Alexa
মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

এক সপ্তাহে চারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ১৩:০৩

এক সপ্তাহের মধ্যে চারবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। প্রতীকী ছবি: টুইটার চলতি সপ্তাহে চতুর্থবারের মতো পরীক্ষামূলকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, পিয়ংইয়ংকে প্রতিহত করতে সিউল, টোকিও ও ওয়াশিংটনের যৌথ সামরিক মহড়ার জেরে আজ শনিবার ভোরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী কোরীয় উপদ্বীপের জলসীমায় বড় আকারের মহড়া চালানোর কয়েক দিন পরে গতকাল শুক্রবার পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্র সাবমেরিন প্রতিহত করার যৌথ মহড়ায় অংশ নেয় বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী আরও জানিয়েছে, পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ভোর ৬টা ৪৫ মিনিট থেকে সকাল ৭টা ৩ মিনিটের মধ্যে পূর্ব সাগরের দিকে ছোড়া দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছে তারা। উল্লেখ্য, ওই জলসীমা জাপান সাগর নামেও পরিচিত।

এই ঘটনাকে ‘চরম উসকানিমূলক’ দাবি করে সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে বলেছেন, ক্ষেপণাস্ত্রটি ঘণ্টায় প্রায় সাড়ে ৭ হাজার কিলোমিটার বেগে প্রায় ৩৫০ কিলোমিটার পর্যন্ত উড্ডয়ন করতে সক্ষম।

ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করে টোকিও জানিয়েছে, ক্ষেপণাস্ত্র দুটি জাপানের অর্থনৈতিক অঞ্চলের বাইরে অবতরণ করেছে। জাপানের উপ-প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো বলেছেন, ক্ষেপণাস্ত্রগুলো অনিয়মিত গতিপথে উড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের দক্ষিণ কোরিয়া সফর শেষে সিউল ছাড়ার কয়েক ঘণ্টা পরই দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    গুজরাটে ভোটের দিন নরেন্দ্র মোদির ‘রোড শো’

    ইন্দোনেশিয়ায় সেমেরুতে অগ্ন্যুৎপাত, সরানো হয়েছে ২ হাজার লোককে

    বিক্ষোভে ২০০ জন নিহতের কথা স্বীকার করল ইরান

    দোনেৎস্কের ওব্লাস্ত–বাখমুত ঘিরে ফেলার পরিকল্পনা রাশিয়ার

    বিয়ের আগে যৌন সম্পর্কে লিপ্ত হলে সাজা দিতে আইন হচ্ছে ইন্দোনেশিয়ায়

    তামিলনাড়ুর মন্দিরে মোবাইল ফোন নিষিদ্ধ

    ট্রেনের ধাক্কায় পুকুরে পড়ল অটোরিকশা, নিহত ৩ 

    ডাইনিং-ক্যানটিন তদারক করবে ভোক্তা অধিদপ্তর

    তৃণমূলের মুখপাত্র সাকেত গোখলে ‘গ্রেপ্তার'

    নেত্রকোনায় ‘জমি নিয়ে বিরোধের’ জেরে ভাইকে কুপিয়ে জখম, বড় ভাই গ্রেপ্তার

    ফুটবল তারকাদের চুলের ছাঁট

    নামমাত্র সড়ক সংস্কার করে প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ