Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

বিশ্ব পর্যটন দিবস কাল

অবহেলায় বিবর্ণ সম্ভাবনা

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:১১

বরিশালের উজিরপুরের সাতলা গ্রামের লাল শাপলার বিল। ছবি সম্প্রতি তোলা। ছবি: আজকের পত্রিকা পদ্মা সেতুর কারণে দক্ষিণাঞ্চলে বাড়ছে পর্যটকের ভিড়; কিন্তু দর্শনার্থী ধরে রাখার মতো কোনো উদ্যোগ নেই বরিশালে। বেশ কয়েকটি দর্শনীয় জায়গা থাকলেও অযত্ন আর অবহেলায় অবস্থা সঙিন সেগুলোর।

লাল শাপলার গ্রাম হিসেবে খ্যাত উজিরপুরের সাতলায় শাপলার বিলের যোগাযোগ ব্যবস্থা মোটেই ভালো নয়। তার ওপর মাছ চাষের নামে শাপলার গোড়া কেটে বিপন্ন করা হচ্ছে এ বিলকে। নগরের উপকণ্ঠে মাধবপাশায় দুর্গাসাগর দিঘি কৃত্রিম উন্নয়নে হারাচ্ছে ঐতিহ্য আর সংস্কারের অভাবে লাকুটিয়া জমিদারবাড়ির অবস্থাও সংকটাপন্ন। সম্ভাবনাময় এসব পর্যটন স্প

অযত্নে বিবর্ণ হয়ে যাচ্ছে। সংশ্লিষ্টদের মতে, কাল মঙ্গলবার বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে এ অঞ্চলের পর্যটন স্পটগুলোর উন্নয়ন সময়ের দাবি। জানতে চাইলে ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া আজকের পত্রিকাকে জানান, পদ্মা সেতুর কারণে কুয়াকাটাসহ দক্ষিণাঞ্চলের পর্যটন শিল্প জেগে উঠছে; কিন্তু এসব স্পটের ব্যবস্থাপনা ও তদারকি অত্যন্ত নিম্নমানের। পর্যটনে নিরাপত্তায় এ অঞ্চলে ঘাটতি ব্যাপক। নেই মানসম্মত হোটেল, রেস্তোরাঁ ও শৌচাগার। পদ্মা সেতুর সুফল পেতে হলে এই অবস্থা কাটিয়ে উঠতে পর্যটন বোর্ড, পর্যটন করপোরেশন এবং পর্যটন মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করতে হবে। বিশেষ করে এ অঞ্চলের পর্যটন সেক্টরে ঘাটতি মেটাতে ববিতে এ বিষয়ক বিভাগ খোলার জন্য তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য বিভাগীয় কমিশনারের সঙ্গেও আলোচনা করেছেন।

লাল শাপলার বিল 
বরিশালের উজিরপুর উপজেলার সাতলার বিলের শাপলা ফুল পর্যটকদের টানছে। বিশেষ করে কয়েক বছর ধরে এখানে বাড়ছে পর্যটকের আনাগোনা; কিন্তু পথে পথে বেহাল রাস্তায় লাল শাপলা দেখার শখ যেন মিটে যায়। প্রায় ৩০০ একর জমির ওপর এই লাল শাপলার বিল আরও নানা কারণে বিপর্যয়ে পড়েছে। 
এবার বর্ষার শেষদিকে ফুটতে শুরু করেছে লাল শাপলা। দর্শনার্থীও আসা শুরু করেন। স্থানীয় সূত্রে জানা গেছে, মাছ চাষের কারণে শাপলার গোড়া কেটে ফেলায় এখন কেবল দেড় শ একর জমিতে লাল শাপলা হয়।

সাতলার ইউপি সদস্য টিটন বিশ্বাস বলেন, রাস্তা বেহাল তাই লোকজন আসতে পারে না। যে কারণে এ বছর দর্শনার্থী কম। মাছ চাষের কারণে শাপলার বিলের পরিধি কমে আসছে।

জানা গেছে, উপজেলার হারতার কালবিলা এবং সাতলার মুড়িবাড়ি শের-ই-বাংলা বাজার এই দুই জায়গায় সবচেয়ে বেশি লাল শাপলা ফোটে। তবে সানুহার থেকে সাতলা সড়ক এবং ইচলাদি থেকে সাতলা সড়ক বেহাল।

সাতলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহিন হাওলাদার বলেন, পর্যটক টানতে এখানকার প্রধান বাধা যোগাযোগ ব্যবস্থা; কিন্তু রাস্তা দুটি বেশ খারাপ। কাজ ধরছে এক বছর আগে, এখনো শেষ হচ্ছে না।

দুর্গাসাগরবরিশালের বাবুগঞ্জ উপজেলার দুর্গাসাগর দিঘি কৃত্রিম উন্নয়নের নামে এর ঐতিহ্য হারাচ্ছে। দিঘির মাঝের টিলায় কৃত্রিম সংস্কারে সেখানে কয়েক বছর ধরে অতিথি পাখি আসা কমে গেছে। দিঘির মধ্যে ভাসমান জেটি করা এবং নৌকা চলাচলে মাছের বিচরণও বাধাগ্রস্ত হচ্ছে। একসময়ের অভয়াশ্রম দুর্গাসাগর দিঘির চারদিকে কৃত্রিমভাবে উন্নয়ন ঘটানোয় প্রাকৃতিক সৌন্দর্য বিলীন হচ্ছে বলে স্থানীয় বাসিন্দারা জানান।

লাকুটিয়া জমিদারবাড়ি
বরিশাল সদর উপজেলার কাশিপুরে অবস্থিত ৪০০ বছরের পুরোনো জমিদারবাড়িটি রক্ষণাবেক্ষণের অভাবে বেহাল। লোহার দরজা পেরিয়ে জমিদারবাড়ির বাঁ পাশে বিশাল পুকুর। বাড়ির পাশেই আমবাগান, ধানি জমি। এটি এখন বিএডিসির তত্ত্বাবধানে থাকলেও অযত্নে বিবর্ণ হয়ে পড়েছে।

বরিশাল সম্মিলিত সামাজিক আন্দোলনের সদস্যসচিব কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, পর্যটনের প্রথম শর্ত যোগাযোগ ব্যবস্থা। শাপলার বিল বরিশাল জেলার অন্যতম স্পট। মাছ চাষ করে সৌন্দর্য নষ্ট করছে। আর ইট-কাঠের কৃত্রিম উন্নয়নে দুর্গাসাগরের সেই প্রাকৃতিক দৃশ্য বিলীন হওয়ার পথে। লাকুটিয়া জমিদারবাড়িটিও সংরক্ষণ দরকার। বিভাগীয় শহরের পর্যটন স্পট হিসেবে এই এলাকাগুলোকে গুরুত্ব দিতে হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিএনপির নেতা-কর্মীশূন্য কার্যালয়, সতর্ক পুলিশ

    রাতভর ডাকাত-আতঙ্ক, দিনে রাজনীতির গন্ধ

    ইজারা ছাড়াই ঘাটে টোল পকেট ভারী হচ্ছে কার

    ভালো কিছু করার চেষ্টা থাকবে: নতুন ডিসি

    ডাকাতি বাড়ায় দুশ্চিন্তা

    খনন হবে নদীর ৪৭ পয়েন্টে

    থেমে যাওয়ার শঙ্কায় সেলিন ডিয়ন

    আলো ছড়াচ্ছে পদ্মা গ্রন্থাগার

    বাঙালি মেয়ে ঈশিতার বলিউড সফর

    আষাঢ়ে নয়

    আদর্শ বীরাপ্পন, নায়িকা সোনিয়া

    রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের সঙ্গে ‘সন্ত্রাসীদের গোলাগুলি’, নিহত ২

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা