Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

তাইওয়ানের ওপর বল প্রয়োগের অধিকার চীনের রয়েছে: বেইজিং

আপডেট : ১৬ অক্টোবর ২০২২, ১১:০৫

কমিউনিস্ট পার্টির মুখপাত্র সুন ইয়েলি। ছবি: সংগৃহীত  বাধ্য হলে তাইওয়ানের ওপর বল প্রয়োগের অধিকার রয়েছে চীনের। তবে পুনরেকত্রীকরণের ক্ষেত্রে শান্তি পদ্ধতিই চীনের প্রথম পছন্দ। স্থানীয় সময় শনিবার বেইজিংয়ে চীনের কমিউনিস্ট পার্টির এক মুখপাত্র এ মন্তব্য করেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কমিউনিস্ট পার্টির মুখপাত্র সুন ইয়েলি এক সংবাদ সম্মেলনে বলেছেন, চীন ও তাইওয়ানের পুনরেকত্রীকরণ তাইওয়ানের জনগণসহ সবার স্বার্থই পূরণ করবে। কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেসের মাত্র এক দিন আগে দলটির পক্ষ থেকে এই মন্তব্য এলো।

সুন ইয়েলি বলেন, ‘বেইজিং তাইওয়ানকে শান্তিপূর্ণভাবে নিয়ন্ত্রণে আনতে সব ধরনের প্রচেষ্টা চালাবে। তবে দ্বীপটির কট্টরপন্থী ও তাদের বিদেশি মিত্র সমর্থিত পূর্ণ স্বাধীনতার আন্দোলনকে চীন কখনোই বরদাশত করবে না।’ আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সুন সম্ভবত মিত্র বলতে যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করেছেন। দেশটির সঙ্গে তাইওয়ানের আনুষ্ঠানিক সম্পর্ক না থাকলেও তারাই তাইওয়ানের সবচেয়ে বড় সামরিক ও কূটনৈতিক সমর্থনের উৎস।

এর আগে, তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং–ওয়েন বলেছিলেন, সার্বভৌমত্ব নিয়ে কোনো ধরনের ‘আপসের সুযোগ নেই’। তবে তাইপে তাইওয়ান প্রণালিতে শান্তি বজায় রাখতে ‘উভয় পক্ষের কাছে গ্রহণযোগ্য উপায়’ খুঁজে বের করতে চীনের সঙ্গে কাজ করতে আগ্রহী।

সাই ইং-ওয়েন বলেন, ‘তাইওয়ানের জনগণের ঐকমত্য, আমাদের সার্বভৌমত্ব এবং আমাদের স্বাধীন ও গণতান্ত্রিক জীবনধারা রক্ষা করার বিষয়ে আপস করার কোনো অবকাশ নেই।’ তিনি আরও বলেন, ‘আমি বেইজিং কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই যে আন্তপ্রণালি সম্পর্কের নির্মাণে যুদ্ধ কোনো বিকল্প হতে পারে না।

সার্বভৌমত্ব, স্বাধীনতা ও গণতন্ত্রের প্রতি তাইওয়ানের জনগণের আকাঙ্ক্ষাকে সম্মান করার মাধ্যমেই কেবল আমরা তাইওয়ান প্রণালিতে পুনরায় ইতিবাচক সম্পর্ক শুরু করতে পারি।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সস্তায় রাশিয়ার তেল কিনে যুক্তরাষ্ট্র ও ইউরোপে রপ্তানি করছে ভারত

    চীনা বেলুনকে আটলান্টিকের আকাশ থেকে গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

    চীনের ‘স্পাই’ বেলুন লাতিন আমেরিকার আকাশেও: পেন্টাগন

    যুক্তরাষ্ট্রের আকাশে ‘নজরদারি’ বেলুন, ব্লিংকেনের চীন সফর স্থগিত

    যুক্তরাষ্ট্রের আকাশে ‘আবহাওয়া পর্যবেক্ষণ’ বেলুন, চীনের দুঃখপ্রকাশ

    যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন পাঠিয়ে ‘নজরদারি’ করছে চীন

    জানেন কি

    পৃথিবীর প্রথম ওয়েবসাইটটি এখনো সচল

    শেবাচিম হাসপাতালে নার্সিং শিক্ষার্থীদের বিক্ষোভ

    ভালুকায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুজন নিহত

    কসমেটিকস বিক্রিতে লাগবে ওষুধ প্রশাসনের অনুমোদন

    চাঞ্চল্য সেলিম হত্যার চার বছরেও উদ্‌ঘাটন হয়নি রহস্য