Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

ইরানে হিজাব খুলে প্রতিবাদ করছে স্কুলছাত্রীরা

আপডেট : ০৫ অক্টোবর ২০২২, ১১:০২

মাথা থেকে হিজাব খুলে এবং ধর্মীয় নেতাদের বিরুদ্ধে স্লোগান দিয়ে বিক্ষোভে একাত্মতা প্রকাশ করেছে ইরানের স্কুলছাত্রীরা। ছবি: টুইটার ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে এবার শামিল হলো স্কুলছাত্রীরা। মঙ্গলবার (৪ অক্টোবর) মাথা থেকে হিজাব খুলে বাতাসে উড়িয়ে এবং ধর্মীয় নেতাদের বিরুদ্ধে স্লোগান দিয়ে বিক্ষোভে একাত্মতা প্রকাশ করেছে তারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা বেশ কয়েকটি ভিডিওতে দেখা যায়, স্কুল চত্বরে এবং বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভে অংশ নিয়েছে স্কুলশিক্ষার্থীরা। একটি ভিডিওতে স্কুলের ভেতরের মাঠে ছাত্রীদের বিক্ষোভ করতে দেখা যায়। আরও ভিডিওতে দেখা যায়, বেশ কয়েকটি শহরের সড়কে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এসব ভিডিওর সত্যতা যাচাই করেছে বিবিসি।

তেহরানের পশ্চিমের শহর কারাজে একদল ছাত্রীকে একজন শিক্ষা কর্মকর্তার সামনে স্লোগান দিতে দেখা যায়। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ওই ভিডিওতে দেখা যায়, ‘আপনার লজ্জা করা উচিত’ বলে স্লোগান দিচ্ছে ছাত্রীরা এবং পানির বোতল ছুড়ে মারছিল। আরেকটি ভিডিওতে দেখা যায়, ‘যদি আমরা একতাবদ্ধ না হই, তবে তারা আমাদের একে একে মেরে ফেলবে’ বলে স্লোগান দিচ্ছে শিক্ষার্থীরা।

দক্ষিণের নগরী শিরাজে বেশ কয়েকজন স্কুলছাত্রীকে একটি প্রধান সড়কে আটকে বিক্ষোভ করতে দেখা যায়। এ সময় তারা মাথা থেকে হিজাব খুলে বাতাসে নাড়ছিল এবং ধর্মীয় নেতাদের পতনের দাবিতে স্লোগান দিচ্ছিল।

উল্লেখ্য, সম্প্রতি ইরানে নৈতিকতা পুলিশের হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর ঘটনায় দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়। ওই তরুণীর মৃত্যুর পর পরিবারের পক্ষ থেকে পুলিশের বিরুদ্ধে তাঁকে মারধরের অভিযোগ করা হয়। তবে এই অভিযোগ অস্বীকার করেছে কর্তৃপক্ষ।

চলমান বিক্ষোভে এখন পর্যন্ত শতাধিক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস। এ ছাড়া গ্রেপ্তার হয়েছে হাজার হাজার বিক্ষোভকারী।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চীনা প্রেসিডেন্টের সৌদি সফর: দুই দেশের মধ্যে ৩৪ বিনিয়োগ চুক্তি সই 

    খামেনির সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা তাঁর ফ্রান্সপ্রবাসী বোনের

    জার্মানিতে অভ্যুত্থান চক্রান্তের অভিযোগে গ্রেপ্তার ২৫

    ইয়াংগুনে মিলল ১৩ রোহিঙ্গার গলিত মরদেহ

    দোনেৎস্কে ইউক্রেনের হামলায় ৬ জন নিহত: রুশ কর্মকর্তা

    বৃহস্পতিবার সৌদি সফরে যেতে পারেন সি চিন পিং

    পুলিশের কড়া নিরাপত্তার মধ্যে হঠাৎ মুগদায় মোটরসাইকেলে আগুন

    ফোন চেক করে ‘ছাত্রদল বলে’ ৫ জনকে মেরে থানায় দিল ছাত্রলীগ 

    খেতের ৬ টাকার ফুলকপি বাজারে বিক্রি ৩০ টাকায়

    বিভিন্ন স্থানে জয়িতা সম্মাননা

    পল্টনে মোড়ে মোড়ে পুলিশের সঙ্গে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা 

    উপহারের ১৬ ঘরে বসত নেই, বারান্দায় বিচালি