Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

ইডেনের ঘটনা কলুষিত ছাত্র রাজনীতির নগ্ন রূপের প্রকাশ, তদন্তের দাবি মহিলা পরিষদের

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ২২:৩২

ইডেনের ঘটনা কলুষিত ছাত্র রাজনীতির নগ্ন রূপের প্রকাশ, তদন্তের দাবি মহিলা পরিষদের ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও সাধারণ ছাত্রীদের নিরাপত্তা ও মর্যাদা ক্ষুণ্নের প্রতিবাদে বিবৃতি দিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

আজ শনিবার সংগঠনটির সভাপতি ডা. ফাওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবাদ জানানো হয়।

ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের দুই পক্ষের সাংঘর্ষিক অবস্থানের কারণে ছাত্ররাজনীতির কলুষিত নগ্ন রূপটি সকলের সামনে উন্মোচিত হয়েছে বলে মনে করে মহিলা পরিষদ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন সংবাদে দেখা যাচ্ছে ইডেন মহিলা কলেজে ছাত্র সংগঠনের ক্ষমতার ব্যবহার এই পরিস্থিতির সৃষ্টি করেছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মতো এখানেও ছাত্র সংগঠনের অভ্যন্তরীণ কোন্দল, চাঁদাবাজি, আসন বাণিজ্য, প্রযুক্তির অপব্যবহার সাধারণ ছাত্রীদের অবস্থান সংকটময় করে তুলছে। এর সঙ্গে যুক্ত হয়েছে সমাজে প্রচলিত নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির প্রকাশ যা একই সঙ্গে নারীর শিক্ষার সুযোগ গ্রহণের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব তৈরির সম্ভাবনা সৃষ্টি করে। ছাত্রলীগের দাপটের কারণে আজ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে, শিক্ষার্থীরা নানান ধরনের হয়রানির শিকার হচ্ছেন, বিশেষত নারী শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতার শিকার হচ্ছেন।’ 

ইডেন মহিলা কলেজের ছাত্রলীগের কতিপয় নেতার বিরুদ্ধে তাদেরই সহকর্মীরা এবং সাধারণ শিক্ষার্থীরা যেসব গুরুতর অভিযোগ উত্থাপন করেছেন, তার যথার্থ তদন্তসাপেক্ষে দোষীদের শান্তি নিশ্চিত করাসহ প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নারীর প্রতি সহিংসতার অভিযোগ ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আনার দাবি জানায় মহিলা পরিষদ। 

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ‘ছাত্রলীগের কর্মকাণ্ড সকল শিক্ষাপ্রতিষ্ঠানের সুষ্ঠু প্রশাসনিক কার্যক্রমের অন্তরায় হয়ে উঠছে। এ ধরনের পরিস্থিতি বন্ধ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি পদক্ষেপ নেওয়া প্রয়োজন। আমরা বিস্ময় ও ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি ইডেন কলেজের ছাত্রলীগের নেতাদের বিরুদ্ধে এখন পর্যন্ত উত্থাপিত অভিযোগ ও পরিস্থিতির গুরুত্ব কলেজ কর্তৃপক্ষ, শিক্ষা মন্ত্রণালয় বা সরকারি দল বিবেচনায় নিচ্ছেন না।’ 

নেতিবাচক পরিস্থিতি থেকে উত্তরণের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে যথার্থ পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ইডেন কলেজে বিভিন্ন অনিয়ম, সিট বাণিজ্যসহ গুরুতর অভিযোগগুলো তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয় ও কলেজ প্রশাসনের প্রতি আহ্বান জানায় মহিলা পরিষদ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বাড্ডায় শিশুকে ধর্ষণের পর খুনের মামলার একজনকে মৃত্যুদণ্ড

    ‘নারী নির্যাতন বন্ধে চাই সহমর্মিতা ও আইনের প্রয়োগ’

    মানবাধিকার সমুন্নত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নারী পুলিশ: আইজিপি

    কালিয়াকৈরে ককটেল বিস্ফোরণের মামলায় পৌর কাউন্সিলর গ্রেপ্তার

    গোয়ালন্দের পদ্মায় ধরা পড়ল ২১ কেজির বাগাড়, ২৩ হাজারে বিক্রি

    ১ ডিসেম্বর আ. লীগের সম্মেলন ঘিরে গোপালগঞ্জে বইছে উৎসবের হাওয়া

    দুই ওভারের আক্ষেপে ম্যাচ জিততে পারল না নিউজিল্যান্ড

    বাড্ডায় শিশুকে ধর্ষণের পর খুনের মামলার একজনকে মৃত্যুদণ্ড

    অস্ত্র মামলায় ভারতীয় দম্পতির কারাদণ্ড

    স্কুলছাত্রীর আপত্তিকর ভিডিও ফেসবুকে, যুবক গ্রেপ্তার

    ‘নারী নির্যাতন বন্ধে চাই সহমর্মিতা ও আইনের প্রয়োগ’

    ককটেল বিস্ফোরণ: আ.লীগ নেতার মামলায় বিএনপির ৫ জন গ্রেপ্তার