Alexa
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৪

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ছবি: টুইটার আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। রোববার (২৫ সেপ্টেম্বর) দেশটির পূর্ব উপকূলে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী এমন দাবি করছে বলে জানায় বিবিসি।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানায়, রোববার উত্তর পিয়ংইয়ং প্রদেশের তাইচন এলাকা থেকে স্থানীয় সময় সকাল ৭টার ঠিক আগে একটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। তবে এই ক্ষেপণাস্ত্রের বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যৌথ মহড়ায় অংশ নিতে মার্কিন বিমানবাহী রণতরি দক্ষিণ কোরিয়ায় পৌঁছানোর পর এবং সিউলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সফরের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের এ ঘটনা ঘটল। একে ‘মারাত্মক উসকানি’ বলছে দক্ষিণ কোরিয়া।

অবশ্য দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আগেই জানিয়েছিল, তার প্রতিবেশী দেশটি একটি সাবমেরিন থেকে উৎক্ষেপণের মাধ্যমে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। তবে উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে নিষিদ্ধ করেছে জাতিসংঘ।

এদিকে জাপানের কোস্ট গার্ডও উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে। পাশাপাশি সাগরে চলাচলরত জাহাজগুলোকে ‘সতর্ক থাকতে’ বলা হয়েছে। ক্ষেপণাস্ত্রটি নিজেদের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে বলে মনে করছে কোস্ট গার্ড।

এর আগে শুক্রবার দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলে যৌথ মহড়ায় অংশ নিতে মার্কিন বিমানবাহী রণতরি ইউএসএস রোনাল্ড রিগান দক্ষিণ কোরিয়ার বন্দরনগর বুসানে নোঙর করে। এই মহড়া ‘কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে’ অনুষ্ঠিত হবে বলে দাবি দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর।

এ ছাড়া আগামী কয়েক দিনের মধ্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এই অঞ্চলে ভ্রমণের অংশ হিসেবে দক্ষিণ কোরিয়া সফর করবেন। এই সফরে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যেও অংশ নেওয়ার কথা রয়েছে কমলা হ্যারিসের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইয়াংগুনে মিলল ১৩ রোহিঙ্গার গলিত মরদেহ

    গুজরাট-হিমাচলের বিধানসভা নির্বাচন: বুথ ফেরত জরিপে হতাশ কংগ্রেস

    আবাসন ব্যবসা সম্প্রসারণে ভারতে আসছেন ট্রাম্পের ছেলে

    আফগানিস্তানে রাস্তার পাশে বোমা বিস্ফোরণ, নিহত ৭

    ইন্দোনেশিয়ায় বিয়ে ছাড়া যৌন সম্পর্ক অবৈধ, সর্বোচ্চ সাজা ১ বছর 

    কঙ্গোর কিশিশে হত্যাকাণ্ড: নিহত ‘২৭২ জন’ বেসামরিক

    বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় নান্দাইলের সানজিদা

    টাকা নিয়ে লাপাত্তা এনজিও

    চামড়াজাত পণ্য থেকে ১০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্য সরকারের: বাণিজ্য মন্ত্রী

    বিদ্যালয়ের তালাবদ্ধ কক্ষে রাতে চলছিল বৈদ্যুতিক পাখা

    ইজারা ছাড়াই ঘাটে টোল পকেট ভারী হচ্ছে কার

    চোটে পড়ে হাসপাতালে রোহিত শর্মা