Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

যশোর রোডের ঐতিহ্য তুলে ধরতে পদযাত্রা ৫ যুবকের

 

 

আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৪

সেপ্টেম্বর অন যশোর রোড পদযাত্রায় অংশগ্রহণকারীরা। ছবি: আজকের পত্রিকা ঐতিহাসিক যশোর রোডের বাংলাদেশ অংশের ৩৮ কিলোমিটার পথে দ্বিতীয়বারের মতো পদযাত্রা শেষ করেছেন পাঁচ যুবক। সুবাতাস (সুন্দর বাংলাদেশ ও তারুণ্যের সমন্বয়) নামের একটি সংগঠনের সদস্য তাঁরা। আগামী বছর থেকে যশোর রোডের ভারতীয় অংশ থেকেও তরুণেরা অংশ নেবেন বলে জানিয়েছে সংগঠনটি।

গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় ঝিকরগাছা থেকে রওনা দিয়ে দুপুর সাড়ে ১২টায় তাঁরা বেনাপোল স্থলবন্দরে পৌঁছান। এর আগে বুধবার দুপুর ১২টার দিকে যশোর শহরের মুজিব সড়ক থেকে পদযাত্রা শুরু করেন তাঁরা।

পদযাত্রায় অংশ নেন সুবাতাসের আহ্বায়ক সাংবাদিক ও সংস্কৃতিকর্মী হাসান আহমেদসহ ঢাকা থেকে আসা শিক্ষক শামীম উল আলম, প্রকৌশলী শামীম রুদ্র, ব্যবসায়ী আনিসুজ্জামান ও শিক্ষার্থী মিঠুন চক্রবর্তী মাহি।

পদযাত্রার আগে যশোর প্রেসক্লাবের সামনে সংগঠনটির আহ্বায়ক হাসান আহমেদ বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যশোর রোডের একটা ঐতিহাসিক তাৎপর্য রয়েছে। পদযাত্রার প্রধান উদ্দেশ্য, মুক্তিযুদ্ধে কোটি বাঙালির বেদনাদায়ক সেই ঐতিহাসিক পদযাত্রাকে স্মরণ।

হাসান আহমেদ আরও বলেন, ১৯৭১ সালে পাকিস্তানিদের বর্বরোচিত হত্যাযজ্ঞ থেকে বাঁচতে যুদ্ধের শুরু থেকে সেপ্টেম্বর মাসেও যশোর রোড ধরে কোটি মানুষ শরণার্থী হিসেবে আশ্রয় নেন ভারতে। এ রাস্তাটিই ছিল সেই সব মানুষের বেঁচে থাকার একমাত্র পথ। চলার পথে সেই সময় অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। এই পথের প্রতিটি ধূলিকণা শরণার্থী সেই মানবস্রোতের ক্লান্তি, দুর্ভোগ আর বয়ে বেড়ানো স্বপ্নের সাক্ষী। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    অবৈধ যানে প্রাণহানি

    শয্যার তিন গুণ রোগী

    ভোটের মাঠে

    বেড়েছে তৎপরতা, কৌশলী নেতারা

    ৫২ ইটভাটার সবই অবৈধ

    জ্বালানি ব্যয় বেড়েছে নগরবাসীর

    ভোটের মাঠে

    নৌকার দুর্গে নীরব বিএনপি

    কক্সবাজারে হত্যা মামলায় স্বামী-স্ত্রীসহ ৩ জনের যাবজ্জীবন

    স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় যুবকের কারাদণ্ড 

    বিএনপির সমাবেশ: ‘জানমালের ক্ষতি’ মোকাবিলায় প্রস্তুত বরিশাল আ. লীগ

    বিজিবির প্রতিবাদে বন্ধ হলো হিলি সীমান্তে বিএসএফের কাঁটাতার নির্মাণ