Alexa
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

দখলমুক্ত হয়নি জঙ্গল সলিমপুর

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১২:৫৮

সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে পাহাড় দখলমুক্ত করতে পদক্ষেপ নেওয়া হয়েছে। খুব দ্রুত সেসব পদক্ষেপ বাস্তবায়নে  অভিযান শুরু হচ্ছে। চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের আলীনগরে সরকারি খাসজমি দখলমুক্ত করতে প্রশাসন কয়েক দফা অভিযান চালালেও অনড় অবস্থানে রয়েছেন দখলকারীরা।

মাসখানেক আগে প্রশাসন সেখানে কয়েকবার অভিযান চালালে ৭০-৮০টি পরিবার আলীনগর ছেড়ে যায়। কিন্তু এখনো সেখানে অন্তত ৭৫০-৮০০টি পরিবার অনড় রয়েছে। কয়েকটি সন্ত্রাসী চক্র তাঁদের ওই এলাকা ছেড়ে যেতে দিচ্ছে না, আবার কেউ কেউ নিজের থেকেই অন্য কোথাও যাচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

এদিকে অবৈধ স্থাপনা উচ্ছেদসহ দুষ্কৃতকারীদের বিরুদ্ধে মামলার পর মামলা এবং বসতি সরিয়ে নিতে বারবার সময় দিলেও তাতে খুব বেশি সাড়া মেলেনি। বরং ওই এলাকায় প্রশাসনের কর্মকর্তাদের প্রবেশ বন্ধ করতে নানা কৌশল নেওয়াসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর হামলার ঘটনাও ঘটেছে সেখানে।

জানা গেছে, সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের আলীনগরের অন্ধকার যুগ শেষ করে আলো ছড়িয়ে দেওয়ার জন্য গত ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে ঢাকায় বৈঠক হয়। বৈঠকে জঙ্গল সলিমপুরের ৩ হাজার ১০০ একর খাসজমি উদ্ধার ও পরিবেশ-প্রতিবেশের ভারসাম্যসহ জীববৈচিত্র্য রক্ষাসহ সরকারের পরিবেশবান্ধব উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন ও মহাপরিকল্পনা তৈরিতে কয়েকটি টাস্কফোর্স গঠন করা হয়।

বৈঠকে এক মাসের মধ্যে জঙ্গল সলিমপুরকে ঘিরে সরকারের মহাপরিকল্পনা বাস্তবায়নে অবৈধ স্থাপনা উচ্ছেদে কাজ শুরু করার কথা থাকলেও তা আজও বাস্তবায়িত হয়নি। সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকের পরও তা বাস্তবায়িত না হওয়ায় অবৈধ স্থাপনা আদৌ সরানো সম্ভব হবে কিনা তা নিয়ে স্থানীয় মানুষের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়েছে।

তবে সহসাই উচ্ছেদ প্রক্রিয়ার মাধ্যমে সন্ত্রাসীদের মদদে থাকা অবৈধ দখলদারদের সরিয়ে বহুমুখী উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসন। 
স্থানীয় ও প্রশাসন সূত্রে জানা গেছে, সীতাকুণ্ড উপজেলার সর্ব দক্ষিণের গহিন পাহাড়ি এলাকার নাম জঙ্গল সলিমপুর। এক সময় ঘন জঙ্গলে ঘেরা ওই এলাকাটি খুবই দুর্গম হওয়ায় সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো তৎপরতা ছিল না। এ সুযোগে সন্ত্রাসী ও ভূমিদস্যু আলী আক্কাস বাহিনী সেখানে গিয়ে আস্তানা গড়ে তোলেন। পরে সেখানে পাহাড় কেটে প্লট তৈরি ও নিম্ন আয়ের মানুষের কাছে অল্প টাকায় প্লট (সরকারি পাহাড় কেটে দখল দেওয়া) বিক্রি শুরু করেন। এভাবে ধীরে ধীরে ওই এলাকাটি ঘনবসতিপূর্ণ এলাকায় পরিণত হলে প্লট বিক্রির কোটি কোটি টাকায় আঙুল ফুলে কলাগাছ হন আক্কাস।

এদিকে সরকারি পাহাড় বিক্রিতে বিপুল আয় দেখে এক সময় সন্ত্রাসীদের মধ্যে ভাগ-বাটোয়ারা নিয়ে দ্বন্দ্ব ও শুরু হয় খুন-ধর্ষণ, লুটপাটসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড। আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালিয়ে বারবার বিপুল অস্ত্র উদ্ধার করে। সব শেষে র‍্যাবের অস্ত্র উদ্ধার অভিযানে ক্রসফায়ারে মারা যান আলী আক্কাস। আক্কাসের মৃত্যুর পর জঙ্গল সলিমপুরের দুই অংশ ছিন্নমূল বস্তি ও আলীনগর ভাগ করে নেয় সন্ত্রাসীরা। বর্তমানে ছিন্নমূল বস্তি এলাকার নিয়ন্ত্রণে আছে সন্ত্রাসী মশিউর রহমান ও তাঁর দলবল। আর আলীনগরের নিয়ন্ত্রণ আরেক সন্ত্রাসী ইয়াছিন মিয়া ও তাঁর লোকজন। এই দুই এলাকায় সরকারি খাস পাহাড় আছে ১০ হাজার একরেরও বেশি। এ পাহাড় কেটে প্লট তৈরি ও বিক্রি করে প্রতিবছর কোটি কোটি টাকা আয় করছে দল দুটি। এ ছাড়া চাঁদা সংগ্রহের জন্য গড়ে তোলা হয়েছে ১৫টি সমিতি।

স্থানীয়দের তথ্য মতে, এ পাহাড়ে দুটি এলাকায় বসবাস করছেন লক্ষাধিক মানুষ। এর মধ্যে আলীনগরে খাসজমি আছে ৩১০০ একর জমি। এসব জমিতে সহস্রাধিক পরিবারের বসবাস আছে।

সরকার আলীনগরে দখল বাণিজ্য বন্ধ করে বেশ কিছু উন্নয়ন প্রকল্পের কাজ করার উদ্যোগ নেয়। এর অংশ হিসেবে গত ২ আগস্ট চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান সেখানে অভিযান চালিয়ে প্রায় অন্তত ২০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন। এরপর ৪০০ পরিবারের বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করাসহ আরও নানা স্থাপনা উচ্ছেদ শুরু হলে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয় দখলদারদের মধ্যে।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, ‘জঙ্গল সলিমপুরের আলীনগরে প্রশাসনকে যেতে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করছে দখলদাররা। বিশাল গর্ত করে রেখেছেন তাঁরা।’

সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, ‘সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে পাহাড় দখলমুক্ত করতে পদক্ষেপ নেওয়া হয়েছে। খুব দ্রুত সেসব পদক্ষেপ বাস্তবায়ন করা হবে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অরোরার লোভের ফাঁদে নিঃস্ব ২০০ পরিবার

    প্যানা-পোস্টার বিলবোর্ডে নষ্ট নগরের সৌন্দর্য

    ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের ‘আত্মহত্যা’

    স্বাস্থ্যকর্মী নিয়োগে অনিয়ম

    নিষেধ থাকলেও বার্ষিক মূল্যায়নে ফি আদায়

    স্বাক্ষরে স্বাক্ষরে যায় বেলা

    বাংলাদেশের রাজনীতির বিষয়ে যুক্তরাষ্ট্র কোনো বিবৃতি দেয়নি: তথ্যমন্ত্রী

    ‘এক বছর পর দেশে কোনো মানুষ গৃহহীন থাকবেন না’

    নয়াপল্টনের ঘটনার জন্য বিএনপিই দায়ী: তথ্যমন্ত্রী

    সাত ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আসেনি আগুন

    সমাবেশস্থল নিয়ে আলোচনা করতে ডিএমপি সদর দপ্তরে বিএনপি নেতারা

    দুপক্ষের সংঘর্ষে আহত অর্ধশতাধিক, ইউপি সদস্য আটক