Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

ধান ছেড়ে টমেটো চাষ

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১২:১৭

নিজ খেতে চাষি আব্দুস সাত্তার। ছবি: আজকের পত্রিকা বিভিন্ন সবজির পাশাপাশি কয়েক বছর আগে পরীক্ষামূলক বারি-৮ জাতের গ্রীষ্মকালীন টমেটো আবাদ করেন সাতক্ষীরা জেলার কলারোয়ার কামারালী গ্রামের আব্দুস সাত্তার । বাজারে চাহিদা থাকায় এ টমেটো বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন তিনি । তাঁর সাফল্য দেখে প্রতিবছরই কামারালী মান্দারতলা এলাকায় গ্রীষ্মকালীন টমেটোচাষির সংখ্যা বাড়ছে। এ গ্রামের এখন প্রায় ১০০ কৃষক এ টমেটো চাষ করছেন।

সরেজমিনে গত সপ্তাহে গিয়ে দেখা যায়, কলারোয়া উপজেলার যুগিখালী ইউনিয়নের কামারালী মান্দারতলা এলাকায় প্রায় ৩০০ বিঘার মাঠ । এর অনেক স্থানেই আবাদ হয়েছে আমনসহ বিভিন্ন মোটা চালের ধান। এর মধ্যেই সাদা পলিথিনের ছাউনিতে প্রায় ৬৫ বিঘা জমিতে চাষ হয়েছে বারি-৮ জাতের গ্রীষ্মকালীন টমেটো ।

টমেটোচাষি আব্দুস সাত্তার বলেন, ১৪ বছর ধরে ধান, মাছ ও সবজি চাষ করছি । এর মধ্যে সব থেকে লাভজনক ফসল গ্রীষ্মকালীন টমেটো ৷ শুরুর দিকে তিনজন চাষ করলেও লাভজনক হওয়ায় এখন শতাধিক কৃষক টমেটোর আবাদ করছেন । এক বিঘা জমিতে ধান আবাদ করলে সাড়ে ৩ মাসে ২০ মণ ধান হয়। এতে খরচও বেশি ৷
আব্দুস সাত্তার বলেন, গ্রীষ্মকালীন টমেটো আবাদ করে মৌসুমের ৬ মাসে প্রতি বিঘায় প্রায় ৩০০ মণের মতো ফল পাওয়া যায়; যার গড় বাজারমূল্য ৫০ টাকা কেজি করে হলে বিঘায় প্রায় ৫-৬ লাখ টাকা আয় হয়। খরচ বাদে মৌসুম শেষে দেড় থেকে দুই লাখ টাকা লাভ থাকে। লাভজনক ফসল হওয়ায় গত বছরের তুলনায় চলতি মৌসুমে ফসলটির চাষ বেড়েছে প্রায় দ্বিগুণ। তবে ডিজেল, সার ও কীটনাশকের দাম বাড়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাঁরা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ফুলকপির গ্রাম জয়নগর

    গোমতীর চরে শসার ভালো ফলন দামে খুশি চাষিরা

    গ্রেপ্তার-আতঙ্কে বাড়িছাড়া বিএনপির নেতা-কর্মীরা

    উপহারের ঘর নির্মাণে অনিয়ম, কাজ বন্ধ

    মানুষ ধরে এনে শরীর কেটে লবণ দিত ওরা

    ইজারা বাতিলের দাবিতে দোকান বন্ধ করে বিক্ষোভ

    স্যামন মাছ ভাজা

    ‘অজানা আতঙ্কে’ যাত্রী নেই

    ‘নিজ নিজ জায়গা থেকে দুর্নীতিকে না বলতে হবে’

    শীতে বাড়ে বাত ব্যথার প্রকোপ

    ৪৪টি করাতকলের ৩৯টি অবৈধ, হুমকিতে পরিবেশ

    ফুলকপির গ্রাম জয়নগর