Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

মরিচের কেজি এখন ১২ টাকা

আপডেট : ০৯ নভেম্বর ২০২২, ১১:৪৬

গাংনী বাজারে বিক্রির জন্য আনা কাঁচা মরিচ। tছবি: আজকের পত্রিকা যে মরিচের দাম ২০০ টাকার ওপরে উঠেছিল, মাত্র কয়েক দিনের ব্যবধানে তা এখন মাত্র ১২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দাম না পেয়ে অনেক চাষি মরিচগাছ কেটে অন্য ফসলের জন্য জমি প্রস্তুত করছেন।

মেহেরপুরের গাংনী উপজেলার একাধিক মরিচচাষির সঙ্গে কথা বলে জানা গেছে, অন্যান্য ফসলের চেয়ে মরিচ চাষ করে বেশি লাভবান হওয়া যায়। কারণ, স্বল্প সময়ে মরিচের ফলন পাওয়া যায়। তা ছাড়া মরিচের সঙ্গে সাথি ফসল হিসেবে অন্যান্য ফসলও আবাদ করা যায়। প্রথমে মরিচের দাম নিয়ে কৃষকেরা সন্তুষ্ট ছিলেন। তবে এই দাম হঠাৎ এত কমে যাবে কেউ ভাবতে পারেননি। মরিচের দাম নিয়ে হতাশ অনেক কৃষক এখন গাছ কেটে ফেলছেন।

উপজেলার ভরাট গ্রামের মরিচচাষি রেজাউল ইসলাম বলেন, ‘বাজারে ২৬ কেজি মরিচ এনেছিলাম। ১ কেজি ৫০০ গ্রাম কেটে নিয়েছে। ২৪ কেজি ৫০০ গ্রামের দাম পেলাম ৩২০ টাকা। খাজনা দিলাম ২০ টাকা। মরিচ তুলতে প্রতি কেজিতে খরচ দিতে হয় ১০ টাকা। খরচ বাদ দিয়ে আমার কিছু থাকেই না। এখন পর্যন্ত যে পরিমাণ গাছে মরিচ রয়েছে, সেসব তোলার আগ্রহ হারিয়ে যাচ্ছে। তাই মরিচগাছ কেটে গম করব।’

দেবীপুর গ্রামের মরিচচাষি জাহিদুল ইসলাম বলেন, ‘আমাদের এই অঞ্চলে মরিচ ভালো হয়। তবে অনেক সময় প্রাকৃতিক দুর্যোগের কারণে লোকসানের মুখে পড়তে হয় চাষিদের। বর্তমানে মরিচের দাম খুবই কম। ১২-১৩ টাকা কেজি মরিচ বিক্রি করে কিছুই থাকছে না।’
দেবীপুর হাটের ইজারাদার আবুল বাশার জানান, এ হাটে প্রতিদিন ৫-৬ হাজার কেজি মরিচ কেনাবেচা হয়। প্রথমে মরিচ একেবারে কম উঠত। তবে দাম ছিল চড়া। আর এখন মরিচ অনেক আসে। কিন্তু দাম একেবারে কম। বর্তমানে ১২-১৩ টাকার ওপর দাম উঠছে না। আর এক মাসের মতো মরিচ থাকবে। এখন সবাই গমের জন্য জমি প্রস্তুত করবে।

গাংনী উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে উপজেলায় ১ হাজার ৫০০ হেক্টর জমিতে মরিচের চাষ হয়েছে। মরিচ চাষ লাভজনক হওয়ায় অনেকেই মরিচ চাষ করেছে। তবে এখন মরিচের দাম কমে গেছে। অনেক চাষি মরিচগাছ কেটে গমের জন্য জমি প্রস্তুত করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন জানান, মরিচ চাষ লাভজনক হওয়ায় চাষিদের অনেকে মরিচ চাষের দিকে ঝুঁকেছেন। কিছুদিন আগেও উৎপাদন কম হওয়ায় এর দাম ছিল চড়া। শেষ সময়ে মরিচের দাম একেবারেই কমে গেছে। যে কারণে অনেক চাষি মরিচগাছ কেটে গম চাষের জন্য জমি প্রস্তুত করছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আলহামদুলিল্লাহ বলার ফজিলত

    ‘সবকিছুর দাম বাড়লে গরিবের হইবেটা কী’

    মাঠে সক্রিয় হচ্ছেন আব্বাস

    রোহিঙ্গা নীতি-কৌশল আমূল পাল্টানো দরকার

    লোভের হাত থেকে ছাড় পেল না হজও

    সংস্কৃতকে হটিয়ে বাংলা সাহিত্য

    সংসদ সদস্য মোছলেম উদ্দীনের জানাজায় হাজারো মানুষ

    নারীদের নিয়ে বিশেষ আয়োজন ‘ওয়াও বাংলাদেশ ২০২৩’

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে সরকার

    কুলাউড়ায় গণপিটুনিতে আহত যুবক মারা গেলেন হাসপাতালে

    জানেন কি

    পৃথিবীর প্রথম ওয়েবসাইটটি এখনো সচল