Alexa
বুধবার, ৩০ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

শ্রমিক স্বার্থ বিরোধী বিধি বাতিলের দাবি 

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৬

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের বিক্ষোভ সমাবেশ। ছবি: আজকের পত্রিকা  সংশোধিত শ্রম বিধিমালা-২০২২ এ মাতৃত্বকালীন সুবিধা সংকোচনের সুযোগসহ শ্রমিক স্বার্থবিরোধী যে বিধিসমূহ যুক্ত করা হয়েছে তা বাতিল করে গণতান্ত্রিক শ্রম আইন ও বিধিমালা প্রণয়নের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। আজ শনিবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানিয়েছে সংগঠনটি। 

সংগঠনের সভাপতি ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের সহসাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন জানান, শ্রম বিধিমালা ২০১৫ এর শ্রমিক স্বার্থবিরোধী বিধিসমূহ বাতিলের জন্য দেশের জাতীয় শ্রমিক আন্দোলনের পক্ষ থেকে ৫৬টি সুপারিশ করা হয়েছিল। কয়েকটি সুপারিশ গ্রহণ করা হলেও উৎসব বোনাসের নিম্নতম সীমা নির্ধারণসহ প্রধান ৪০টি সুপারিশ উপেক্ষা করা হয়েছে। 

রাজেকুজ্জামান রতন বলেন, ‘আইনকে কীভাবে বাস্তবায়ন করা হবে তার ব্যাখ্যা হলো বিধিমালা। অথচ ২০১৮ সালে শ্রম আইন সংশোধনের পর সংশোধিত বিধিমালা পেতে আমাদের প্রায় ৪ বছর অপেক্ষা করতে হলো। রীতি অনুসারে শ্রমিকদের প্রাপ্যতাকে কমানো যায় না অথচ শ্রম আইন বা বিধিমালা যতবার সংশোধন করা হয়েছে প্রতিবারই শ্রমিকের সুরক্ষার পরিবর্তে কৌশলে শ্রমিকের অধিকার সংকুচিত করা হয়েছে।’ 

এ সময় তিনি আরও বলেন, সংশোধিত বিধিমালায় মাতৃত্বকালীন সুবিধা সংকুচিত করার সুযোগ রেখে মাতৃত্বকালীন সুবিধার নতুন হিসাব পদ্ধতি যুক্ত করা হয়েছে। মহিলা শ্রমিকদের প্রতি অসদাচরণের তদন্তে কমিটি গঠনের বিধানে হাইকোর্টের রায়কে লঙ্ঘন করা হয়েছে। শ্রমিকদের চাকরি অবসানে প্রাপ্য আইনানুগ পাওনা পাওয়ার ক্ষেত্রকে অনিশ্চিত করা হয়েছে বলে জানান তিনি। 

সংগঠনের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল বলেন, বিধিমালায় শ্রমিকদের চিকিৎসা সুবিধা, বিশ্রাম কক্ষ, ঠান্ডা পানি, ছুটির বিপরীতে অর্থনৈতিক সুবিধা, কেন্দ্রীয় তহবিল থেকে শ্রমিকের নিরাপত্তা পাওয়ার অধিকার সংকুচিত করা হয়েছে। অসদাচরণের অভিযোগ নিষ্পত্তির যে সময় নির্ধারণ করা হয়েছে তা শ্রম আইনের সঙ্গে সাংঘর্ষিক। বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রতার বিদ্যমান অবস্থায় শ্রম আইনের সঙ্গে সাংঘর্ষিক বিধিমালা শ্রমিকদের দুর্ভোগকে আরও বাড়িয়ে দেবে। এছাড়াও বিধিমালায় শ্রমিকদের সুরক্ষার পরিবর্তে সংশ্লিষ্ট সরকারি দপ্তরসমূহের ক্ষমতায়ন এবং ট্রেড ইউনিয়ন অধিকারকে অবাধ করার পরিবর্তে নিয়ন্ত্রিত করার চেষ্টা প্রতিফলিত হয়েছে। 

সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনটির সহসভাপতি আব্দুর রাজ্জাক, সহসম্পাদক জনার্দন দত্ত নান্টু, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, অর্থ সম্পাদক জুলফিকার আলীসহ প্রমুখ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘নারী নির্যাতন বন্ধে চাই সহমর্মিতা ও আইনের প্রয়োগ’

    মানবাধিকার সমুন্নত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে নারী পুলিশ: আইজিপি

    কালিয়াকৈরে ককটেল বিস্ফোরণের মামলায় পৌর কাউন্সিলর গ্রেপ্তার

    গোয়ালন্দের পদ্মায় ধরা পড়ল ২১ কেজির বাগাড়, ২৩ হাজারে বিক্রি

    ১ ডিসেম্বর আ. লীগের সম্মেলন ঘিরে গোপালগঞ্জে বইছে উৎসবের হাওয়া

    মোটরসাইকেল চুরির অভিযোগে ২ জনকে গণধোলাই দিয়ে পুলিশ দিল স্থানীয়রা

    ‘নারী নির্যাতন বন্ধে চাই সহমর্মিতা ও আইনের প্রয়োগ’

    ককটেল বিস্ফোরণ: আ. লীগ নেতার মামলায় বিএনপির ৫ জন গ্রেপ্তার

    যে পরিবর্তন নিয়ে টিকে থাকার লড়াইয়ে নামছে আর্জেন্টিনা

    ইসলামে জুতা পরার আদব

    রেলের ইয়ার্ডকে পতিত জমি দেখিয়ে ইজারা

    বাল্যবিবাহ ঠেকানো শ্রাবন্তীর সাফল্য এখন উদাহরণ