Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: হবার্ট অ্যান্ড উইলিয়াম স্মিথ কলেজে বৃত্তি

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১১:১৩

শ্রেয়া ঘোষ হবার্ট অ্যান্ড উইলিয়াম স্মিথ কলেজেসে ডিনস স্কলারশিপ। এটি একটি মেধা বৃত্তি। বৃত্তিটি অ্যাকাডেমিক প্রোফাইলের ওপর ভিত্তি করে দেওয়া হয়। বলা বাহুল্য, এ ক্ষেত্রে একজন টপার হওয়ার বিকল্প নেই। হবার্ট অ্যান্ড উইলিয়াম স্মিথ কলেজেসে ডিনস স্কলারশিপ পেয়েছেন বাংলাদেশের মেয়ে শ্রেয়া ঘোষ। চলুন, তাঁর কাছ থেকেই বিস্তারিত জেনে নিই। 

ডিনস স্কলারশিপ আবেদনকারীদের মধ্যে যাঁরা টপ ১ থেকে ৫ শতাংশের মধ্যে থাকেন, সাধারণত তাঁরাই এই সম্মানজনক ডিনস স্কলারশিপ পান। ডিনস স্কলারশিপ পেতে হলে অবশ্যই ভালো ছাত্রছাত্রী হতে হবে। কারণ এটি পাওয়ার ক্ষেত্রে অ্যাকাডেমিক প্রোফাইল স্ট্রং এবং আউটস্ট্যান্ডিং হওয়া আবশ্যক। 

আবেদনের পদ্ধতি
কমন অ্যাপ্লিকেশন অ্যাপস থেকেই সাধারণত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আগস্টের ১ তারিখ থেকে প্রতিবছর আবেদনের প্রক্রিয়া শুরু হয়। আর্লি ডিসিশনে আবেদন করলে নভেম্বরের ১ তারিখের মধ্যে অ্যাপ্লিকেশন জমা করতে হয়। আর রেগুলার আবেদনকারী হলে ডিসেম্বরের মধ্যে, কোনো কোনো ইউনিভার্সিটির ডেডলাইন জানুয়ারি অবধিও থাকে। কমন অ্যাপ্লিকেশন আপনার সম্বন্ধে কিছু তথ্য জানতে চাইবে, সেই সব তথ্য দিয়ে কমন অ্যাপ্লিকেশনটি পূরণ করতে হবে। 

যা যা লাগবে 
সহশিক্ষা কার্যক্রম: এক্সট্রা কারিকুলার অ্যাকটিভিটিস বা সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ বাধ্যতামূলক। দেশের বাইরে পড়ার ক্ষেত্রে এটি অনেক বেশি ভূমিকা পালন করে। আমার ক্ষেত্রেও তা-ই করেছে। আমি ক্লাস সেভেন থেকে সহশিক্ষা কার্যক্রম শুরু করেছি। আবৃত্তি, বিতর্ক, থিয়েটার, সাংবাদিকতা, মডেলিং, নিউজ পেপারে বিভিন্ন বিষয়ে আর্টিকেল লেখা, বিভিন্ন এনজিওর হয়ে বিভিন্ন জায়গায় ট্রেইনার হিসেবে কাজ করা, মেন্টরিং ইত্যাদি। আমার নিজের লার্নিং স্কুলে বিনা মূল্যে অসংখ্য মেধাবীর অ্যাকাডেমিক ও কো-কারিকুলাম অ্যাকটিভিটিসের ওপর কোর্স প্রোভাইড করাসহ আরও অনেক ইসিএ আমার প্রোফাইলকে ভারী করে তুলেছে।

 ট্রান্সক্রিপ্ট: নাইন থেকে টুয়েলভের সব পরীক্ষার রেজাল্ট লাগবে। 

পুরস্কার: আপনি এ পর্যন্ত যত পুরস্কার বা সার্টিফিকেট পেয়েছেন, সব কমন অ্যাপ্লিকেশনে Honours সেকশনে লিখতে হবে। পাঁচটি পুরস্কার/সম্মানের কথা লেখা যাবে। আমার ক্ষেত্রে যেমন আমার পুরস্কারের সংখ্যা তিন শতাধিক, সে ক্ষেত্রে আমি গুরুত্বপূর্ণ সম্মানগুলোর কথা উল্লেখ করেছিলাম। যেমন আমি শিশুদের নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলাম, সেটাসহ আরও কিছু ইন্টারন্যাশনাল পুরস্কারের নাম উল্লেখ করেছিলাম।

লেটার অব রিকমেন্ডেশন: তিনজন শিক্ষক আপনার সম্পর্কে লিখবেন। আপনাকে পাঠদান করানোর সময় ওনারা যেসব জিনিস অনুধাবন করেছিলেন, সেসব বিস্তারিত লিখবেন। একজন সায়েন্সের টিচার, একজন মানবিকের টিচার এবং একজন কাউন্সেলরের কাছ থেকে লেটারগুলো নেওয়া বাধ্যতামূলক। 
কলেজ লিস্ট: আপনি কমন অ্যাপ্লিকেশনের মাধ্যমে ২০টি ইউনিভার্সিটিতে আবেদন করতে পারবেন।
 
বিভিন্ন টেস্ট: করোনার কারণে অনেক ইউনিভার্সিটিই SAT অপশনাল করেছে, তবে একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট হিসেবে স্যাট দেওয়াটা প্লাস পয়েন্ট। এ ছাড়া আইইএলটিএস সম্পন্ন করে রাখতে হবে। আপনি বিদেশে গিয়ে ইংরেজিতে যোগাযোগ করতে পারবেন কি না, তার জন্য এই টেস্টের স্কোর দেখা হয়। আমাদের অনেকের মধ্যেই একটা ভুল ধারণা আছে যে আইইএলটিএস দিলেই স্কলারশিপ পাওয়া যায়, কিন্তু স্কলারশিপ পেতে হলে অনেকগুলো ক্রাইটেরিয়া ফলো করতে হয়। 

বৃত্তি ও ফিন্যান্সিয়াল এইড
ফিন্যান্সিয়াল এইড পাওয়ার জন্য অ্যাপ্লিকেশন জমা করার পরে সিএসএস প্রোফাইল জমা করতে হয়। আর মেরিট স্কলারশিপ পাওয়াটা খুবই কঠিন। অল্প কিছু মানুষ মেরিট স্কলারশিপ পেয়ে থাকে। আমি ফিন্যান্সিয়াল এইড পাওয়ার পাশাপাশি মেরিট স্কলারশিপও (ডিনস স্কলারশিপ) পেয়েছি আমার হাই অ্যাচিভিং অ্যাকাডেমিক প্রোফাইলের কারণে। 

সুযোগ-সুবিধা
যদি আপনি বিতর্কে খুব ভালো হয়ে থাকেন, তবে বিতর্ক, অর্থাৎ ডিবেট স্কলারশিপ পেতে পারেন। ওখানে পড়লে তারা আপনাকে আপনার আগ্রহ, ট্যালেন্ট নিয়ে কাজ করার সুযোগ দেবে, যা দিয়ে অদূর ভবিষ্যতে আপনি ভালো করবেন। কলেজটি লিডারশিপকে ভীষণ গুরুত্ব দেয়, আপনি যদি একজন লিডার হয়ে থাকেন, তবে এটা আপনার জন্য মানানসই একটি জায়গা। আপনার যদি রিসার্চের প্রতি আগ্রহ থাকে; তাহলেও আপনি এখানে বেশ ভালো করবেন। মেন্টর হিসেবে ফ্যাকাল্টি অথবা স্কলারদের পাবেন। এখানে অনেকগুলো অন ক্যাম্পাস এক্সপেরিয়েন্স করারও সুযোগ পাবেন। প্রায় ৯৬ শতাংশ স্টুডেন্ট তাঁদের কোর্সওয়ার্ক সম্পর্কে অধ্যাপকদের সঙ্গে আলোচনা করে থাকেন। এ ক্ষেত্রেও আপনি বেশ লাভবান হবেন। নিউইয়র্কের বুকে জেনেভার হর্বাটে আপনার স্বপ্নযাত্রা আজই শুরু হোক। 

অনুলিখন: জুবায়ের আহম্মেদ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    খুবিতে ৪র্থ মেধা তালিকায় ভর্তি কার্যক্রম শুরু 

    স্কুলে ভর্তি: লটারির তারিখ দুই দিন পেছাল

    ‘উদাসীনতায়’ সেশনজট মূল্যায়ন পদ্ধতির তাগিদ

    চলতি মাসের শেষে প্রাথমিকে বৃত্তি পরীক্ষা

    ইবিতে শারীরিক শিক্ষার ফল প্রকাশ শনিবার 

    একাদশে ভর্তির আবেদন শুরু ৮ ডিসেম্বর

    শুভ-ফারিয়াকে নিয়ে অনমের নতুন সিনেমা

    পায়ে হেঁটে রাজধানীর পথে কর্মজীবী সাধারণ মানুষ 

    সাফাই গাইলেন নায়িকা

    থেমে যাওয়ার শঙ্কায় সেলিন ডিয়ন

    আলো ছড়াচ্ছে পদ্মা গ্রন্থাগার

    বাঙালি মেয়ে ঈশিতার বলিউড সফর