Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে মন্দার আভাস

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৬

হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে মন্দার আভাস তৈরি পোশাকের পর রপ্তানির দ্বিতীয় প্রধান খাত হোম টেক্সটাইলেও মন্দার আভাস পাওয়া যাচ্ছে। চলতি সেপ্টেম্বর মাসে ক্রয়াদেশ কমেছে প্রায় ৩০ শতাংশ।

খাতসংশ্লিষ্টরা বলছেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে মুদ্রাস্ফীতির কারণে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় সেখানে পণ্যের চাহিদা কম থাকায় ক্রেতারা ক্রয়াদেশ কমিয়ে দিতে শুরু করেছেন। রপ্তানিকারকদের মতে, এই মন্দাভাব আগামী ডিসেম্বর পর্যন্ত স্থায়ী হতে পারে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্যমতে, রপ্তানি আয়ে দ্বিতীয় স্থানে থাকা হোম টেক্সটাইলের দখলে আছে ৩ দশমিক ১০ শতাংশ। গত অর্থবছরে এই খাতে প্রবৃদ্ধি হয়েছে ৪৩ শতাংশ।

ক্রয়াদেশ কমার ধাক্কা লাগছে বলে জানিয়েছেন হোম টেক্সটাইল রপ্তানির অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান নোমান টেরি টাওয়েলের কর্মকর্তারা। প্রতিষ্ঠানটি বছরে ১২০ থেকে ১৩০ মিলিয়ন ডলারের হোম টেক্সটাইল পণ্য রপ্তানি করে থাকে। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মোহাম্মদ ইয়াসিন বলেন, ‘ইউরোপে রপ্তানি কমার কারণে আগস্ট ও সেপ্টেম্বরে আমরা ক্রয়াদেশ পেয়েছি ৯ মিলিয়ন ডলারের। কিন্তু এই সময়ে ইউরোপে ক্রিসমাস ও শীতের কারণে আমাদের রপ্তানির লক্ষ্যমাত্রা ছিল ১২ মিলিয়ন ডলার।’ তিনি বলেন, ‘ইউক্রেন যুদ্ধের প্রভাব আমাদের হোম টেক্সটাইল রপ্তানিতে নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে। ইউরোপের মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ায় লোকজন কাপড়ের পেছনে ব্যয় কমিয়ে দিয়ে এখন খাদ্যপণ্যে টাকা খরচ করছে। এর প্রভাব পড়েছে আমাদের হোম টেক্সটাইল খাতে। সেপ্টেম্বরে এখন পর্যন্ত যে বাজার পরিস্থিতি, তাতে আমাদের ক্রয়াদেশ কমেছে ৩০ শতাংশের বেশি।’

বাংলাদেশ টেরি টাওয়েল অ্যান্ড লিলেন ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিটিটিএলএমইএ) তথ্য অনুসারে, বাংলাদেশ ২০২১-২২ অর্থবছরে হোম টেক্সটাইল রপ্তানি করেছে ১ দশমিক ৬৭ বিলিয়ন ডলারের। বর্তমানে হোম টেক্সটাইল রপ্তানিতে জড়িত আছে ৫০টির মতো কারখানা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা পরিচালক ড. মঞ্জুর হোসেন বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপে মুদ্রাস্ফীতি ও ব্যাংক ঋণের সুদের হার বেড়ে যাওয়ার কারণে মানুষ ননফুড পণ্যে বেশি টাকা খরচ করতে চাইছে না। তা ছাড়া বিশ্বপরিস্থিতির অনিশ্চয়তার কারণে মানুষ এখন সঞ্চয়ের দিকে জোর দিচ্ছে। ফলে পোশাক ও হোম টেক্সটাইল খাতে এর নেতিবাচক প্রভাব পড়েছে।

বিটিটিএলএমইএর চেয়ারম্যান এম শাহাদাৎ হোসেন আজকের পত্রিকাকে বলেন, হোম টেক্সটাইল খাতে ক্রয়াদেশ কমার সঙ্গে যোগ হয়েছে বিদ্যুৎ ও গ্যাসের সংকট। তিনি বলেন, ‘বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে আমাদের ক্রয়াদেশ কমতে শুরু করেছে। অনেক ক্রেতা নতুন ক্রয়াদেশ দেওয়া বন্ধ রেখেছে।’

২০২২-২৩ অর্থবছরে বিটিটিএলএমইএ হোম টেক্সটাইল রপ্তানি থেকে ২ দশমিক ৩৫ বিলিয়ন ডলার আয় করার লক্ষ্যমাত্রা ঠিক করলেও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় এই লক্ষ্যমাত্রা অর্জন করা অসম্ভব বলে মনে করেন এম শাহাদাৎ হোসেন।

বিটিটিএলএমইএর মতে, বাংলাদেশ বিশ্বের ৮২টি দেশে হোম টেক্সটাইল রপ্তানি করে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপ হচ্ছে রপ্তানির প্রধান গন্তব্য।

বাংলাদেশ মূলত মধ্যম ও কম দামের পণ্য রপ্তানি করে থাকে। এই রপ্তানি পণ্যের মধ্যে আছে বিছানার চাদর, বালিশ, বালিশের কভার, টেবিল ক্লথ, পর্দা, ফ্লোরম্যাট, কার্পেট, গালিচা, ফার্নিচারে ব্যবহার করা ফেব্রিকস, তোশক, পাপোশ, নকশিকাঁথা, কমফোর্টার, বাথরুম টাওয়েলসহ কিছু রান্নাঘর সাজানোর সামগ্রী।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশের হোম টেক্সটাইল রপ্তানির শীর্ষ প্রতিষ্ঠানের মধ্যে আছে নোমান টেরি টাওয়েল মিলস লিমিটেড, জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিকস লিমিটেড, এসিএস টেক্সটাইল, শাহাব ফেব্রিকস লিমিটেড, সাদ মুসা গ্রুপ, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ক্ল্যাসিক্যাল হোমটেক্স ও এসিএস টেক্সটাইলস।

হোম টেক্সটাইল পণ্যের মধ্যে ৪০ শতাংশ টাওয়েল ও ৫০ শতাংশ বেডিং আর বাকি ১০ শতাংশ রান্নাঘর ও ঘর সাজানোর অন্যান্য পণ্য। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    স্বর্ণের দাম বেড়ে ইতিহাসে সর্বোচ্চ, ৮৭ হাজার টাকা ভরি

    রপ্তানি আয়

    তৈরি পোশাকে ভিয়েতনামকে ছাড়াল বাংলাদেশ, সেবায় এগোলো ৪ ধাপ

    হিটাচির নতুন রেঞ্জের হোম অ্যাপ্লায়েন্স উন্মোচন করল ট্রান্সকম

    ‘মিল মালিকেরা সিন্ডিকেট করে কাগজের দাম বাড়াচ্ছেন’

    ‘এয়ার অ্যাস্ট্রা’ আকাশে ডানা মেলবে ২৪ নভেম্বর

    অর্থনীতি স্বাভাবিক, ভালোভাবে এগোচ্ছি আমরা: প্রতিমন্ত্রী

    বিখ্যাত ৫টি বিজনেস স্কুল স্কলারশিপ

    কক্সবাজারে প্রধানমন্ত্রীর জনসভামঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু

    মুক্তিযুদ্ধ ছিল স্বতঃস্ফূর্ত সংগ্রাম

    একটি লিফলেট ও মানবাধিকারচর্চা

    আজই কি সিরিজ বাংলাদেশের

    প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ, লক্ষ্মীপুরে ছাত্রলীগ নেতা গ্রেপ্তার