Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

বিহারে বাঘের পেটে ৮, আতঙ্ক রাজ্যজুড়ে

আপডেট : ১০ অক্টোবর ২০২২, ১১:৪৯

ভারতের বাল্মীকি টাইগার রিজার্ভে একটি বাঘ। ছবি: সংগৃহীত  ভারতের বিহার রাজ্যে বাঘের আতঙ্কে দিশেহারা মানুষ। সরকারি সূত্রের খবর, গত ১২ সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত অন্তত ৮ জনের প্রাণ কেড়ে নিয়েছে সাড়ে তিন বছর বয়সী একটি বাঘটি। কিন্তু বাঘটি কোথা থেকে এসেছে তা নিয়ে এখনো নিশ্চিত নন বিহারের বন বিভাগের কর্মকর্তারা।

বিহারের চাম্পারণ জেলার বাল্মীকি টাইগার রিজার্ভ থেকে ওই বাঘটি লোকালয়ে এসে হামলা চালিয়ে প্রাণ সংহার করছে বলে খবর পাওয়া গেছে। এরই মধ্যে ৮ জন প্রাণ হারানোয় স্থানীয়রা দেশীয় অস্ত্রশস্ত্র সজ্জিত হয়ে বাল্মীকি রিজার্ভ ফরেস্টের উপকণ্ঠে পাহারার ব্যবস্থাও করেছে।

বিহারের প্রধান বন্য প্রাণী তত্ত্বাবধায়ক প্রভাত কুমার গুপ্ত বাঘটিকে দেখামাত্র গুলি করার নির্দেশনা জারি করেছেন। গত শুক্রবার বাল্মীকি টাইগার রিজার্ভ ফরেস্টের উপকণ্ঠে ডুমরি গ্রামের সঞ্জয় মাহাতো বাঘের আক্রমণে আহত হলে এই নির্দেশনা জারি করা হয়। অনেকেরই আশঙ্কা নেপাল বা অন্য কোনো রাজ্য থেকে বিহারে ঢুকে পড়েছে নরখাদক বাঘটি।

এর আগে, গত বুধবার দিবাগত রাতে ১২ বছরের এক কিশোরীকে টেনে নেয় বাঘটি। ঘটনার এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ‘বাঘটি ওই কিশোরীর বিছানার মশারি টেনে ছিঁড়ে ফেলে কিশোরীটির ঘাড় তার দুই চোয়ালে আটকে নিয়ে চলে যায়। পরে আমরা তাঁর মরদেহ উদ্ধার করি।’

এদিকে, বাঘটিকে খুঁজে বের করতে আকাশে  ওড়ানো হয়েছে একঝাঁক আধুনিক ড্রোন। ৫০০ জনেরও বেশি বন্দুকধারী প্রহরী তল্লাশি অভিযানে নেমেছেন। গ্রামবাসীরাও আতঙ্কিত। শুক্রবার ডুমরো গ্রামের সঞ্জয় মাহাতোকেও বাঘটি টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করে। বৃহস্পতিবার এক কিশোরীকেও হত্যা করেছে বাঘটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভারতে সাংবাদিককে গাছে বেঁধে মারধর ও ভিডিও ধারণ

    ভারতে হাসপাতালে আগুন, নিহত ৫

    ভারতে ২ যুদ্ধবিমান বিধ্বস্ত, পাইলট নিখোঁজ

    সন্তানদের অসুস্থতা নিয়ে সাবেক বিজেপি নেতার টুইটের পর ঘরে মিলল ৪ মরদেহ

    গুজরাট দাঙ্গা: বিবিসির প্রামাণ্যচিত্র প্রদর্শন নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে উত্তেজনা, বহু আটক

    করোনা প্রতিরোধে ভারতে প্রথম নাকের ড্রপ

    পেরুতে বাস দুর্ঘটনায় নিহত ২৪ 

    রাজশাহীতে আওয়ামী লীগের জনসভায় আসতে শুরু করেছেন নেতা-কর্মীরা 

    বিতর্কের জাদুকর

    ইংরেজি ভয়, করব জয়

    আন্তর্জাতিক অ্যাফিলিয়েশনে গ্রিন ইউনিভার্সিটি