Alexa
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

শেষ সময়ের প্রস্তুতি

১৮ নভেম্বর অনুষ্ঠিত হবে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদের লিখিত পরীক্ষা। এ পরীক্ষার প্রস্তুতি ও পরামর্শ নিয়ে বিস্তারিত জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক জনাব সাদ্দাম হোসেন

আপডেট : ১২ নভেম্বর ২০২২, ১০:৫৬

শেষ সময়ের প্রস্তুতি বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (সাধারণ) পদের লিখিত পরীক্ষায় ৫৬৭১ জন প্রার্থী অংশগ্রহণ করবেন। চূড়ান্তভাবে নিয়োগ পাবেন ২২৫ জন। বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক নির্দেশনা অনুযায়ী লিখিত পরীক্ষার ২০০ নম্বরের মধ্যে বাংলা (৩৫), ইংরেজি (৩৫), সাধারণ জ্ঞান (৩০), কম্প্রিহেনশন (৩০), গণিত (৩০), ইংরেজি থেকে বাংলা অনুবাদ (১০), আরগুমেন্ট (৩০) নম্বর বরাদ্দ থাকবে। সাধারণত সাম্প্রতিক ঘটনাপ্রবাহ বা অর্থনীতি এগিয়ে থাকতে বর্তমানে চলমান ঘটনাসমূহের দিকে বেশি নজর দিতে হবে। খাতায় বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে। চাইলে অর্থনীতি সম্পর্কিত বিভিন্ন গ্রাফ/চার্ট উপস্থাপন করতে পারেন।

আসন্ন পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ 
ডলারের সংকট এবং তা থেকে উত্তরণে বাংলাদেশ ব্যাংকের পদক্ষেপ, বর্তমান বৈশ্বিক জ্বালানিসংকট এবং তা থেকে উত্তরণের উপায়, বর্তমান মুদ্রাস্ফীতি ও জনজীবনে এর প্রভাব, খাদ্য নিরাপত্তার সমস্যা ও সরকারের গৃহীত পদক্ষেপ। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বৈশ্বিক প্রভাব। আইএমএফের ঋণ নীতিমালা ও বাংলাদেশের অবস্থান। চতুর্থ শিল্পবিপ্লব ও বাংলাদেশের প্রস্তুতি। 

সাধারণ জ্ঞান
সাধারণত ১০টি সাধারণ জ্ঞানে ৩০ নম্বর বরাদ্দ থাকে। এক কথায় উত্তর করলেই পূর্ণ নম্বর অর্জন করা যায়। সাধারণ জ্ঞানের জন্য এ বছর ঘটে যাওয়া ঘটনাসমূহ, বিভিন্ন দেশের মুদ্রা ও কেন্দ্রীয় ব্যাংকের নাম, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রধানের নাম ও অবস্থান, খেলাধুলা, ব্যাংকসংক্রান্ত বিভিন্ন অঙ্গসংস্থার পূর্ণ রূপ ইত্যাদি বেশি গুরুত্বপূর্ণ। উত্তরগুলো অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং বানানগুলো মনোযোগসহকারে দেখতে হবে। 

কম্প্রিহেনশন 
সাধারণত অর্থনীতি সম্পর্কিত প্যাসেজ আসে। পাঁচ-ছয়টি প্রশ্নে ৩০ নম্বর বরাদ্দ থাকবে। প্রথমে প্রশ্নগুলো পড়ে পরে প্যাসেজ পড়লে আপনি সহজে উত্তর করতে পারবেন। তবে মাথায় রাখতে হবে, প্যাসেজ থেকে কোনো লাইন সরাসরি উঠিয়ে দেওয়া যাবে না। নিজের ভাষায় গুছিয়ে লেখার চেষ্টা করতে হবে। প্যাসেজের টাইটেল দিতে বললে টাইটেলটি চমকপ্রদ দেওয়ার চেষ্টা করতে হবে। 

গণিত
যেহেতু সার্কুলারে এসএসসি লেভেলের গণিতের কথা উল্লেখ করে দেওয়া আছে, সেহেতু নবম-দশম শ্রেণির বইটি মনোযোগসহকারে সমাধান করার পাশাপাশি চাকরির সহায়ক বিভিন্ন বই থেকে Geometry, Profit Loss, Percentage, Mensuration, Boat and Stream, Time and Word, Speed, Measurement ইত্যাদি ভালোভাবে অনুশীলন করতে হবে। 

ইংরেজি থেকে বাংলা অনুবাদ
অনুবাদ অবশ্যই ভাবানুবাদ করতে হবে। কাটাকাটি করা বা কোনো কিছু বাদ দিয়ে যাওয়া যাবে না। অর্থনীতি ও সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়ে অনুবাদ অনুশীলন করতে হবে বেশি বেশি। আরগুমেন্ট রাইটিংয়ে কোনো একটি বিষয়ে আপনার মতামত চাওয়া হবে। আপনি ওই মতের পক্ষে নাকি বিপক্ষে। বিষয়টিকে প্রথম আপনার আঙ্গিকে একটু ব্যাখ্যা করবেন। তারপর আপনি এই মতের পক্ষে নাকি বিপক্ষে, তা জোরালো যুক্তির আলোকে উপস্থাপন করবেন। প্রয়োজন হলে পয়েন্ট আকারে যুক্তিগুলো উপস্থাপন করবেন। পরিশেষে আপনার মন্তব্য উপস্থাপন করবেন। 

শেষ সময়ের প্রস্তুতি
যদিও এই অল্প সময়ে লিখিত পরীক্ষার প্রস্তুতি গোছানো অনেক কঠিন, তার পরও নিম্নোক্ত বিষয়গুলো অনুসরণ করতে পারেন।

  • বিগত বছরের বাংলাদেশ ব্যাংকের লিখিত পরীক্ষায় আসা গণিত প্রশ্নগুলো সমাধান করা।
  • এই বছরের কারেন্ট অ্যাফেয়ার্স সংগ্রহ করে চলতি গুরুত্বপূর্ণ ঘটনাসমূহ ভালো করে পড়া।
  • প্রতিদিন কমপক্ষে পাঁচ-ছয়টি অনুবাদ অনুশীলন করা। প্রতিদিন একটি আরগুমেন্ট রাইটিং অনুশীলন করা। দুই ঘণ্টা মাথা ঠান্ডা রেখে সবগুলো প্রশ্নের উত্তর করার চেষ্টা করতে হবে। ভালো লিখিত পরীক্ষা আপনাকে সহকারী পরিচালক হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে রাখবে। সবার জন্য শুভকামনা।

অনুলিখন: মোছা. জেলি খাতুন

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে চাকরির সুযোগ

    আইসিডিডিআরবিতে চাকরি, বেতন ২৩ লাখের বেশি

    ইসলামিক ফাউন্ডেশনে ১১৪৮ জনের চাকরির সুযোগ

    যোগাযোগ দক্ষতা বাড়ানোর কৌশল

    সরকারি চাকরি

    তথ্য অধিদপ্তরে ১১-২০ গ্রেডে আট পদে চাকরির সুযোগ 

    টেলিযোগাযোগ পর্যবেক্ষণ কেন্দ্রে চাকরির সুযোগ

    মানব পাচার বেশি ভারত সীমান্তবর্তী এলাকায়: জাতিসংঘ

    গ্রামীণ পিঠা যান্ত্রিক শহরে

    তরুণীকে কুপ্রস্তাব: সেই প্রাণিসম্পদ কর্মকর্তাকে বদলি

    ক্ষমতার অপপ্রয়োগ যেন না হয়: ডিসিদের প্রতি রাষ্ট্রপতির নির্দেশ

    ঢাকায় কসক্যাপের সভা অনুষ্ঠিত, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আশা

    উপাচার্যের আশ্বাসে স্থগিত মৈত্রী হল প্রাধ্যক্ষের পদত্যাগের আন্দোলন