Alexa
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

নতুন ফ্র্যাঞ্চাইজি স্বত্ব

বিদেশি খেলোয়াড় কোটায় পরিবর্তন আসছে বিপিএলে

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪০

এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) বিদেশি ক্রিকেটারদের কোটায় পরিবর্তন আসছে। ছবি: সংগৃহীত বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) স্থানীয় খেলোয়াড়দের বেশি সুযোগ দিতে এবার বিদেশি খেলোয়াড়ের কোটায় পরিবর্তন আনছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবি সূত্রে জানা গেছে,  নতুন ফ্র্যাঞ্চাইজি নির্দেশনা অনুযায়ী, এখন থেকে একাদশে সর্বনিম্ন দুজন আর সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে দলগুলো। বিপিএল ইতিহাসে এটিই প্রথম। গতবারও একাদশে তিনজন বিদেশি খেলোয়াড় খেলানোর নিয়ম ছিল।

সব যাচাই-বাছাই শেষে আগামী তিন মৌসুমের জন্য বিপিএলে সাত ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করেছে গভর্নিং কাউন্সিল।  গত আসরে অংশ না নিলেও বিপিএলের আগামী তিন মৌসুমে ফিরছে বসুন্ধরা গ্রুপ। রংপুরের ফ্যাঞ্চাইজি পেয়েছে তারা। গতবারের মতো এবারও নেই বিপিএলের দুই পরিচিত স্বত্বাধিকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ও জেমকন গ্রুপ। এই দুই গ্রুপের মালিকানার ফ্র্যাঞ্চাইজি পরিচিত ছিল বেক্সিমকো ঢাকা ও জেমকন গ্রুপ খুলনা নামে। আগামী তিন মৌসুমে ঢাকার ফ্র্যাঞ্চাইজি পেয়েছে প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড। খুলনার ফ্র্যাঞ্চাইজি মাইন্ডট্রি লিমিটেডের মালিকানায়। বিপিএলে যুক্ত না হওয়া নিয়ে বেক্সিমকো স্পোর্টসের প্রধান নির্বাহী  ওবেদ রশিদ নিজাম আজকের পত্রিকাকে বলেন, ‘ক্রিকেট নিয়ে আমাদের অন্য একটা প্রকল্প আসছে। আমরা একটা একাডেমি করার চিন্তা করছি। আমরা তৃণমূল পর্যায়ে ক্রিকেটের উন্নয়নে বিনিয়োগ করতে চাইছি।’

গতবারের মতো আগামী তিন মৌসুমে নিশ্চিত করেছে ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড (বরিশাল), ডেলটা স্পোর্টস লিমিটেড (চট্টগ্রাম), কুমিল্লা লিজেন্ডস লিমিটেড (কুমিল্লা), মাইন্ডট্রি লিমিটেড (খুলনা) ও প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেড (ঢাকা)। তবে প্রগতি গ্রিন গতবার ছিল সিলেট দলের মালিকানায়, এবার সেটি গেছে ফিউচার স্পোর্টসের কাছে। জানা গেছে, সিলেট দলের পরিচালনার দায়িত্বে থাকবেন মাশরাফি বিন মর্তুজা।  দলের মালিকানা সাবেক এই বাংলাদেশ অধিনায়কের ঘনিষ্ঠ এক বন্ধুর।

বিপিএলের ফ্র্যাঞ্চাইজি পাওয়ার আবেদন করেছিল ‘মোনার্ক লেদার ইন্ডাস্ট্রিজ লিমিটেড’। গত এক বছরে ‘মোনার্ক’ নামটি সাকিব আল হাসানের সঙ্গে জড়িয়ে থাকায় গুঞ্জন ছিল বাঁহাতি অলরাউন্ডার বিপিএলের দলের স্বত্বাধিকারী হবেন। যেভাবে সাকিব যুক্ত হয়েছেন হকিতে। শেষ পর্যন্ত মালিকানা পায়নি মোনার্ক।  এ নিয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান শেখ সোহেল আজকের পত্রিকাকে বলেন, ‘তারা আবেদন করেছিল। আমরা যখন ফ্র্যাঞ্চাইজি স্বত্ব দিতে চাই, তখন সরকারের কিছু সংস্থার কাছ থেকে সহযোগিতা চাই, ওখান থেকে আমরা সন্তোষজনক কিছু পাইনি। এটা (মোনার্ক মার্ট) নিয়ে যে রিপোর্ট এসেছে তাতে আমরা পূর্ণ সন্তুষ্ট নই।’নির্ধারিত সময়ের পর আবেদন করলেও ফ্র‍্যাঞ্চাইজি পেয়েছে বিপিএলের অন্যতম সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। জানা গেছে, কুমিল্লার ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজিটির আগের সুনাম আমলে নিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। ফ্র্যাঞ্চাইজি স্বত্ব পাওয়ার আবেদনের নির্দিষ্ট সময়সীমার ভেতর ১০টি করপোরেট প্রতিষ্ঠান আগ্রহ দেখায়। সেখান থেকে সাতটি প্রতিষ্ঠানকে বেছে নেয় গভর্নিং কাউন্সিল।   

লম্বা বিরতির পর আবার সাত দলের টুর্নামেন্টে ফিরছে বিপিএল। দীর্ঘ মেয়াদে মালিকানায় একসঙ্গে তিন মৌসুমের জন্য সাড়ে ৪ কোটি টাকা (প্রতি মৌসুমে দেড় কোটি টাকা) ফ্র্যাঞ্চাইজি ফি দিতে হবে দলগুলোকে। চ্যালেঞ্জের মুখেও পড়তে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। সূচিতে বিপিএলের সঙ্গে সাংঘর্ষিক হচ্ছে নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ ‘ইউএই টি-টোয়েন্টি লিগ ২০২৩’। বিপিএলের সূচি জেনেও  একই সময়ে আমিরাতের মতো সহযোগী দেশের লিগ আয়োজনে আইসিসি সায় দেওয়ায় অবাক বিসিবিও। এই বিপিএলের ড্রাফট হবে আগামী মাসের প্রথম সপ্তাহে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    যথার্থ ফল পেয়েছে দুর্দান্ত বাংলাদেশ

    ফুটবল বিশ্বকাপ

    টিকি-টাকা কি টিকবে

    বিশ্লেষকের চোখে

    যেমন গেল দ্বিতীয় রাউন্ড

    ফুটবল বিশ্বকাপ

    কাতারে সোনার বুটের দৌড়ে তাঁরা

    ফুটবল বিশ্বকাপ

    মেসিকে আটকানোর ছক কষছেন ফন গাল

    ফুটবল বিশ্বকাপ

    মরক্কোর সাফল্য যে পথ ধরে

    ভাইয়ের শোকে কান্না করতেও ভয় পাচ্ছি: মকবুলের বড় ভাই

    অনেকের ইচ্ছা একটা লাশ পড়ুক: পররাষ্ট্রমন্ত্রী

    নয়াপল্টনের সড়ক ছাড়ল পুলিশ, মিছিল করল আওয়ামী লীগ

    বিজেপির টিকিটে বিধানসভা নির্বাচনে জিতলেন রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভাবা 

    সমাবেশ করতে এসে বসে পড়ার পরিকল্পনা করেছিল বিএনপি: স্বরাষ্ট্রমন্ত্রী

    ফুটবল বিশ্বকাপ

    বিশ্বকাপে ব্যর্থতার দায়ে বরখাস্ত হলেন এনরিকে