Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

এসএসসি পরীক্ষার্থীর শ্রুতলেখক অনার্সের শিক্ষার্থী, পরীক্ষার্থীকে বহিষ্কার

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ০০:০৫

পরীক্ষার্থীকে ২ বছরের জন্য বহিষ্কারের সুপারিশ ও শ্রুতলেখককে জরিমানা করা হয়েছে। ছবি: আজকের পত্রিকা পটুয়াখালীর দশমিনায় এসএসসি পরীক্ষার্থীর শ্রুতি লিখতে গিয়ে আটক হয়েছেন মারুফা আক্তার নামের স্নাতক (অনার্স) প্রথম বর্ষের এক শিক্ষার্থী। পরিচয় গোপন করে শ্রুতলেখক হওয়ায় মারুফা আক্তারকে জরিমানা এবং ওই কেন্দ্রের সচিব সালাহউদ্দিন সৈকতকে অব্যাহতি দিয়ে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

সেই সঙ্গে ওই পরীক্ষার্থী জিনাত জেরিন সুলতানাকে বহিষ্কার করে দুই বছরের জন্য পরীক্ষায় অযোগ্য ঘোষণা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। বিষয়টি নিশ্চিত করেছেন দশমিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মহিউদ্দিন আল হেলাল।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে দশমিনা মডেল সরকারি বিদ্যালয়ের আলিপুর ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

ইউএনও কার্যালয় সূত্রে জানা গেছে, পরীক্ষার নীতিমালা অনুযায়ী এসএসসি পরীক্ষার্থীর শ্রুতলেখকের প্রয়োজন হলে, শ্রুতলেখক সর্বোচ্চ অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত হতে পারবে। কিন্তু জিনাত জেরিন সুলতানার শ্রুতলেখক হিসেবে বোর্ড থেকে যে অনুমতিপত্র দেওয়া হয়েছে তাতে মারুফা আক্তারকে নিয়োগ দেওয়া হয়েছে। মারুফা আক্তারকে দশমিনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী দাবি করা হয়েছে। যেখানে তাঁর রোলনম্বর ২১৫ বলা হলেও প্রকৃতপক্ষে ওই নামে এবং রোলে কোনো ছাত্রী নেই। মারুফা আক্তার মূলত ২০২২ সালে আলীপুর কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করেন এবং বর্তমানে বরিশাল ব্রজমোহন কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের স্নাতক প্রথম বর্ষের ছাত্রী। কিন্তু মারুফা অষ্টম শ্রেণির ছাত্রী পরিচয়ে জিনাত জেরিন সুলতানার হয়ে পরীক্ষা দিচ্ছিলেন।

ইউএনও মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, ‘দশমিনা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সালাহউদ্দিন সৈকত কেন্দ্রের সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। শ্রুতলেখক মারুফা আক্তারকে তিনি তাঁর বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী হিসেবে মিথ্যা প্রত্যয়ন দিয়েছেন। মিথ্যা তথ্য এবং জালিয়াতির অভিযোগে কেন্দ্রসচিব সালাহউদ্দিন সৈকতকে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে এবং তাঁর বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট বিভাগে সুপারিশ করা হয়েছে।’ 

ইউএনও আরও বলেন, ‘পরীক্ষার্থী জিনাত জেরিন সুলতানাকে কেন্দ্রসচিব বহিষ্কার করেন এবং দুই বছরের জন্য পরীক্ষার অযোগ্য ঘোষণার সুপারিশ করা হয়। এ ছাড়া শ্রুতলেখক মারুফা আক্তার দাবি করেন, তাঁকে ব্ল্যাকমেল এবং ভয়ভীতি দেখিয়ে এই কাজে বাধ্য করা হয়। এ কারণে মারুফা আক্তারকেও মোবাইল কোর্টের মাধ্যমে অর্থদণ্ড দেওয়া হয়।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রক্ত দিতে যাওয়ার পথে সড়কে প্রাণ গেল যুবকের

    শিশু ধর্ষণের অভিযোগে বৃদ্ধ কারাগারে

    শিক্ষার্থী মারধরে দুই পুলিশ সদস্য প্রত্যাহার

    ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ জাবি ছাত্রলীগের

    শিবগঞ্জে এক রাতে ৩ ভাই-বোনের মৃত্যু

    যুবলীগ নেতা হত্যায় ১৮৫ জনকে আসামি করে দুই মামলা

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    কারাগারে কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস