Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

৮০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

৮০০ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। ছবি: সংগৃহীত  দেশব্যাপী চলমান সম্প্রসারণ কার্যক্রমের অংশ হিসেবে ৮০০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অতিক্রম করেছে ব্র্যাক ব্যাংক। ব্যাংকটির অলটারনেট ব্যাংকিং চ্যানেল এখন গ্রামীণ জনপদের ২ দশমিক ১০ লাখ গ্রাহককে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে এসেছে। প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে।

ব্র্যাক ব্যাংকের হেড অব অলটারনেট ব্যাংকিং চ্যানেলস নাজমুর রহিম গত ২৬ সেপ্টেম্বর হবিগঞ্জের কাজীগঞ্জ বাজারে ৮০০ তম এজেন্ট ব্যাংকিং আউটলেটটির উদ্বোধন করেন। এ সময় হেড অব এজেন্ট ব্যাংকিং মো. নাজমুল হাসান, এজেন্ট ব্যাংকিং ডিভিশনের মাঠপর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্রামীণ এলাকায় ৭৭ শতাংশ আউটলেট নিয়ে ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের গ্রামীণ এলাকায় উপস্থিতি ইন্ডাস্ট্রিতে সবচেয়ে বেশি। এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ২.১০ লাখ গ্রাহককে সেবার আওতায় নিয়ে এসেছে। এখন এজেন্ট ব্যাংকিংয়ে প্রতি মাসে ২২২,৫০০টি লেনদেন সম্পন্ন হয়, যার মোট পরিমাণ প্রায় ২,০০০ কোটি টাকা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অ্যাকাউন্ট খোলা, নগদ জমা ও উত্তোলন, ঋণ গ্রহণ, ঋণ পরিশোধ, বিদেশ থেকে পাঠানো টাকা গ্রহণ, ইউটিলিটি বিল প্রদান সহ সব ধরনের ব্যাংকিং সেবা পাওয়া যাচ্ছে এজেন্ট ব্যাংকিং আউটলেটে। এ ছাড়া ডিপিএস, এফডিআর, দৈনন্দিন লেনদেন, ফান্ড ট্রান্সফার, করপোরেট বিল কালেকশন, ক্রেডিট কার্ড বিল, বিমা প্রিমিয়াম, এসএমই লোন বিতরণ ও গ্রহণ, রিটেইল লোনের লিড জেনারেশন সহ যাবতীয় সব সেবা পাওয়া যায়। ২০১৮ সালের অক্টোবরে এজেন্ট ব্যাংকিং চালু করার পর থেকে এ নেটওয়ার্ক দ্রুত সম্প্রসারণ অব্যাহত রেখেছে ব্র্যাক ব্যাংক। ইতিমধ্যেই দেশের ৬৪টি জেলায় পৌঁছে গেছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ১,০০০টি আউটলেট চালুর পরিকল্পনা করা হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে মূলধারার ব্যাংকিং সেবা বহির্ভূত মানুষকে সেবা দেওয়ার জন্য এজেন্ট ব্যাংকিংয়ে শীর্ষস্থানীয় হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে ব্যাংকটি। 

‘এজেন্ট অ্যাপ’ এর মাধ্যমে এজেন্ট পার্টনাররা/স্টাফরা আউটলেটের বাইরেও গ্রাহকের ঘরে ঘরে গিয়ে ব্যাংকিং সেবা প্রদান করতে পারছেন, যা এ ইন্ডাস্ট্রিতে ব্র্যাক ব্যাংক-কে অন্যদের থেকে এগিয়ে রেখেছে। এজেন্ট পয়েন্টে টাকা জমা দেওয়া মাত্র তা অ্যাকাউন্টে জমা হয় এবং তা ৩৭৩টি এটিএম, ১৮৭টি শাখা ও অনলাইন ব্যাংকিং ‘আস্থা অ্যাপ’এর সাহায্যে তোলা যায়। শাখায় যেসব গ্রাহক অ্যাকাউন্ট খুলেছেন তারা বায়োমেট্রিক ভেরিফিকেশন্স সম্পন্ন করে এজেন্ট আউটলেটেও সেবা গ্রহণ করতে পারবেন।

এ মাইলফলক অর্জন সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন বলেন, ‘ব্যাংকিং সুবিধার বাইরে থাকা মানুষদের ব্র্যাক ব্যাংক আনুষ্ঠানিক আর্থিক বলয়ের আওতায় নিয়ে আসার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। ব্যাংকিং সেবার বাইরে থাকা একটি বিশাল জনগোষ্ঠীকে ব্যাংকিংয়ের মূলধারায় অন্তর্ভুক্ত করতে ভূমিকা পালন করছে এজেন্ট ব্যাংকিং। এজেন্ট ব্যাংকিং উত্তরোত্তর নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে এবং অর্থনীতি বিশেষ করে গ্রামীণ অর্থনীতির উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে। আগামী বছরগুলোতে দেশের প্রতিটি প্রান্তে এজেন্ট ব্যাংকিংয়ের নেটওয়ার্ক ছড়িয়ে দিতে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখব।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মার্কেন্টাইল ব্যাংকের ‘রাজেন্দ্রপুর’ উপশাখা উদ্বোধন

    অষ্টমবারের মতো সেরা ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ড

    ইভ্যালির টাকা ফেরতের ঘোষণা

    রাজনৈতিক বিবেচনায় শীর্ষ পদে বদল ব্যাংকের অর্থ লোপাটে সহায়ক হয়: টিআইবি

    দেশে এক বিলিয়ন কিলোমিটার ট্রিপ শেষ করল উবার 

    বিকাশ অ্যাপে ৫০ টাকা মোবাইল রিচার্জে ১৬ টাকা ক্যাশব্যাক

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    টাইব্রেকারে ব্রাজিলকে কাঁদিয়ে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

    কারাগারে কোয়ারেন্টিনে মির্জা ফখরুল ও আব্বাস