Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

পূজা উপলক্ষে নৌকাবাইচ নদীর তীরে মানুষের ভিড়

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১২:৫৪

দুর্গাপূজা উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়ায় ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করা হয়। গতকাল ঘাঘর নদীতে। দুর্গাপূজা উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়ায় ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করা হয়। গতকাল বুধবার বেলা ২টা থেকে সন্ধ্যা পর্যন্ত ঘাঘর নদীতে এই নৌকাবাইচ হয়। নৌকাবাইচ দেখতে নদীর দুই পাড়ে শত শত লোকের সমাগম ঘটে।

শত বছরেরও বেশি সময় ধরে চলে আসা এই নৌকাবাইচ অনুষ্ঠিত হয় প্রতিবছর বিজয়া দশমীর দিনে। কোনো ব্যক্তি বা সংগঠনের আয়োজন ছাড়াই নৌকাবাইচ হয়। এ বছর কোটালীপাড়ার আশপাশের এলাকা ছাড়াও মাদারীপুর, বাগেরহাট, বরিশাল জেলা থেকে অসংখ্য দর্শক নৌকাবাইচ উপভোগ করতে আসেন। এবারের নৌকাবাইচে গোপালগঞ্জ, মাদারীপুর জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ১৫টি সরেঙ্গা, ছিপ, কোষাবাচারি নৌকা অংশ নেয়।

কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম বাদল বলেন, কথিত আছে যে, আজ থেকে প্রায় দেড় শ বছর আগে যশোরের বিঘাপতির জমিদার খাজনা আদায়ের সুবিধার্থে ঘাঘর নদীতে দুর্গাপূজার বিজয়া দশমীর দিন এখানে মেলা ও নৌকাবাইচের আয়োজন করেছিলেন। সেই থেকে প্রতিবছর দুর্গাপূজার সময় নৌকাবাইচ হয়। কোটালীপাড়া উপজেলার সব ধর্মের জনগণ এই নৌকাবাইচে অংশ নেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌস ওয়াহিদ বলেন, নদী-খাল-বিলবেষ্টিত কোটালীপাড়া উপজেলার বিভিন্ন স্থানে বিশ্বকর্মা পূজা, দুর্গাপূজা, লক্ষ্মীপূজায় নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। এই বাইচ কেউকে আয়োজন করতে হয় না। এই নৌকাবাইচে কাউকে পুরস্কারও দেওয়া হয় না। কোটালীপাড়ার এই নৌকাবাইচ একটি ব্যতিক্রমী আয়োজন। তবে এ বছর নৌকাবাইচে যেকটি নৌকা এসেছিল ঘাঘর বাজার বণিক সমিতির পক্ষ থেকে তাদের পুরস্কার দেওয়া হয়েছে। এজন্য বণিক সমিতিকে ধন্যবাদ জানাই।

অন্যদিকে উপজেলার রামশীল ইউনিয়নের রামশীল নদীতে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। এলাকার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা এসব নৌকাবাইচে উপস্থিত ছিলেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    পরিত্যক্ত সম্পত্তি বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ!

    রাবিতে তিন দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু

    চেয়ারম্যানের বিরুদ্ধে ৯ ইউপি সদস্যের লিখিত অভিযোগ

    প্রাণ ফিরবে ফকিন্নী নদীর

    পিআরএলে যাওয়ার পরও দায়িত্ব পালনের অনুমতি নিয়ে প্রশ্ন

    খেলার মাঠ রক্ষায় কারাগারে যেতেও পিছপা নন তাঁরা

    ফুটবল বিশ্বকাপ

    হোম ক্লিনার আর হকারের ঘরে জন্ম হাকিমির

    ফুটবল বিশ্বকাপ

    রোনালদোকে একাদশে না রাখার কারণ জানালেন পর্তুগিজ কোচ

    পরিত্যক্ত সম্পত্তি বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ!

    মাদকের কারবার: ঢাকার মামলায় ৬ বছর পর বাহুবলে গ্রেপ্তার আসামি

    রাবিতে তিন দিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু

    চেয়ারম্যানের বিরুদ্ধে ৯ ইউপি সদস্যের লিখিত অভিযোগ