Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

শীতে চুলের যত্ন

আপডেট : ১১ নভেম্বর ২০২২, ১৭:০৩

মডেল শ্রেয়া। ছবি: মঞ্জু আলম আসছে শীত। শীতে ত্বকের মত চুলও রুক্ষ শুষ্ক এবং নিষ্প্রাণ হয়ে পড়ে। আর তাই শীতের শুরু থেকেই প্রয়োজন চুল ও মাথার ত্বকের প্রয়োজনীয় যত্নআত্তি।

শীতের ঠান্ডায় স্নান ও শ্যাম্পু করা একটা যুদ্ধের মতো বিষয় বলা চলে। তাই বলে এই যুদ্ধে ক্ষান্ত দিলে চলবে না। নিয়মিত চুল শ্যাম্পু করতে হবে-তা সে যতই ঠান্ডা লাগুক। প্রয়োজনে কুসুম গরম পানিতে শ্যাম্পু করতে হবে। না হলে চুলের গোড়ায় ময়লা জমে খুশকি হতে পারে, চুল ঝরে যেতে পারে এমনকি হতে পারে ত্বকের নানা রকম সমস্যাও। তবে হ্যাঁ, মনে রাখতে হবে যে গরম পানিতে চুল ধুতে হলেও সতর্ক থাকতে হবে। পানি যেন অত্যধিক গরম না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। কেননা অতি গরম পানিও চুলের জন্য ক্ষতিকর। আবার প্রয়োজনের তুললায় বেশি শ্যাম্পু করলেও চুলের প্রাকৃতিক তেল হারিয়ে গিয়ে চুল হয়ে উঠবে রুক্ষ। এতসব বিবেচনায় রেখেই শীতের সময় নিতে হবে চুলের যত্ন। যা করবেন,

তেলে চুল তাজা
কথায় আছে তেলে চুল তাজা। তাই সারা বছরের তুলনায় শীতের সময় চুলে তেল দেয়াটা ভীষণ জরুরি। চুলে তেল দেবার আগে তেলটা সামান্য গরম করে আঙুলের ডগায় তেল নিয়ে মাথার ত্বকে মালিশ করলে ত্বকের রক্ত সঞ্চালন বাড়ে এবং ত্বকের গভীরে পুষ্টি পৌঁছায়।

তেল দেয়া হয়ে গেলে গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথাসহ সমস্ত চুলে জড়িয়ে রাখতে হবে পনেরা বিশ মিনিট। তারপর চুলের উপযোগী শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলতে হবে।

তেলের সঙ্গে ভিটামিন ই ক্যপসুল ব্যবহার করুন
চুলের যত্নে তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। সারারাত লাখতে পারলে ভালো। কিন্তু যাদের ঠান্ডা জনিত সমস্যা আছে বা সময় নেই, তারা চাইলে কমপক্ষে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

হারবাল প্যাক ব্যবহার করুন
চুল রেশমের মতো রাখতে একটি পাকা কলা, একটি পেঁয়াজের রস ও এক টেবিল চামচ মধু একসঙ্গে ভালো করে চটকে বা ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়ে চুলের গোড়া এবং সমস্ত চুলে লাগিয়ে নিতে হবে। এভাবে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করতে হবে। এতে চুল নরম এবং কোমল হয়ে উঠবে।

চুল খুশকি মুক্ত থাকুন
আমলকির গুঁড়ো, মেথি, হেনা এবং মধুর একটি মিশ্রণ তৈরি করে সমস্ত চুলে লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে খুশকির প্রকোপ কমবে। এ ছাড়া শ্যাম্পু করার আগে তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে লাগালেও খুশকি কমে যাবে। আদার রসের সঙ্গে ভিনেগার মিশিয়ে চুলে লাগালে চুল ঝলমলে হবে এবং আদার মধ্যে থাকা বেটা-সিটোস্টেরল খুশকি এবং অন্যান্য ফাঙ্গাস ইনফেকশন থেকে চুলকে রক্ষা করবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আজকের রাশিফল

    বিমানভ্রমণে যা নেবেন, যা নেবেন না

    লোভাছড়া: পাহাড়, নদী, চা-বাগানের মায়াবী রাজ্য

    বাংলাদেশের পাসপোর্টে ১৪২ দেশ ভ্রমণ

    ফুলবাড়ীর ৮ নারী কর্মকর্তা

    বাধা পেরিয়ে স্বাবলম্বী ফরিদা

    ৫ ইউনিটের চেষ্টায় পাহাড়তলী বাজারের আগুন নিয়ন্ত্রণে

    ‘তুর কলিজায় এতবল আসে কোত্থেকে, সামনাসামনি আয়’

    শিবগঞ্জে ট্রাক-প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষ, ভাই-বোন নিহত

    ‘হিরোকে যারা জিরো বানাতে এসেছে, তারাই জিরো হয়েছে’

    আঙিনায় জোড়া বাঘ, বনরক্ষীদের শ্বাসরুদ্ধকর ২০ ঘণ্টা

    আগারগাঁওয়ের চাপ কমাতে ঢাকায় পাসপোর্ট অফিসের সীমানা পুনর্নির্ধারণ