Alexa
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরি ২৫ হাজার করার দাবি

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪১

ন্যূনতম মজুরি ঘোষণাসহ ছয় দফা দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন। ছবি: আজকের পত্রিকা তৈরি পোশাকশিল্পে ন্যূনতম মজুরি ঘোষণাসহ ছয় দফা দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন।  ১০টি গার্মেন্টস শ্রমিক সংগঠনের এই জোট অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে পোশাকশ্রমিকদের জন্য ২৫ হাজার টাকা ন্যূনতম মজুরি ঘোষণার দাবি জানিয়েছে।

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক মতবিনিময় সভায় এই দাবি জানানো হয়। বাজারদর, মজুরি বৃদ্ধি ও ঐক্যবদ্ধ আন্দোলন প্রসঙ্গে এই মতবিনিময় সভার আয়োজন করেছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন নামের জোট।

মতবিনিময় সভায় ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন দ্রব্যের মূল্যবৃদ্ধির পরিমাণ উল্লেখ করা হয়। লিখিত বক্তব্যে বলা হয়, ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে চালের দাম বেড়েছে ১৭ শতাংশ, ডাল (মোটা দানা) ৯৬ শতাংশ, আটা (প্যাকেট) ৭২ শতাংশ,   সয়াবিন তেল (লুজ) ৯৭ শতাংশ, ১ লিটার বোতল ৭৮ শতাংশ, ৫ লিটার বোতল ৯৩ শতাংশ, লবণ ৪০ শতাংশ ও ডিম (হালি) ৫০ শতাংশ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বেঁচে থাকার জন্য ২৫ হাজার টাকার কম মজুরিতে একজন পোশাকশ্রমিক চলতে পারেন না।  জ্বালানি তেলসহ দ্রব্যমূল্য বৃদ্ধি শুধু শ্রমিকের জীবনে নয়, উৎপাদন খাতেও বিরূপ প্রভাব ফেলেছে। উৎপাদন খরচ বেড়ে গেছে অনেক গুণ। ফলে শ্রমিক ও শিল্পের স্বার্থেই অতি দ্রুত মজুরি বোর্ড গঠন করে মজুরি বাড়ানো প্রয়োজন। পোশাকশ্রমিকের মজুরি বৃদ্ধির লড়াইকে ঐক্যবদ্ধভাবে বৃহত্তর আন্দোলনের দিকে নিয়ে যাওয়ার জন্য সবাইকে আহ্বান জানানা তাঁরা।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে রফিকুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের পোশাকশ্রমিকেরা বর্তমানে খুব অসহায় সময় পার করছেন। এই দুঃসময়ে তাঁদের কথা সবাইকে ভাবতে হবে। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।’

ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের গবেষক মাহিন সুলতানা বলেন, ‘কোন ধরনের মজুরির কথা আমরা বলছি? মানসম্মত নয় কি, বেঁচে থাকার জন্য মজুরি? শুধু বেঁচে থাকার জন্য একটা মজুরি নিয়ে কেন আমরা বাঁচতে চাইব? সেই হিসাবে ২৫ হাজার টাকা মজুরিও অনেক কম। সঞ্চয়, স্বাস্থ্য খাত,  শিক্ষা—সব মিলিয়ে এই টাকায় কিছু হয় না। এগুলো বাদই থেকে যায়।’ সরকার ও মালিকপক্ষের সঙ্গে বসে সমস্যার সমাধানের পরামর্শ দেন তিনি।

মজুরি বাড়লেই গার্মেন্টস সেক্টর ধ্বংস হয়ে যাবে—এই ধারণা মিথ্যা বলে উল্লেখ করেন গবেষক মাহা মির্জা। তিনি বলেন, ‘আমরা জানি যখন শ্রমিকের বেতন ৮ হাজার থেকে ২৫ হাজার করার কথা বলা হয়, তখন অনেকেই অনেক কথা বলবে। কিন্তু করোনার সময় পার করে গার্মেন্টস শিল্প আবার ঘুরে দাঁড়িয়েছে। সুতরাং ধসে পড়ার এই ব্যাপারটা সম্পূর্ণই মালিকপক্ষের বানানো কথা।’

গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন থেকে প্রস্তাবিত ছয় দফা দাবিগুলো হলো—ন্যূনতম মজুরি ঘোষণা করা, মজুরি বোর্ড গঠন করে গার্মেন্টস শ্রমিকদের জন্য ২৫ হাজার টাকা ন্যূনতম মজুরি ঘোষণা করা, ৬০ শতাংশ মহার্ঘ ভাতা চালু করা করা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য রেশন কার্ডের মাধ্যমে বিতরণ করা, বাধ্যতামূলক অংশীদারত্বমূলক প্রভিডেন্ট ফান্ড চালু করা, প্রতিবছর মূল মজুরির ১০ শতাংশ ইনক্রিমেন্ট দেওয়া এবং সোয়েটার ও পিস রেটে কর্মরত শ্রমিকদের কাজের আগে মজুরি নির্ধারণ ও ডাল সিজনে পূর্ণ বেসিক দেওয়া। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পানির সংকট, পাঁচ ঘণ্টা পরও জ্বলছে শ্রীপুরের সেই তুলার গুদাম

    সখীপুরে প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে আগুন, পুড়েছে সরকারি ওষুধ

    ফরিদপুরে শিশুর ঝুলন্ত মরদেহ উদ্ধার

    নয়াপল্টনে ‘পুলিশি হামলার’ প্রতিবাদে ডিইউজের একাংশের বিক্ষোভ 

    পরীক্ষা দিতে যাওয়ার পথে স্কুলছাত্রের মৃত্যু

    মহাসড়কে তল্লাশি চৌকি, সড়ক প্রায় ফাঁকা

    হৃদরোগ প্রতিরোধে চিকিৎসকদের উদ্বুদ্ধ হওয়ার উপর জোর

    নয়াপল্টনে অ্যাকশন ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী

    পানির সংকট, পাঁচ ঘণ্টা পরও জ্বলছে শ্রীপুরের সেই তুলার গুদাম

    সখীপুরে প্রাণিসম্পদ কর্মকর্তার কার্যালয়ে আগুন, পুড়েছে সরকারি ওষুধ

    ফুটবল বিশ্বকাপ

    কোয়ার্টারের আগে কাতার ফিরছেন ইংলিশ ফুটবলার

    আর মার খাওয়ার সময় নাই, আগুন দিলে হাত পুড়িয়ে দিতে হবে: শেখ হাসিনা