Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

১৭ শহরে অমিতাভ উৎসব

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ০৮:৫৮

অমিতাভ বচ্চন । ছবি: ইনস্টাগ্রাম ১১ অক্টোবর অমিতাভ বচ্চনের জন্মদিন। ৮০ বছরে পা দেবেন ভারতের কিংবদন্তি এই অভিনেতা। তাঁর ৮০তম জন্মদিনটি স্মরণীয় করে রাখতে আয়োজন করা হচ্ছে চলচ্চিত্র উৎসব ও প্রদর্শনীর। নাম দেওয়া হয়েছে ‘বচ্চন ব্যাক টু বিগিনিং’। মুম্বাইয়ের ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন এবং একটি মাল্টিপ্লেক্স চেন উদ্যোগ নিয়েছে এই চলচ্চিত্র উৎসবের। ৮ থেকে ১১ অক্টোবর ভারতের ১৭টি শহরে অমিতাভ অভিনীত বাছাই করা ১১টি সিনেমা দেখানো হবে। সিনেমাগুলো হলো ‘ডন’, ‘কালা পাথর’, ‘কালিয়া’, ‘কাভি কাভি’, ‘শাহেনশাহ’, ‘অমর আকবর অ্যান্থনি’, ‘নমক হালাল’, ‘অভিমান’, ‘দিওয়ার’, ‘মিলি’, ‘সত্তে পে সত্তা’ এবং ‘চুপকে চুপকে’। কলকাতা, মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরুর পাশাপাশি কানপুর, ইন্দোর, প্রয়াগরাজ, বরোদার মতো শহরের  বচ্চনপ্রেমীরা সিনেমাগুলো দেখার সুযোগ পাবেন।

‘বচ্চন ব্যাক টু বিগিনিং’ নিয়ে অমিতাভ নিজেও বেশ উৎসাহী। তিনি বলেন, ‘দেশজুড়ে আমার অভিনীত এতগুলো পুরোনো সিনেমা দেখা যাবে, এটা আমি কল্পনা করিনি। বড় পর্দায় দেখার অভিজ্ঞতা সব সময়ই অন্য রকম। এগুলো শুধু আমার সিনেমা নয়, সেই সময়ের পরিচালক ও কলাকুশলীদেরও সিনেমা। সবাই মিলে এই সিনেমাগুলো তৈরি করেছেন। বড় পর্দায় সিনেমাগুলোর প্রদর্শন মানে এমন একটা সময়কে ফিরিয়ে আনা, যে সময়টা হয়তো হারিয়ে গিয়েছে, কিন্তু আমরা সেটা ভুলিনি। আমাদের সিনেমার ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে বড় পর্দায় এ রকম আরও চলচ্চিত্র উৎসবের দরকার আছে।’ জুহুর বিশেষ প্রদর্শনীতে থাকছে পুরোনো সিনেমাগুলোর অরিজিনাল পোস্টার, ‘শাহেনশাহ’ সিনেমাতে ব্যবহৃত অমিতাভের পোশাক, সিনেমাতে অদেখা বেশ কয়েকটি শুটিং স্টিল ইত্যাদি।

ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যান শিবেন্দ্র সিং দুঙ্গারপুর বলেন, ‘অমিতাভ বচ্চনের মতো সুপারস্টারের সিনেমা বড় পর্দাতেই মানায়। তাই তাঁর ৮০ বছরের জন্মদিন উদ্‌যাপনের সবচেয়ে ভালো পন্থা বড় পর্দায় তাঁর বিশেষ সিনেমাগুলো দেখানো। আমার মতো অনেকেই এই সিনেমাগুলো বড় পর্দায় দেখে বড় হয়েছেন। এই উদ্যোগ নিতে পেরে আমরা খুবই আনন্দিত।’

  • ভারতের ১৭টি শহরে অমিতাভের বাছাই করা ১১টি সিনেমা প্রদর্শিত হবে।
  • প্রদর্শনীতে থাকছে পুরোনো সিনেমাগুলোর অরিজিনাল পোস্টার। থাকছে সিনেমায় ব্যবহৃত অমিতাভের পোশাক এবং সিনেমায় অদেখা বেশ কয়েকটি শুটিং স্টিলের প্রদর্শনী।
  • পুরো আয়োজনের নাম দেওয়া হয়েছে ‘বচ্চন ব্যাক টু বিগিনিং’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শীর্ষ পদপ্রত্যাশীদের নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ

    ‘ঘুষ নেওয়ায়’ দুই বনপ্রহরী বরখাস্ত ৫ জনকে শোকজ

    ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১

    ২১ জনের নাম উল্লেখ করে থানায় মামলা

    ফেরি চালু না হওয়ায় নদী পারাপারে দুর্ভোগ

    সঠিক ব্যবহারে খাদ্য বর্জ্য পরিণত হতে পারে সম্পদে

    নয়াপল্টনে পুলিশ-বিএনপির সংঘর্ষ, দেখুন ছবিতে

    ফুটবল বিশ্বকাপ

    পেপের পাকা মাথায় ভেঙে গেল যে রেকর্ড

    নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত ১

    ফুটবল বিশ্বকাপ

    আন্তর্জাতিক ফুটবল থেকে হ্যাজার্ডের অবসর

    ট্রেনে কাটা পড়ে ব্যবসায়ী মৃত্যু