Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

বাংলাদেশি ৩ শান্তিরক্ষী নিহতের ঘটনায় জাতিসংঘ মহাসচিবের গভীর শোক

আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১৮:৩৫

বাংলাদেশি ৩ শান্তিরক্ষী নিহতের ঘটনায় জাতিসংঘ মহাসচিবের গভীর শোক মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী বাহিনীর সদস্য নিহত হওয়ার ঘটনায় গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। স্থানীয় সময় মঙ্গলবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ শোক জানানো হয়। বিবৃতিতে, নিহতের পরিবারের প্রতি ও বাংলাদেশ সরকারের প্রতি গভীর সমবেদনাও জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। এছাড়া চিকিৎসাধীন অবস্থায় থাকা আহত মেজর আশরাফুল হকের দ্রুত সুস্থতাও কামনা করেছেন তিনি।

জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর এই হামলাকে আন্তর্জাতিক আইনের আওতায় যুদ্ধাপরাধ হিসেবে উল্লেখ করেছেন সংস্থাটির মহাসচিব। যেসব অপরাধীরা এই হামলার সঙ্গে জড়িত, তাদের খুঁজে বের করে দ্রুত ন্যায়বিচার নিশ্চিত করার জন্য মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

এদিকে, বুধবার আরেক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর কার্যালয় থেকেও নিহত জাহাঙ্গীর আলম, জসিম উদ্দিন ও শরীফ হোসেনের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করা হয়েছে। এছাড়া চিকিৎসাধীন অবস্থায় থাকা আহত মেজর আশরাফুল হকের দ্রুত সুস্থতাও কামনা করেছে সংস্থাটি। বিবৃতিতে আরো বলা হয়, জাতিসংঘের শান্তিরক্ষীরা খুবই ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করে। যারা ঝুঁকি নিয়ে নিজেদের জীবন বিপন্ন করে এভাবে দায়িত্ব পালন করছে এবং শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে জাতিসংঘ সব সময় তাদের পাশে থাকবে।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অপারেশন পরিচালনার সময় রাস্তার পাশে পুতে রাখা বোমার বিস্ফোরণে ওই ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত ও একজন আহত হন। ২০২১ সালের ৯ নভেম্বর থেকে বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল সেখানে জাতিসংঘের শান্তিরক্ষীর দায়িত্ব পালন করে আসছে। নিহত সেনা সদস্যদের মৃতদেহ দেশে আনার প্রক্রিয়া চলছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কয়েক সপ্তাহ ধরে প্রতিদিন টানা ১৯ ঘণ্টা লোডশেডিং জিম্বাবুয়েতে 

    ইয়াংগুনে মিলল ১৩ রোহিঙ্গার গলিত মরদেহ

    দোনেৎস্কে ইউক্রেনের হামলায় ৬ জন নিহত: রুশ কর্মকর্তা

    আফগানিস্তানে রাস্তার পাশে বোমা বিস্ফোরণ, নিহত ৭

    কঙ্গোর কিশিশে হত্যাকাণ্ড: নিহত ‘২৭২ জন’ বেসামরিক

    নাইজেরিয়ার মসজিদে হামলায় নিহত ১২, অপহরণ ১৯ 

    ২০ কেজি ওজনের কচ্ছপ উদ্ধার

    গজারিয়া বাজারের নৌকার কদর, জোগায় জীবিকা

    স্যামন মাছ ভাজা

    ‘অজানা আতঙ্কে’ যাত্রী নেই

    ‘নিজ নিজ জায়গা থেকে দুর্নীতিকে না বলতে হবে’

    শীতে বাড়ে বাতের ব্যথার প্রকোপ