Alexa
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

ষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ১৩:০৯

শনিবার ষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়েছে হিন্দু সম্প্রদায়ের প্রাণের উৎসব শারদীয় দুর্গাপূজা। চট্টগ্রাম নগরীর দক্ষিণ নালাপাড়া। ছবি: হেলাল সিকদার আজ ষষ্ঠী। দেবী দুর্গার বোধনের দিন। বোধন শব্দটির অর্থ জাগ্রত করা। মর্ত্যে দুর্গার আবাহনের জন্য বোধনের রীতি প্রচলিত রয়েছে। এর মধ্য দিয়েই শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পাঁচ দিনের এই উৎসব শেষ হবে ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। এর আগে গত ২৫ সেপ্টেম্বর দেবী দুর্গার আবাহন বা মহালয়ার মধ্য দিয়ে শুরু হয় দেবীপক্ষের।

গত দুই বছর করোনা মহামারির বিবর্ণ সময় ও সর্বশেষ পূজায় কুমিল্লায় সহিংসতার ঘটনা পার করে এবারের দুর্গোৎসব জমজমাট করতে প্রস্তুত সারা দেশ। মণ্ডপের নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। কিন্তু তার পরও নিরাপত্তা নিয়ে অজানা শঙ্কা রয়েছে।

পূজায় নিরাপত্তার বিষয়টি উঠে এসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কণ্ঠেও। গতকাল শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি। এ সময় তিনি বলেন, দরকার হলে মন্দিরে-মণ্ডপে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশে আওয়ামী লীগের নেতা-কর্মীরাও থাকবেন।

নিরাপত্তা নিয়ে গতকাল এক মতবিনিময় সভায় পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক চন্দ্রনাথ পোদ্দার বলেন, সনাতন সম্প্রদায়ের যাঁরা পূজা আয়োজন করছেন, তাঁরা মনে করছেন, সুষ্ঠুভাবে দুর্গোৎসব করতে পারবেন। বাকি বিষয় সরকার ও প্রশাসন দেখবে। নির্বিঘ্নে যাতে পূজা করা যায়, সেটা নিশ্চিত করা তাদেরই দায়িত্ব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা মনে করছি, বাংলাদেশের কোনো পূজামণ্ডপ, মন্দির নাজুক অবস্থায় নেই।’

পঞ্জিকা অনুযায়ী, এবার দেবী মর্ত্যে আসছেন গজে (হাতিতে) চেপে। গজ বা হাতিতে চড়ে দেবীর আগমনের অর্থ হলো শুভ। মনে করা হয়ে থাকে, দেবী যদি গজে চড়ে মর্ত্যে আসেন, তাহলে তিনি সঙ্গে করে সুখ, সমৃদ্ধি নিয়ে আসেন। হাতি হচ্ছে জ্ঞান ও সমৃদ্ধির প্রতীক। আর বিজয়া দশমীতে দেবী মর্ত্য ছাড়বেন নৌকায়। নৌকায় মর্ত্য ছাড়লে ভক্তের মনোবাসনা পূর্ণ হবে। পৃথিবী হয়ে উঠবে শস্য-শ্যামলা। কিন্তু সেই সঙ্গে অতিবর্ষণ বা প্লাবনের আশঙ্কাও দেখা দেবে।

পূজা উদ্‌যাপন পরিষদের হিসাবে দেশে এবার ৩২ হাজার ১৬৮ মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এই সংখ্যা গতবারের চেয়ে ৫০টি বেশি। ঢাকা মহানগরে এবার পূজা হবে ২৪১টি মণ্ডপে, যা গতবারের চেয়ে ছয়টি বেশি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ডেঙ্গুতে আরও ৪ জনের মৃত্যু

    বেসরকারিভাবে জ্বালানি আমদানির চিন্তা করছে সরকার: মন্ত্রিপরিষদ সচিব

    সবার জন্য উচ্চশিক্ষা উন্মুক্ত রাখতে হবে: শিক্ষামন্ত্রী

    ডেঙ্গুতে আড়াইশ ছুঁইছুঁই মৃত্যু, চলতি মাসেই সংক্রমণ কমার আশা

    বঙ্গবন্ধু টানেলের মাধ্যমে দেশের অর্থনীতি আরও গতিশীল হবে: প্রধানমন্ত্রী

    মিলগেটেই চালের দাম ৮–১০ টাকা বাড়ানো হচ্ছে: মেনন

    স্বেচ্ছাসেবক লীগ নেতার হাতে বড় ভাই খুন 

    ফুটবল বিশ্বকাপ

    পোল্যান্ডকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

    অর্থায়ন কমায় রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়নে জোর

    এনডিটিভির মালিকানা চলে গেল আদানির হাতেই

    সম্মেলনের আগেই উৎসবে আ. লীগ নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    ফ্রান্সকে হারিয়েও শেষ ষোলোয় যাওয়া হলো না তিউনিসিয়ার