Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

ঘাট-সংকটে দৌলতদিয়া ফেরিজটে ভোগান্তি

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৬

রাজবাড়ীর দৌলতদিয়ার ৭ নম্বর ফেরিঘাট। ছবি: আজকের পত্রিকা পদ্মা সেতু চালুর পর থেকে রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে ফেরিতে যানবাহন পারাপার কমে অর্ধেকে নেমে এসেছে। ঘাটে এখন আর যানজট না থাকলেও ঘাট-সংকটে ফেরিজটে চালক ও যাত্রীদের ভোগান্তি অব্যাহত আছে। পদ্মার পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে দৌলতদিয়া ৫ নম্বর ফেরিঘাট এলাকায় ৬ সেপ্টেম্বর দুপুর থেকে হঠাৎ ভাঙন দেখা দেয়। ঘাট এলাকার নদীপাড়ের প্রায় ১০০ মিটার নদীতে বিলীন হয়ে গেছে। ভাঙনের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে ৫ নম্বর ফেরিঘাট।

সরেজমিনে দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা গেছে, দৌলতদিয়ার পাঁচটি ঘাটের মধ্যে সব থেকে ব্যস্ততম ৫ নম্বর ফেরিঘাট ভাঙনের কবলে পড়ে বন্ধ আছে। বাকি চারটির মধ্যে ৩ নম্বর ঘাটে ফেরি কম ভিড়তে পারে। এ ছাড়া ৪ ও ৬ নম্বর ঘাট দুটিতে শুধু ছোট ফেরি ভিড়তে পারে। ৭ নম্বর ফেরিঘাটটি এখন খুবই ব্যস্ত। প্রতিটি ঘাটেই একাধিক ফেরি রয়েছে। যেসব যানবাহন ফেরি পার হতে ঘাটে আসছে, লাইনে না থেকেই সিরিয়ালে থাকা ফেরিতে গিয়ে উঠছে।

পাটুরিয়া থেকে দুপুরে ফেরি ‘শাহজালাল’ দৌলতদিয়া ৭ নম্বর ঘাটে এসে ভেড়ে। তার আগে এই ঘাটে একটি ছোট ফেরি ও আরেকটি বড় ফেরি যানবাহন আনলোড করে লোড হতে অপেক্ষায় ছিল। এই ফেরিটিও যানবাহন আনলোড করার পর দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকে। এর কিছুক্ষণ পরই রো রো ফেরি ‘কেরামত আলী’ ৩ নম্বর ঘাটে জায়গা না পেয়ে ৭ নম্বর ঘাটে আনলোডের অপেক্ষায় থাকে।

পাশের ৬ নম্বর ঘাটে ভেড়া ছিল ইউটিলিটি ফেরি মাধবীলতা। এই ফেরিটির সিরিয়াল আগে থাকায় ৫ নম্বর ঘাটে অপেক্ষায় থাকা ফেরিটি লোড হতে দেরি হয়। ফলে ‘কেরামত আলী’ ফেরি পকেট না পেয়ে দাঁড়িয়ে থাকে। এরপর ৬ নম্বর ঘাটের ফেরিটি ছেড়ে গেলে ৫ নম্বর ঘাটে থাকা ‘শাহজালাল’ প্রায় ৩০ মিনিট পর লোড হয়। লোড শেষে ছেড়ে গেলে অপেক্ষায় থাকা ‘কেরামত আলী’ ফেরিটি ওই পকেটে লাগে।

কেরামত আলীর যাত্রী জসিমউদদীন বলেন, ‘আমাদের ফেরিটি পাটুরিয়া থেকে ছেড়ে দৌলতদিয়া ঘাটে এসে লাগলেও প্রায় ৪০ মিনিট অপেক্ষায় থাকে আনলোড হতে।’ ঘাটে এসে দ্রুত ফেরি পেলেও আনলোড হতে দেরি হওয়ায় অসন্তোষ প্রকাশ করেন তিনি।

ঢাকা থেকে ছেড়ে আসা কাভার্ড ভ্যানচালক আসাদুল ইসলাম বলেন, ‘আমি ঢাকা থেকে সকালে যশোরের উদ্দেশে রওনা করি। পাটুরিয়া ঘাটে এসে দ্রুত ফেরি পেলেও দৌলতদিয়া ঘাটে এসে নামতে ৪০ মিনিট পার হয়ে যায়।’

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, পদ্মা সেতু চালুর পর থেকে দৌলতদিয়া ঘাট পারাপার হওয়া যানবাহনের সংখ্যা কমে গেছে। ঘাটের তুলনায় ফেরি বেশি থাকায় একসঙ্গে এক ঘাটে একাধিক ফেরি ভিড়ছে। আগে যেটি আসে সেটি সিরিয়াল অনুযায়ী আগে ছাড়ায় মাঝেমধ্যে একাধিক ফেরি অপেক্ষায় থাকে আনলোড হতে। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ১০টি ছোট-বড় ফেরি চলাচল করছে। বন্ধ থাকা ৫ নম্বর ফেরিঘাট দ্রুত চালু করার জন্য চেষ্টা চলছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সড়ক খুঁড়ে উধাও ঠিকাদার

    অবৈধ কয়লা কারখানা গিলছে বনের কাঠ

    যন্ত্রাংশ চুরির তদন্ত শেষ হয়নি এখনো

    অরোরার লোভের ফাঁদে নিঃস্ব ২০০ পরিবার

    প্যানা-পোস্টার বিলবোর্ডে নষ্ট নগরের সৌন্দর্য

    ফেসবুকে স্ট্যাটাস দিয়ে যুবকের ‘আত্মহত্যা’

    আলো ছড়াচ্ছে পদ্মা গ্রন্থাগার

    বাঙালি মেয়ে ঈশিতার বলিউড সফর

    আষাঢ়ে নয়

    আদর্শ বীরাপ্পন, নায়িকা সোনিয়া

    রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের সঙ্গে ‘সন্ত্রাসীদের গোলাগুলি’, নিহত ২

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন