Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ওয়াশিংটনে বৈঠক: অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

আপডেট : ০৮ অক্টোবর ২০২২, ১৯:৩৪

শুক্রবার ওয়াশিংটনে শাহরিয়ার আলম ও ওয়েন্ডি শেরম্যানের বৈঠক হয়। ছবি: সংগৃহীত বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ উপায়ে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হোক, যুক্তরাষ্ট্র এটাই চাই। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলমের সঙ্গে এক বৈঠকে সে দেশের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি শেরম্যান এ বিষয়ে জোর দিয়েছেন।

ওয়াশিংটনে শুক্রবার (৭ অক্টোবর) তাঁদের মধ্যে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ওয়েন্ডি শেরম্যান নিজে টুইট করে এবং তাঁর দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেছেন, বৈঠকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ উপায়ে নির্বাচন অনুষ্ঠান এবং মানবাধিকার সমুন্নত রাখার ওপর জোর দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

শাহরিয়ার আলম র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও এর কয়েক ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা যত দ্রুত সম্ভব তুলে নেওয়ার আহ্বান জানান।

বৈঠকে সাজাপ্রাপ্ত ব্যক্তিদের ফেরত পাঠানোর বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়ে শাহরিয়ার আলম বলেন, ‘বাংলাদেশ সরকারের কাছে সে দেশে রাজনৈতিক আশ্রয়ে থাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাজাপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।’

এ বিষয়ে শেরম্যান সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার বিরুদ্ধে বাংলাদেশের সঙ্গে অব্যাহত সহযোগিতার কথা পুনর্ব্যক্ত করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশের শ্রম খাতে অগ্রগতির কথা উল্লেখ করে শেরম্যান দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে দুই দেশের মধ্যে সহযোগিতা জোরদারের ওপর জোর দেন।

বৈঠকে বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের ফেরত পাঠানো, ইউক্রেন যুদ্ধ, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, জাতিসংঘ শান্তি মিশন, করোনা মহামারি মোকাবিলাসহ বিভিন্ন দ্বিপক্ষীয় ও অভিন্ন বৈশ্বিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    ফেব্রুয়ারিতে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্রসচিব

    আগামী সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার : প্রধানমন্ত্রী

    ইসলামবিদ্বেষী উসকানিমূলক কাজ থেকে বিরত থাকুন: পররাষ্ট্র মন্ত্রণালয়

    রাষ্ট্রপতি নির্বাচন ১৯ ফেব্রুয়ারি: সিইসি

    রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা বুধবার

    কক্সবাজারে হত্যা মামলায় স্বামী-স্ত্রীসহ ৩ জনের যাবজ্জীবন

    স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় যুবকের কারাদণ্ড 

    বিএনপির সমাবেশ: ‘জানমালের ক্ষতি’ মোকাবিলায় প্রস্তুত বরিশাল আ. লীগ

    বিজিবির প্রতিবাদে বন্ধ হলো হিলি সীমান্তে বিএসএফের কাঁটাতার নির্মাণ