Alexa
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

শিশু-কিশোরদের হাতে স্টিয়ারিং, সড়কে আতঙ্ক

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৩:১০

শিশু-কিশোরদের হাতে  স্টিয়ারিং, সড়কে আতঙ্ক। ছবি: প্রতীকী চাঁদপুরের ফরিদগঞ্জে লাইসেন্স ছাড়াই শিশু-কিশোরেরা চালাচ্ছে অটোরিকশাসহ তিন চাকার গাড়ি। কোনো রকম প্রশিক্ষণ ছাড়াই যাত্রী নিয়ে ছুটছে উপজেলার এক প্রান্ত থেকে অপর প্রান্তে। অদক্ষ এসব শিশু-কিশোর চালকদের কারণে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। এতে আতঙ্কে থাকেন যাত্রী ও পথচারীরা।

তিন চাকার গাড়ির মধ্যে রয়েছে সিএনজিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা ও টমটম। এ ছাড়া ট্রাক্টর ও মিনিট্রাক নিয়েও সড়কে দেখা যায় এসব অপ্রাপ্তবয়স্ককে।

সরেজমিনে পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দেখা গেছে, উপজেলার তিন চাকার গাড়িচালকদের একটি বড় অংশই কিশোর। আবার তাদের মধ্যে যাত্রী তোলা ও গন্তব্যে পৌঁছা নিয়ে প্রতিযোগিতা চলে। বেপরোয়াভাবে চালানো এসব যানবাহনেই ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে যাত্রীদের।

এদিকে এসব অদক্ষ চালকের কারণে বাড়ছে যানজট। এ ছাড়া দেশের গুরুত্বপূর্ণ একটি সড়ক; চাঁদপুর-লক্ষ্মীপুর মহাসড়কে ফরিদগঞ্জ উপজেলার মধ্য দিয়ে যাওয়ায় এই সড়কে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। এতে যাত্রী ও পথচারীরা আতঙ্কে রয়েছেন। অপ্রাপ্তবয়স্ক চালকদের হাতে গাড়ি দেওয়ায় গাড়ির মালিকদের আইনের আওতায় আনার দাবি স্থানীয়দের।

পৌর এলাকার করিম উদ্দিন বলেন, গ্রাম এলাকায় যাত্রীরা এত কিছু বোঝে না। তবে বিষয়টি গুরুত্বসহকারে দেখা উচিত। একটা দুর্ঘটনার শিকার হলে কেবল ভুক্তভোগীরা বোঝে এর কত যন্ত্রণা।

উপজেলার ১৪ নম্বর ফরিদগঞ্জ ইউনিয়নের কালীর বাজার এলাকার অটোরিকশাচালক বাবু (১৩) বলে, সে তিন বছর ধরে ব্যাটারিচালিত অটোরিকশা ভাড়ায় চালাচ্ছে। ৩৫০ টাকা অটোরিকশার মালিককে দিয়ে বাকি টাকা নিজের জন্য রাখে।

ফরিদগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-১ আব্দুল মান্নান পরান বলেন, পৌরসভা থেকে অপ্রাপ্তবয়স্ক কাউকে অটোরিকশার লাইসেন্স দেওয়া হয় না। অনেক সময় যানবাহনের মালিকেরা এ ধরনের ভুল করেন। তাঁরা অটোরিকশার মালিকদের সবসময় অপ্রাপ্তবয়স্ক ও অদক্ষ চালকদের হাতে যানবাহন তুলে না দেওয়ার জন্য সতর্ক করেন।

ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শহীদ হোসেন বলেন, তাঁরা প্রতিদিনই যানবাহনের অনিয়ম গুরুত্বসহকারে দেখছেন। অপ্রাপ্তবয়স্ক চালকদের গাড়ির মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অরোরার লোভের ফাঁদে নিঃস্ব ২০০ পরিবার

    প্যানা-পোস্টার বিলবোর্ডে নষ্ট নগরের সৌন্দর্য

    ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের ‘আত্মহত্যা’

    স্বাস্থ্যকর্মী নিয়োগে অনিয়ম

    নিষেধ থাকলেও বার্ষিক মূল্যায়নে ফি আদায়

    স্বাক্ষরে স্বাক্ষরে যায় বেলা

    ফুটবল বিশ্বকাপ

    বিশ্বকাপে ব্যর্থতার দায়ে বরখাস্ত হলেন এনরিকে

    হৃদরোগ প্রতিরোধে চিকিৎসকদের উদ্বুদ্ধ হওয়ার উপর জোর

    নয়াপল্টনে অ্যাকশন ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী

    পানির সংকট, পাঁচ ঘণ্টা পরও জ্বলছে শ্রীপুরের সেই তুলার গুদাম

    সখীপুরে প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে আগুন, পুড়েছে সরকারি ওষুধ

    ফুটবল বিশ্বকাপ

    কোয়ার্টারের আগে কাতার ফিরছেন ইংলিশ ফুটবলার