুরস্কার পেল রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ

আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ০০:৩২

কপ-২৭ পুরস্কার পেল বাংলাদেশসহ চার দেশ। ছবি: ইউএনডিপি মিসরের শারম-আল-শেখে শুরু হয়েছে জলবায়ু সম্মেলন, কপ-২৭। সম্মেলনে জলবায়ু অভিযোজনে অবদানের জন্য আন্তর্জাতিক প্রতিষ্ঠান গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের (জিসিএ) ‘লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশসহ চারটি দেশ। দেশগুলো হলো—বাংলাদেশ, ভারত, নেপাল ও কেনিয়া। 

রোববার (১৩ নভেম্বর) জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) তাদের ওয়েবসাইটে বলেছে, নারীদের উদ্যোগে পৃষ্ঠপোষকতা করে ‘অন্তর্ভুক্তিমূলক নেতৃত্ব’ ক্যাটাগরিতে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ পুরস্কার জিতেছে। জুরাছড়ি উপজেলার পাঁচ গ্রামে খরা, ভূমিধস এবং আকস্মিক বন্যা লেগে থাকে। সেখানে নারীরা নিজেদের প্রচেষ্টায় পানির কষ্ট লাঘব করেছেন। তাদের উদ্যোগে প্রাতিষ্ঠানিক সহযোগিতা করেছে রাঙামাটি জেলা পরিষদ। ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং ডেনমার্ক উন্নয়ন করপোরেশনের (ডানিডা) সহায়তায় রাঙামাটি জেলা পরিষদ সৌরবিদ্যুৎ-ভিত্তিক নিরাপদ পানি সরবরাহ সুবিধা এবং সংকটের সময় নিরাপদ পানির ব্যবস্থার জন্য কাজ করেছে। 

গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট্রিক ভারকুইজেন বলেন, ‘আমাদের বিজয়ীরা দেখিয়ে দিয়েছেন যে, জলবায়ু সংকট মোকাবিলায় সম্প্রদায়কেন্দ্রিক ও স্থানীয়ভাবে সমস্যা সমাধান সম্ভব। তাদের সমর্থন এবং স্বীকৃতি প্রয়োজন।’ 

রাঙামাটি জেলা পরিষদের উদ্যোগের প্রশংসা করে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, ‘উদ্যোগটি স্থানীয় ও প্রথাগত ব্যবস্থাপনার এক সম্মিলিত রূপ। এটি প্রান্তিক পর্যায়ে জলবায়ু অভিযোজনের জন্য করা হয়েছে। এই উদ্যোগ শুধু টেকসই–ই নয়, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় অন্যরাও যথাযথভাবে এবং কার্যকরভাবে এ উদ্যোগ অনুসরণ করতে পারে।’

জুরাছড়ি উপজেলায় নিজেদের প্রচেষ্টায় পানির কষ্ট লাঘব করেছেন নারীরা। ছবি: ইউএনডিপি রাঙামাটি জেলা পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা বলেন, এখন মানুষের কাছে বিশুদ্ধ পানি রয়েছে। তারা তাদের ড্রাগন ফল, আম এবং লিচুর বাগানে পানি দিতে পারছেন। তারা চাষাবাদ করতে পারছে। এতে তারা একদিকে যেমন খাদ্য পাচ্ছে অন্যদিকে আয়ও হচ্ছে। 

উল্লেখ্য, রাঙামাটি জেলা পরিষদ ছাড়া বাকি তিন পুরস্কার পাওয়া প্রতিষ্ঠান হলো ভারতের পুনের বেসরকারি সংগঠন স্বয়াম শিক্ষণ প্রয়োগ, নেপালের বেসরকারি সংগঠন কমিউনিটি ডেভেলপমেন্ট অ্যান্ড অ্যাডভোকেসি ফোরাম, নেপাল (সিডিএএফএন) এবং কেনিয়ার সংগঠন অ্যাডাপটেশন কনসোর্শিয়াম। বিজয়ীদের প্রত্যেকে ১৫ হাজার ইউরো করে তহবিল পাবের। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঢাকায় বায়ুদূষণ চরমে, দ্রুত পানি ছিটানোর দাবি পরিবেশবাদীদের

    ১ হাজার বছরের মধ্যে গ্রিনল্যান্ডে গরম সবচেয়ে বেশি

    জানেন কি

    বন–জঙ্গল নয়, পৃথিবীকে বেশির ভাগ অক্সিজেন দেয় সমুদ্র

    আগামী ৩ দিন কয়েক জেলায় বৃষ্টির সম্ভাবনা, জেঁকে বসবে শীত

    সবচেয়ে বেশি গরমের বছর হতে পারে ২০২৩ সাল

    ঢাকার বায়ুদূষণের স্বাস্থ্যঝুঁকি দৈনিক প্রায় দুটি সিগারেট পানের সমতুল্য

    বোলিং ভালো না হলে ১৮০ রান করে লাভ নেই

    চালুর ৯ দিন পর যমুনা সার কারখানার উৎপাদন ফের বন্ধ

    ‘পলিটিকস করে ছুটির ঘণ্টা ছিনিয়ে নিয়েছিলেন শাবানা’

    শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে শিক্ষার্থী ও এলাকাবাসীর মানববন্ধন 

    তিন ফসলি জমিতে কোনো প্রকল্প নয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা

    এক বছর ধরে হল প্রস্তুত, উদ্বোধন না হওয়ায় উঠতে পারছেন না ববির ছাত্রীরা