Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

আরও ৫৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করল স্পেসএক্স

আপডেট : ৩০ অক্টোবর ২০২২, ১১:৩৩

আরও ৫৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের স্পেসএক্স। ছবি: টুইটার স্টারলিংক প্রকল্পের আরও ৫৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের স্পেসএক্স। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় (২৭ অক্টোবর) এসব স্যাটেলাইট নিয়ে রকেট উৎক্ষেপণ করা হয়।

স্পেস ডটকমের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেজ থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৯টা ১৪ মিনিটে স্টারলিংকের ৫৩টি স্যাটেলাইট নিয়ে ‘ফ্যালকন ৯’ রকেট উৎক্ষেপণ চালায় স্পেসএক্স।

উৎক্ষেপণের ৯ মিনিটের মধ্যে প্রশান্ত মহাসাগরে অবস্থানরত এক ড্রোন শিপে নির্ভুলভাবে অবতরণ করে রকেটটির প্রথম অংশ। স্পেসএক্সের তথ্য অনুযায়ী, রকেটের বিশেষ বুস্টারের এটি ছিল অষ্টম উৎক্ষেপণ ও অবতরণ। পরিকল্পনা অনুযায়ী, উৎক্ষেপণের সাড়ে ১৫ মিনিট পর মহাকাশে ৫৩টি স্টারলিংক স্যাটেলাইট স্থাপন করে রকেটটি।

আরও ৫৩টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের স্পেসএক্স। ছবি: টুইটার এর আগে ২০২০ সালের নভেম্বরে নাসার ‘সেন্টিনেল-৬ মাইকেল ফ্রেইলিচ’ নামের পৃথিবী-পর্যবেক্ষক স্যাটেলাইট উৎক্ষেপণ ও ২০২১ সালে ‘ডার্ট’ নামের গ্রহানু ধ্বংসকারী পরীক্ষার পাশাপাশি স্টারলিংকের আরও পাঁচটি অভিযানে অংশ নিয়েছে এই রকেট।

ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স এ পর্যন্ত কয়েক হাজার স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করছে। এরই মধ্যে বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা দেওয়া স্টারলিংক প্রকল্পের জন্য সাড়ে তিন হাজারের বেশি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে স্পেসএক্স। যার বেশির ভাগই এ বছর উৎক্ষেপণ করা হয়েছে।

বিশ্বব্যাপী নিজের ইন্টারনেট পরিষেবা ছড়িয়ে দিতে কক্ষপথে নিজস্ব স্যাটেলাইট ব্যবস্থা গড়ে তুলতেই একের পর এক স্যাটেলাইট পাঠাচ্ছে স্পেসএক্স।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মাইক্রোসফটের ‘বিং’ সার্চ ইঞ্জিনে যুক্ত হলো চ্যাটজিপিটি

    ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করবে জুম

    এবার মোবাইলে সর্বশেষ টাইমলাইন দেখতে পাবেন টুইটার ব্যবহারকারীরা

    এবার কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে দারাজ

    চ্যাটজিপিটিকে পাল্লা দিতে গুগলের নতুন চ্যাটবট ‘বার্ড’

    বাজারে এসেছে ইলেকট্রিক বাইক

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ