Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে পদক্ষেপ নিচ্ছে সরকার: নৌ প্রতিমন্ত্রী

আপডেট : ০৮ নভেম্বর ২০২২, ২১:০৫

নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: সংগৃহীত  বর্তমান সরকারের সময়ে খাদ্য নিরাপত্তার যে ঝুঁকির কথা বলা হচ্ছে—তা সম্পূর্ণ রাজনৈতিক কথাবার্তা বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘দেশের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি করার চেষ্টা করা হচ্ছে। আমাদের দেশে যে পরিমাণ রিসোর্স আছে সেটি আমরা পুরোপুরি ব‍্যবহার করতে পারি নাই। যদি পুরোপুরি ব‍্যবহার করতে পারি তাহলে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা নয়, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারব। বর্তমান সরকার সে পদক্ষেপ নিচ্ছে।’

আজ মঙ্গলবার দিনাজপুরের বিরল উপজেলা পরিষদ মিলনায়তনে এনএটিপ ফেজ-২ প্রকল্পের ম্যাচিং গ্র্যান্ডের মাধ্যমে সিআইজি সদস্যদের মাঝে গরু ও পিকআপ ভ্যান বিতরণ এবং এলডিডিপি প্রকল্পের মোবাইল ভেটেরিনারি ক্লিনিকের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন খালিদ মাহমুদ চৌধুরী। নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিপ্রধান বাংলাদেশকে এবং কৃষিনির্ভর অর্থনীতিকে আরও বেশি গতিশীল করার জন‍্য কৃষি গবেষক ও শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিয়েছিলেন বলে জানান নৌ প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘কৃষিবিদেরা শুধু বাংলাদেশের কৃষিকে এগিয়ে নিয়ে যাননি তাদের গবেষণার ফলে আমরা বারো মাস সব ধরনের তরিতরকারি ও ফলমূল পাচ্ছি। ধানের উৎপাদন বিঘা প্রতি কয়েকগুণ বেড়ে গেছে।’

 ১৯৭৫ সালের ১৫ আগস্টের পরের সরকারগুলো কৃষি গবেষণা বন্ধ করে দিয়েছিল বলে অভিযোগ করেন প্রতিমন্ত্রী। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে শেখ হাসিনা আবারও গবেষণার জন্য অর্থায়ন শুরু করেন, এতে কৃষি ক্ষেত্রে অভূতপূর্ব উন্নীত হয়েছিল বলে জানান তিনি। নৌ প্রতিমন্ত্রী বলেন, ‘আজ তার ফল পাচ্ছি। বর্তমান সরকার কৃষি গবেষণাকে উৎসাহ দিচ্ছে। আজকে যদি আওয়ামী লীগ সরকার শেখ হাসিনার সরকার দেশের দায়িত্বে না থাকত-তাহলে আমরা ভাতে মারা যেতাম।’ শেখ হাসিনার সরকার গুরুত্ব দিচ্ছে বলেই বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলে উল্লেখ করে নৌ প্রতিমন্ত্রী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আফছানা কাওসারের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন—অতিরিক্ত পুলিশ সুপার রেজওয়ানুল হক, বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র সবুজার আহমেদ সাগর, সাধারণ সম্পাদক রমাকান্ত রায় প্রমুখ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    উপনির্বাচনে প্রমাণ হলো আওয়ামী লীগের আমলে নির্বাচন সুষ্ঠু হয়: সংসদে প্রধানমন্ত্রী

    ঢাকায় নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক

    টেলিটকের কাছে সরকারের পাওনা ১৬৯৪ কোটি টাকা: মন্ত্রী

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা নিচ্ছে সরকার

    তিন ফসলি জমিতে কোনো প্রকল্প নয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা

    বেলজিয়ামের রানি মাথিল্ড রাষ্ট্রীয় সফরে ঢাকায়

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ